১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন যুদ্ধজাহাজকে ধাওয়া : চীনের বক্তব্য

মার্কিন যুদ্ধজাহাজকে ধাওয়া : চীনের বক্তব্য - ছবি : সংগৃহীত

দক্ষিণ চীন সাগরে নিজের একটি যুদ্ধজাহাজ হয়রানির শিকার হয়েছে বলে আমেরিকা যে অভিযোগ করেছে তার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, দক্ষিণ চীন সাগরের সব দ্বীপ ও এর আশপাশের পানিসীমার ওপর বেইজিং-এর ‘অকাট্য সার্বভৌম অধিকার’ রয়েছে।

মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে লু ক্যাং বলেন, আমেরিকা যে অভিযোগ করেছে তা ভিত্তিহীন অনধিকার চর্চা ছাড়া আর কিছু নয়। দক্ষিণ চীন সাগরের মালিকানা চীনের এবং সেখানে মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি অনভিপ্রেত।

দক্ষিণ চীন সাগরের সামরিকীকরণ করছে বলে ওয়াশিংটন যে দাবি করছে তাও নাকচ করে দেন লু ক্যাং। তিনি বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী নিজের পানিসীমায় ‘আত্মরক্ষা’ ও ‘আত্ম-সংরক্ষণের’ অধিকার চীনের রয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তার দেশ দক্ষিণ চীন সাগরের ওপর নিজের সার্বভৌম অধিকার প্রয়োগ করছে এবং এর সঙ্গে সামরিকীকরণের কোনো সম্পর্ক নেই।

লু ক্যাং বলেন, আন্তর্জাতিক পানিসীমা ব্যবহারের অধিকার বিশ্বের প্রতিটি দেশের রয়েছে। কিন্তু আমেরিকা এই অধিকার প্রয়োগের অজুহাতে বারবার দক্ষিণ চীন সাগরে চীনা দ্বীপপুঞ্জ ও পানিসীমায় অনুপ্রবেশের চেষ্টা করছে যা মেনে নেয়া হবে না।

ইরানের ব্যাংকিং খাতের ওপর আবার নিষেধাজ্ঞা দিলো আমেরিকা
ইরানের ২০টি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও কোম্পানির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। আগামী মাসের গোড়ার দিকে ইরানের ওপর দ্বিতীয় দফা মার্কিন নিষেধাজ্ঞা আরোপের আগেই এই ব্যবস্থা নিল ওয়াশিংটন।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল (মঙ্গলবার) জানিয়েছে, ‘ব্যাংক মেল্লাত’ এবং ‘মেহর একতেসাদ’ ব্যাংক’সহ ইরানের ২০ ব্যাংক, কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি এবং স্বেচ্ছাসেবী বাহিনীর সঙ্গে সম্পর্ক থাকার অজুহাতে এসব প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। মার্কিন নিষেধাজ্ঞায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইরানের মোবারাকে ইস্পাত কোম্পানি এবং ট্রাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানিও রয়েছে।

সম্প্রতি মার্কিন উপ অর্থমন্ত্রী সিগাল ম্যানডেলকার বলেছিলেন, ওয়াশিংটনকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নিতে হবে।

আমেরিকা আইআরজিসি’কে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার দায়ে অভিযুক্ত করলেও বাস্তবতা হচ্ছে ইরাক ও সিরিয়া থেকে উগ্রবাদী গোষ্ঠী আইএস নির্মূলের অভিযানে এই বাহিনী কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে। ইরাক ও সিরিয়া সরকারের অনুরোধে সাড়া দিয়ে আই্এসবিরোধী যুদ্ধে সামরিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছে আইআরজিসি। কিন্তু দায়েশের অন্যতম প্রধান পৃষ্ঠপোষক আমেরিকা বিষয়টিকে সহজভাবে মেনে নেয়নি।

সৌদি অর্থনৈতিক সম্মেলন বয়কট করছে গুগল

সৌদি আরবে অনুষ্ঠেয় অর্থনৈতিক সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক সার্চ ইঞ্জিন কোম্পানি গুগল। সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় যখন বিশ্বের বহু আন্তর্জাতিক কোম্পানি ও প্রতিষ্ঠান আসন্ন এ সম্মেলন বয়কটের ঘোষণা দিচ্ছে তখন সে তালিকায় নাম লেখালো গুগল কোম্পানি। আগামী ২৩ অক্টোবর থেকে তিনদিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, গুগল ক্লাউডের প্রধান নির্বাহী ডায়ান গ্রিন এক বিবৃতিতে সৌদি সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছেন। তিনি জানান, গুগল কোম্পানির ‘অ্যালফ্যাবেট ইঙ্ক’ হচ্ছে সর্বশেষ কোম্পানি যারা সৌদি সম্মেলনে অংশ নেবে না।

চলতি বছরের প্রথম দিকে, গুগল কোম্পানি সৌদি আরবে পাঁচটি কেন্দ্র খুলতে রাজি হয়েছিল যার মাধ্যমে দেশটির নাগরিকদের উন্নত প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেয়ার কথা রয়েছে।


সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement