১৭ জুন ২০১৯

গোলান মালভূমিতে ইসরাইলি নির্বাচন!

অধিকৃত গোলান মালভূমি - সংগৃহীত

অধিকৃত গোলান মালভূমিতে ইহুদিবাদী ইসরাইলের আয়োজিত পৌর নির্বাচনের তীব্র নিন্দা জানিয়েছে সিরিয়া। দামেস্ক বলেছে, এ ধরনের পদক্ষেপের মাধ্যমে নিজের জবরদখল ও ভূমি দখলদারিত্বকে বৈধতা দিতে চায় তেল আবিব।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে প্রতিবাদ জানিয়ে জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদের সভাপতি সাশা লোরেন্টির কাছে আলাদা আলাদা চিঠি দিয়েছে।

ওই দুই চিঠিতে বলা হয়েছে, সিরিয়ার কাছ থেকে দখল করা গোলান মালভূমিতে নিজের আইন বাস্তবায়ন করে ওই এলাকাকে ইসরাইলের সাথে একীভূত করার নীতি বাস্তবায়ন করছে তেল আবিব।

চিঠিতে আরো বলা হয়, অধিকৃত গোলান মালভূমি সিরিয়ার ভূখন্ডের অবিচ্ছেদ্য অংশ। আজ অথবা কাল যেকোনো উপায়ে ওই ভূমিকে মূল ভূখণ্ডের সাথে একীভূত করবে সিরিয়া। কাজেই সিরিয়ার এ ভূখণ্ডে ইসরাইলি নির্বাচনের তীব্র নিন্দা জানাচ্ছে দামেস্ক।

চিঠিতে জরুরি বৈঠক আহ্বান করে অধিকৃত গোলান মালভূমিতে ইসরাইলি পৌর নির্বাচন বন্ধ করতে ব্যবস্থা নেয়ার জন্য জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

১৯৬৭ সালের ছয়দিনের আরব-ইসরাইল যুদ্ধের সময় সিরিয়ার নিকট থেকে গোলান মালভূমির বিস্তীর্ণ এলাকা দখল করে নেয় ইসরাইল। ১৯৮১ সাল পর্যন্ত ওই ভূখণ্ডকে সামরিক শাসনের আওতায় রাখা হয়। ওই বছর ইহুদিবাদী পার্লামেন্টে আইন পাস করে অধিকৃত গোলান মালভূমিকে ইসরাইলের অংশ করা হয় যদিও আন্তর্জাতিক সমাজ এখনো পর্যন্ত এ দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।


আরো সংবাদ