২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের হুমকির জবাবে যা বললেন সৌদি যুবরাজ সালমান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান - সংগৃহীত

দিন দুয়েক আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এক সমাবেশে সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য দেয়ার সময় দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের প্রতি হুমকি দিয়ে বলেন, মার্কিন সামরিক বাহিনীর সহায়তা ছাড়া সৌদি সরকার বা রাজতন্ত্র দুই সপ্তাহও টিকতে পারবে না।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের আশা ছিল, ঘনিষ্ট মিত্র হওয়া সত্ত্বেও প্রেসিডেন্ট ট্রাম্পের এই হুমকি ও বিতর্কিত মন্তব্যের কড়া জবাব দিবে সৌদি আরব। বিশেষ করে রাজপরিবারের পক্ষ থেকে নিন্দা জ্ঞাপন করা হবে। তবে আদতে কি তেমন কিছু বলা হয়েছে সৌদি বাদশাহ বা যুবরাজের পক্ষ থেকে।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ব্লুমবার্গ পাবলিকেশনে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের জবাবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন,‘আমি তার (ট্রাম্পের) সাথে কাজ করতে ভালবাসি। মার্কিন প্রেসিডেন্ট ও ডোনাল্ড ট্রাম্প একসাথে কাজ করে মধ্যপ্রাচ্যে অনেক কিছু অর্জন করেছেন। বিশেষ করে উগ্রপন্থা, সন্ত্রাসবাদ এবং আইএসের বিরুদ্ধে যুদ্ধে অগ্রগতি অনেক।’

৩৩ বছর বয়সী সৌদি ক্রাউন প্রিন্স আরো বলেন,‘মিত্র ও বন্ধুদের মধ্যে বিভিন্ন ইস্যুতে ঐক্য ও মতানৈক্য হওয়া স্বাভাবিক। তাছাড়া আপনাকে স্বীকার করতেই হবে যে, যেকোনো বন্ধু ভালো ও খারাপ উভয় বিষয়েই কথা বলবে। কোন বন্ধুই আপনার বিষয়ে ১০০ ভাগ ভালো কথা বলবে না। এমনকি সেই বন্ধু যদি পরিবারের ভিতরের সদস্য হলেও বলবে না। মিত্র বা বন্ধু যত ঘনিষ্টই হোক, ভুল বোঝাবুঝি থাকবেই। মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যকে আমরা ভুল বোঝাবঝি হিসেবেই বিবেচনা করছি।

বুধবার মিসিসিপি অঙ্গরাজ্যে এক সমাবেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রিয়াদকে খোঁচা দিয়ে বলেন, ওয়াশিংটন সামরিক সহায়তা বন্ধ করে দিলে সৌদি সরকার দুই সপ্তাহও টিকতে পারবে না। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি আরবকে রক্ষা করছে বলেও মন্তব্য করেন ট্রাম্প।

আরো পড়ুন : ফিফা প্রেসিডেন্টের সামনে এলেন সৌদি যুবরাজ, ফুটবলে ৩৪০ মিলিয়ন ডলার অনুদানের ঘোষণা
আরব নিউজ, ২৬ মে ২০১৮,

নিহত হওয়ার নানা গুঞ্জন আর একের পর এক ছবি প্রকাশের পর এবার ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশনের (ফিফা) প্রেসিডেন্টের সঙ্গে মিটিং করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

তাদের দুজনের মিটিংয়ের একটি ছবিও প্রকাশ হয়েছে। ছবির ক্যাপশনে লেখা হয়েছে, শুক্রবার ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে জেদ্দায় মিটিং করেন। মিটিংয়ে সৌদি জেনারেল স্পোর্ট অথরিটি (জিএসএ) এবং ফিফার পারস্পরিক সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্ব দেয়া হয়। মিটিংয়ে জিএসএ-এর বোর্ড অব ডিরেকটর্সের চেয়ারম্যান তুর্কি আল-শেখ উপস্থিত ছিলেন।

এদিকে সৌদি আরবের পেশাদারী ফুটবল ক্লাবগুলোকে ৩৪০ মিলিয়ন মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। এই অনুদান খেলোয়াড়দের বকেয়া বেতন পরিশোধ এবং ক্লাবগুলোর অবকাঠামোগত উন্নয়নে খরচ করা হবে। জেনারেল স্পোর্টস অথরিটি (জেএসএ) ও সৌদি আরাবিয়া ফুটবল ফেডারেশনের (এসএএফএফ) পক্ষ থেকে এই অনুদানের খবর জানানো হয়।

সৌদি আরব ফুটবল দলের আর্জেন্টাইন কোচ হুয়ান আন্তেনিও পিজ্জির নেতৃত্বে সুইজারল্যান্ডের উদ্দেশে উড়াল দেওয়ার আগে খেলোয়াড়রা যুবরাজ সালমানের সাথে সাক্ষাৎ করেন। কোচ হুয়ান আন্তেনিও বলেন, ‘খেলোয়াড়রা উজ্জীবিত। ১৪ জুন রাশিয়া সৌদি আরব উদ্বোধনী ম্যাচ দিয়ে শুরু হবে রাশিয়া বিশ্বকাপ আসর। উদ্বোধনী ম্যাচটা সৌদি আরবের জন্য চ্যালেঞ্জ হলেও, চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ছেলেরা।’

সুইজারল্যান্ডের জুরিখে ২৮ জনের দল নিয়ে তিন সপ্তাহের বিশেষ প্রশিক্ষণ শিবির করছেন কোচ হুয়ান আন্তেনিও। এই সময় শেষে ২৮ জনের দল থেকে চূড়ান্ত ২৩ জনকে বেছে নেয়া হবে ।

এসএএফএফের সভাপতি আদেল ইজ্জাত যুবরাজের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘যুবরাজ সালমান ও খেলোয়াড়দের মধ্যকার ঐতিহাসিক সাক্ষাতের পর খেলোয়াড়রা দারুণ খুশি। সৌদি ফুটবলের প্রতি তাঁর দৃঢ় সমর্থন জন্য আমরা যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞ।’


আরো সংবাদ



premium cement
দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ

সকল