২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

খাসোগি হত্যা : সৌদি আরব থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে জার্মানি?

খাগোসি
জামাল খাগোসি হত্যাকাণ্ডের জেরে সৌদি আরবে অস্ত্র রফতানি বন্ধ করে দিয়েছে জার্মানি - ছবি: সংগৃহীত

গত ২ অক্টোবর তিনি ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে ঢুকে নিখোঁজ হন বিখ্যাত সৌদি সাংবাদিক ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক জামাল খাসোগি।

কয়েকদিন অস্বীকার করার পর শনিবার সৌদি আরব খাসোগিকে হত্যার বিষয়টি স্বীকার করে বলে যে, দূতাবাসের ভেতর একটি ঝগড়ার সময় তিনি মারা যান।

খাসোগির নিখোঁজ হওয়ার দিন দু’টি পৃথক বিমানে করে সৌদি কর্মকর্তাসহ ১৫ ব্যক্তি ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে আসেন বলে জানিয়েছে তুরস্কের পুলিশ সূত্র। তারা পরে তুরস্ক ত্যাগ করে।

তুরস্ক ও সৌদি আরবের যৌথ তদন্ত দল ইস্তাম্বুলে সৌদি দূতের বাসভবনসহ দূতাবাসে তদন্ত পরিচালনা সম্পন্ন করেছে বৃহস্পতিবার।

প্রেসিডেন্ট এরদোগান রোববার বলেছেন যে, তিনি খাসোগি হত্যাকাণ্ডের বিষয়ে মঙ্গলবার সংসদে তার দলের গ্রুপ মিটিংয়ে বক্তব্য রাখবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ ঘটনার যথাযথ তদন্ত দাবি করেছেন এবং এ হত্যার দায়ে সৌদি আরবের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকিও দেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিবিএস ‘৬০ মিনিট’কে এক সাক্ষাৎকারে বলেন, ‘ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগি সৌদি আরব হত্যা করেছে বলে যদি প্রমাণিত হয়, তাহলে দেশটিকে মারাত্মক শাস্তি পেতে হবে। খাসোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের সংশ্লিষ্ট থাকলে তা আমাকে খুব হতাশ ও ক্ষুব্ধ করবে। আমরা এটির গভীরে যাব এবং কঠোর শাস্তি দেবো।’

এ ঘটনার প্রতিবাদ এসেছে বিভিন্ন দেশ থেকেও। সর্বশেষ ইউরোপের দেশ জার্মানি রোববার ঘোষণা করেছে যে, তারা সৌদি আরবের কাছে আর অস্ত্র বিক্রি করবে না। জামাল খাগোসি হত্যাকাণ্ডের ব্যাপারে রিয়াদের ব্যাখ্যায় তারা সন্তুষ্ট হতে পারেননি।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির খবরে প্রকাশ, ওই দিন বার্লিনে ক্রিস্টিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) সাথে বৈঠকের পর সাংবাদিকদের সাথে আলাপকালে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল জরুরিভিত্তিতে এ হত্যাকাণ্ডের বিস্তারিত প্রকাশ করার আহ্বান জানান।

‘বর্তমান পরিস্থিতিতে অস্ত্র রফতানিতে আমরা উদ্বিগ্ন’, বলেন মার্কেল।

তিনি আরো বলেন, এ ব্যাপারে বার্লিন তার আন্তর্জাতিক অংশীদারদের সাথেও আলোচনা করবে।

সৌদি সম্মেলন ‘বয়কট করতে পারে’ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য
সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়াকে কেন্দ্র করে ইতোমধ্যে দেশটির বিনিয়োগ বিষয়ে উচ্চপর্যায়ের একটি সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতনামা বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ও সংবাদমাধ্যম। উদ্ভূত পরিস্থিতিতে এ মাসের শেষ দিকে রিয়াদে অনুষ্ঠিতব্য দ্য ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে বেশ কয়েকটি ব্যবসায়ী প্রতিষ্ঠান ও তাদের মিডিয়া পার্টনার সংবাদমাধ্যমগুলো। আরো বেশকিছু প্রতিষ্ঠানও সেখান থেকে নিজেদের প্রত্যাহার করবে বলে প্রতীয়মান হচ্ছে। তারা সবাই বলছে, ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট থেকে খাশোগির নিখোঁজ হওয়ার ঘটনায় কোনো গ্রহণযোগ্য জবাব না পাওয়ায় তারা উদ্বিগ্ন।

২৩ অক্টোবর রিয়াদে বহুল প্রতীক্ষিত ‘দাভোস ইন ডেজার্ট’ নামে তিন দিনব্যাপী এ সম্মেলন শুরু হওয়ার কথা রয়েছে। প্রথম দিকে বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলো এ নিয়ে আগ্রহ দেখালেও খাশোগি হত্যাকাণ্ডের পর তাদের আগ্রহে ছেদ পড়ে। অনেকেই সাফ জানিয়ে দিয়েছে, খাশোগির অন্তর্ধানের পর তারা আর সৌদি আরবে অনুষ্ঠিতব্য ওই সম্মেলনে যাচ্ছে না। এর মধ্যেই ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রও এ সম্মেলন বয়কট করতে পারে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়েছে বিবিসির জেমস ল্যানডেল জানিয়েছেন, মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মুচিন এবং ব্রিটিশ আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স এই সম্মেলনে অংশ না-ও নিতে পারেন।

এর আগে শিডিউল জটিলতা দেখিয়ে ওই সম্মেলনে না যাওয়ার ঘোষণা দেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট। মূলত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার সংস্কার কর্মসূচিকে সামনে তুলে ধরতে এবং পশ্চিমা দুনিয়ায় নিজের ইতিবাচক ভাবমূর্তি গড়তে এই সম্মেলনের আয়োজন করেছিলেন। যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের একজন মুখপাত্র জানিয়েছেন, লিয়াম ফক্স সম্মেলনে অংশ নেয়ার বিষয়টি এখনো চূড়ান্ত করেননি। সংবাদ সাময়িকী ইকনোমিস্টের এডিটর ইন চিফ জ্যানি মিন্টন বেডোস জানিয়ে দিয়েছেন, রিয়াদের বিনিয়োগবিষয়ক সম্মেলনে তিনি অংশগ্রহণ করবেন না। সিএনবিসিতে কর্মরত একজন সঞ্চালক ও নিউ ইয়র্ক বিজনেস টাইমসের সাংবাদিক অ্যান্ড্রু রস সরকিন টুইটার বার্তায় লিখেছেন, তিনিও ওই সম্মেলনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন। তার ভাষ্য, ‘জামাল খাশোগির অন্তর্ধান ও তার হত্যার শিকার হওয়ার বিষয়ে খবর পড়ে আমি ভয়ঙ্কর রকম ক্ষুব্ধ।’

প্রভাবশালী সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসের ভাষ্য, সম্মেলনের মিডিয়া স্পন্সরের হিসেবে থাকার কথা থাকলেও তারা ওই অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস এক বিবৃতিতে বলেছে, তারা সৌদি আরবের ওই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে না থাকার কথা ভাবছে। ভায়াকমের সিইও বব বিকাশও সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। অথচ তার সেখানে বক্তব্য রাখার কথা ছিল। সংবাদমাধ্যম সিএনএন ও ব্লুমবার্গও তাদের ওয়েবসাইটে জানিয়ে দিয়েছে, রিয়াদের বিনিয়োগ সম্মেলন বর্জনের সিদ্ধান্তের কথা।

আরো পড়ুন :
ট্রাম্পের হুমকিতে সৌদি শেয়ারবাজারে ধস
এপি, ১৫ অক্টোবর ২০১৮
ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি নিখোঁজে জড়িতদের ‘কঠোর শাস্তি’ দেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ঘোষণার পর সৌদি স্টক মার্কেটে দরপতন ঘটেছে। শেয়ারের দাম ৬.৮ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। রোববার রিয়াদে তাদাউল এক্সচেঞ্জে শেয়ারের দরপতন ঘটে। তবে আবুধাবি ও দুবাইয়ের মার্কেটে শেয়ারের দাম বেড়েছে।

গত সপ্তাহে ৫.৮ শতাংশ দরপতনের পর গতকাল বেচাকেনার প্রথম দিকেই ৪% দরপতনের ঘটনা ঘটে। গত জানুয়ারির পর সবচেয়ে বেশি দরপতন ঘটে গতকাল। রোববার সম্প্রচারিত একটি সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিবিএস ‘৬০ মিনিট’ কে বলেন, ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি আরব হত্যা করেছে বলে যদি প্রমাণিত হয়, তাহলে দেশটিকে মারাত্মক শাস্তি পেতে হবে। খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের সংশ্লিষ্ট থাকলে তা আমাকে খুব হতাশ ও ক্ষুব্ধ করবে। আমরা এটির গভীরে যাব এবং কঠোর শাস্তি দেবো।’

তুরস্কের কর্মকর্তারা বলছেন, ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর সৌদি এজেন্টরা খাশোগিকে হত্যা করে। তবে সৌদি আরব এসব অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছে, কিন্তু লেখক কনস্যুলেট ছেড়ে চলে যাওয়ার কোনো প্রমাণ দিতে পারেননি।

আল-রাজি ব্যাংকের শেয়ার কমে গেছে ৫.৩ শতাংশ এবং বিশ্বের চতুর্থ বৃহত্তম রাসায়নিক কোম্পানি সৌদি ব্যাসিক ইন্ডস্ট্রিজ করপোরেশনের শেয়ারের দরপতন ঘটে ৪%। আর সৌদি আরবের সবচেয়ে বড় ব্যাংক ন্যাশনাল কমার্সিয়াল ব্যাংকের শেয়ারের দাম কমে গেছে ৫.৫ শতাংশ।

নিষেধাজ্ঞা আরোপ করলে কঠোর প্রতিশোধ
আলজাজিরা ও ডেইলি সাবাহ, ১৫ অক্টোবর ২০১৮
সৌদি আরব ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়াকে কেন্দ্র করে নিষেধাজ্ঞা আরোপের হুমকি নাকচ করে দিয়েছে এবং এ ধরনের পদক্ষেপ নেয়া হলে জবাবে কঠোর প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প খাশোগি হত্যার সাথে সৌদি আরব জড়িত থাকলে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি জানানোর পর দেশটির পক্ষ থেকে এক বিবৃতিতে এ হুমকি দেয়া হয়।

এতে বলা হয়, সৌদি আরব অর্থনৈতিক নিষেধাজ্ঞা, রাজনৈতিক চাপ বা অসত্য অভিযোগ পুনরাবৃত্তির মাধ্যমে যেকোনো হুমকি বা খাটো করার চেষ্টা পুরোপুরি প্রত্যাখ্যান করছে। সৌদি আরব আরো নিশ্চিত করছে যে, যদি তাদের কোনো পদক্ষেপের মাধ্যমে লক্ষ্যবস্তু করা হয়, তাহলে তারা জবাবে আরো বড় ধরনের পদক্ষেপ নেবে। রিয়াদে সপ্তাহের প্রথম দিনে তাদাউল এক্সচেঞ্জে একপর্যায়ে শতকরা প্রায় ৭ ভাগ দরপতনের পর এ বিবৃতি দেয়া হয়।

গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, খাশোগির নিখোঁজ হওয়ার পেছনে সৌদি আরবের হাত থাকতে পারে এবং খাশোগিকে খুন করা হয়েছে বলে প্রমাণিত হলে সৌদি আরবকে কঠোর শাস্তি দেয়া হবে বলে তিনি হুঁশিয়ার করে দেন। যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিবিএস-এর ‘সিক্সটি মিনিট’ অনুষ্ঠানে তিনি এ অঙ্গীকার করেন। অনুষ্ঠানটি স্থানীয় সময় রোববার প্রচারিত হওয়ার কথা। ট্রাম্প বলেন, আমরা ঘটনার উপসংহারে যাওয়ার চেষ্টা করছি। তিনি বলেন, বিষয়টি বিশেষ করে গুরুত্বপূর্ণ এ কারণে যে তিনি সাংবাদিক ছিলেন।

ট্রাম্প বলেন, ‘আমরা জানি না খশোগিকে হত্যা করা হয়েছে কি না। তবে পরিস্থিতি খুব শক্তভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। যদি প্রমাণ হয় যে সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি আরব হত্যা করেছে তাহলে দেশটিকে মারাত্মক পরিণতির মুখে পড়তে হবে। তবে তিনি কোন ধরনের ব্যবস্থার কথা চিন্তা করছেন প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, দেশটির কাছে সামরিক সরঞ্জাম বিক্রি স্থগিতের মানে দাঁড়াবে নিজেই নিজেকে শাস্তি দেয়া।’

ট্রাম্প মনে করেন, যুক্তরাষ্ট্র সৌদি আরবের কাছে সামরিক সরঞ্জাম বিক্রি স্থগিত করলে রাশিয়া ও চীন এর সুযোগ নিতে পারে। তাই দেশটিকে শাস্তি দেয়ার ক্ষেত্রে ভিন্ন পথে হাঁটতে চান তিনি। ট্রাম্প বলেন, আমি আপনাদের একটি উদাহরণ দেবো। তারা সামরিক সরঞ্জাম কেনার আদেশ দিয়েছে। বিশ্বের প্রত্যেকেই ওই আদেশ পেতে চাইবে। রাশিয়া তা চায়, চীন চায়, আমরাও চেয়েছি। আমরা সেটি পেয়েছি এবং আমরা তার সবটাই পেয়েছি। তিনি আরো বলেন, আমি কী চাই না তা বলতে পারি। আমি বোয়িং, লকহিড, রেথিয়নের চাকরির ক্ষতি করতে চাই না। আমি এ ধরনের একটি আদেশ হারাতে চাই না।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান খাশোগিকে খুনের নির্দেশ দিয়েছেন কি না- প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, এমন তথ্য এখনো কারো কাছে নেই। তবে আমরা হয়তো খুঁজে বের করতে পারব। বাস্তবে এমনটা হয়ে থাকলে আমরা খুব মর্মাহত ও ক্রুদ্ধ হবো। এর আগে বৃহস্পতিবার ট্রাম্প বলেছিলেন, খাশোগির ঘটনায় তিনি সৌদি আরবের সঙ্গে হাজার হাজার কোটি ডলারের অস্ত্রচুক্তি বাতিল করতে চান না। তিনি বলেছিলেন, এটা আমাদের জন্য কী কল্যাণ বয়ে আনবে? এটা তুরস্কে ঘটেছে এবং আমাদের জানা মতে খাশোগি আমেরিকার নাগরিক নন।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল