২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সালমান-এরদোগান ফোনালাপে কী কথা হলো

রজব তাইয়েব এরদোগান ও বাদশাহ সালমান বিন আবদুল আজিজ - ছবি : সংগ্রহ

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগির নিখোঁজ হওয়ার ঘটনায় ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে তদন্ত শুরু করেছেন তুরস্কের বিশেষজ্ঞরা। সপ্তাহকালের অচলাবস্থার অবসান ঘটিয়ে সৌদি কর্তৃপক্ষের সম্মতির পর গতকাল সোমবার স্থানীয় সময় বিকেল থেকে এই তদন্ত শুরু হয়। সৌদি কর্তৃপক্ষের অনুমতি দেয়ার কথা এক বিবৃতিতে জানায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে সৌদি বাদশাহ সালমানের ফোনালাপের পর তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিবৃতি প্রকাশ করা হয়। সাংবাদিক নিখোঁজের ঘটনা তদন্তে সম্প্রতি গঠিত যৌথ কমিটির জন্য ফোনে এরদোগানকে ধন্যবাদ জানান সৌদি বাদশাহ।

বিবৃতিতে বলা হয়, খাসোগির নিখোঁজ হওয়ার ঘটনা নিয়ে তদন্ত করা হবে এবং সৌদি কর্তৃপক্ষ সহযোগিতায় প্রস্তুত রয়েছে। এতে আরো বলা হয়, খাসোগির পরিণতি কী হয়েছে জানার জন্য তুর্কি কর্তৃপক্ষ যে তদন্ত চালাচ্ছে, তারই অংশ কনসুলেটে তল্লাশি। জানা গেছে, সৌদি কর্তৃপক্ষ গত শুক্রবারেই কনসুলেটে তল্লাশির নীতিগত সম্মতি দেয়। তবে তল্লাশির শর্তাবলি নিয়ে দুই দেশের মধ্যে মতপার্থক্য থাকায় এতে বিলম্বে ঘটে। পরে বাদশাহ সালমান ও প্রেসিডেন্ট এরদোগানের মধ্যে ফোনালাপের পর এ অচলাবস্থা কাটে।

রাষ্ট্র্রীয় সৌদি বার্তা সংস্থা জানিয়েছে, রোববার দুই দেশের শীর্ষ নেতার মধ্যে আলাপচারিতা সম্পন্ন হয়েছে। ফোনালাপে আঙ্কারার সাথে রিয়াদের সব ক্ষেত্রে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার ওপর জোর দেন সৌদি বাদশাহ। ফোনালাপে তিনি বলেন, দুই দেশের ভাতৃপ্রতীম সম্পর্ক নষ্ট করার ক্ষমতা কারো নেই।

জামাল খাসোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনসুলেটে প্রবেশের পর আর বের হননি। সৌদি আরব অবশ্য বলছে, খাসোগি কনসুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনসুলেট ভবনের ভেতরে খাসোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আংকারার।

খাসোগি এক সময় সৌদি সরকারের উপদেষ্টা থাকলেও একপর্যায়ে সরকারের নানা কাজের সমালোচনা করা শুরু করেন এবং ২০১৭ সাল থেকে তিনি আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে চলে যান। সেখানে তিনি ওয়াশিংটন পোস্টের কলামিস্ট হিসেবে কাজ করতেন। তার নিখোঁজের ঘটনার প্রভাব পড়েছে অপরিশোধিত তেলের বাজারে। এ ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনায় সোমবার তেলের দাম বেড়েছে। ওই সাংবাদিক নিখোঁজের কারণে সৃষ্ট উত্তেজনায় তেল সরবরাহ ব্যবস্থায় প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে। সেই আশঙ্কা থেকে তেলের দাম বেড়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত বছর নভেম্বরে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকরের পর থেকে ইরানের কাছে থেকে উত্তর কোরিয়া কোনও তেল কেনেনি। গত ছয় বছরের মধ্যে প্রথমবারের মতো এমন পদক্ষেপ নিয়েছে উত্তর কোরিয়া। এ ঘটনাও বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধিতে প্রভাব ফেলেছে।

খাসোগি নিখোঁজের ঘটনায় যুক্তরাষ্ট্রের যথাযথ ভূমিকা চান প্রভাবশালী রিপাবলিকান সিনেটর মার্ক রুবিও। তিনি মনে করছেন, খাসোগির হত্যাকাণ্ডের সাথে সৌদি সংশ্লিষ্টতা প্রমাণ হলে যুক্তরাষ্ট্রের অবশ্যই দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নেয়া উচিত। সিবিএস নিউজের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে তিনি মন্তব্য করেছেন, সৌদি আরবের বিরুদ্ধে পদক্ষেপ না নিলে মানবাধিকার প্রশ্নে যুক্তরাষ্ট্রের অবস্থান প্রশ্নের মুখে পড়বে।

তেমনি এ ঘটনায় স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে মিসর। ঘটনাকে যেন রাজনৈতিকভাবে প্রভাবিত করার চেষ্টা না করা হয়, সে ব্যাপারে সৌদি আরবকে সতর্ক করে দিয়েছে তারা। মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, পরিস্থিতির ওপর নজর রেখেছে তারা। মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘কী ঘটেছে, স্বচ্ছ তদন্তের মধ্য দিয়ে তা যথাযথভাবে উন্মোচনের ওপর জোর দিচ্ছি আমরা।’


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল