২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মক্কা-মদিনার দুরত্ব কমাল হারামাইন এক্সপ্রেস

হারামাইন এক্সপ্রেস। - সংগৃহীত

অবশেষে বহুল প্রতিক্ষীত জেদ্দা-মক্কা-মদিনাগামী দ্রুতগতির বিশেষ ট্রেন হারামাইন এক্সপ্রেস বানিজ্যিকভাবে চালু হয়েছে। বৃহস্পতিবার সকালে সৌদি এয়ারলাইন্স অর্গানাইজেশন (এসআরও) ও দ্য পাবলিক ট্রান্সপোর্ট অথরিটি (পিটিএ) প্রধান রুমাইহ আল রুমাইহ ও হারামাইন ট্রেন প্রজেক্টের পরিচালক সাদ আল সাহরিসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় রুমাইহ আল রুমাইহ বলেন, এটি একটি ঐতিহাসিক মুহুর্ত। সৌদি আরব আধুনিক যোগাযোগ ব্যবস্থার সঙ্গে সংযুক্ত হলো। সৌদি বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের একান্ত সহযোগিতায় মধ্যপূর্ব অঞ্চলের এমন বৃহৎ স্বপ্নের প্রকল্পের সফল বাস্তবায়ন সম্ভব হয়েছে। এ উন্নত যোগাযোগ ব্যবস্থা বিশ্বের বিভিন্ন দেশের ১৫০ কোটি মুসলমানের জন্য সৌদি সরকারের বিরাট অবদান।

বৃহস্পতিবার সকাল ৮টায় মদিনার উদ্দেশ্যে দ্রুতগতির ট্রেনটি ছেড়ে যায়। হারামাইন হাই স্পিড ট্রেনটি প্রতিদিন ৪১৭ জন করে যাত্রী নিয়ে মক্কা ও মদিনা থেকে ঘন্টায় ৩শ কিলোমিটার গতিতে ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দেবে। মক্কা ও মদিনাতে যাতায়াতে এই ট্রেনের সময় লাগবে মাত্র দুই ঘন্টা। এর আগে গত ২৫ সেপ্টেম্বর বাদশাহ সালমান দ্রুত গতির এ ট্রেন চলাচল কার্যক্রম উদ্বোধন করেন।

মক্কা-মদিনাসহ পাঁচটি স্টেশনে এ ট্রেনটি থামবে। অপর ৩টি স্টেশন হলো জেদ্দা, বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর, বাদশাহ আব্দুল্লাহ ইকোনোমিক সিটি। এ ট্রেন যোগাযোগের ফলে সৌদি আরবের উত্তরাঞ্চলীয় প্রায় ২০ লাখ মানুষের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়িত হবে। রেলপথ তৈরির ফলে উত্তরাঞ্চলের সঙ্গে রাজধানী রিয়াদের যোগাযোগ স্থাপনে ৫ ঘণ্টা সময়ের ব্যবধান কমবে।

দ্রুতগতির হারামাইন এক্সপ্রেস দুই শিফটে ভাগ করে দিনে ও রাতে ১টি করে সার্ভিস শুরু করবে। আর এতে প্রতিদিন প্রায় ৬০ হাজার যাত্রী ট্রেন ভ্রমণ করতে পারবে।

যাত্রীরা ওয়েবসাইটে (www.hhr.sa) প্রবেশ করে অনলাইনে টিকেট কিনতে ও রিজার্ভেশন করতে পারবেন। এছাড়া বিশেষ কাষ্টমার কেয়ার সার্ভিস নাম্বারে টেলিফোন করে (৯২০০০৪৪৩৩) সময়সূচী ও টিকেট ভাড়া সম্পর্কেও জানতে পারবেন। জেদ্দা, মক্কা, মদিনাও রাগিব ষ্টেশন থেকে টিকেট কেনা যাবে।

প্রাথমিকভাবে বৃহস্পতি, শুক্র, শনি ও রোববার ট্রেন চলাচল করবে। সকাল ও সন্ধ্যায় চারটি করে আট ট্রিপ চলাচল করবে। ১১ অক্টোবর থেকে পরবর্তী দুই মাস শতকরা ৫০ ভাগ কমিশনে টিকেট কেনা যাবে। টিকেটের মূল্য ওয়ানওয়ে (সাধারন) জেদ্দা থেকে মক্কা ২০ রিয়েল ও বিজনেস ক্লাসের টিকেটের দাম ২৫ রিয়েল।

মক্কা ও মদিনায় ট্যুরিস্ট ক্লাসে টিকেটের দাম ৭৫ রিয়েল ও বিজনেস ক্লাসে ১২৫ রিয়েল। জেদ্দা থেকে মদিনায় ট্যুরিষ্ট ক্লাসের টিকেট ৬৩ রিয়েল ও বিজনেস ক্লাস ১০৫ রিয়েল। রাবিগ থেকে মদিনায় টুরিষ্ট ক্লাসের টিকেট ৫০ রিয়েল ও বিজনেস ক্লাসে ৭৫রিয়েল ।

হারামাইন এক্সপ্রেস দ্রুতযানের ৫টি স্টেশনেই প্রয়োজনীয় সব আধুনিক সুবিধা অব্যাহত থাকবে। এমনকি ভ্রমণকারীদের জন্য গাড়ি পার্কিং এবং বিশ্রামের ব্যবস্থাও থাকবে।

উল্লেখ্য যে, মক্কা থেকে মদিনার দূরত্ব ৪৫৩ কিলোমিটার বা ১৯০ মাইল। এ দীর্ঘ পথ অতিক্রম করতে হারামাইন এক্সপ্রেসের সময় লাগবে মাত্র ১২০ মিনিট বা ২ ঘণ্টা। আগামী ৪ অক্টোবর থেকে হজ, ওমরা ও জিয়ারতকারীসহ উত্তরাঞ্চলের অধিবাসীদের জন্য নিরাপদ, আরামদায়ক ও যানজটমুক্ত চলাচলে যাত্রীরা বিশেষ সুবিধা লাভ করবে।


আরো সংবাদ



premium cement