২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়ায় ৩ হাজার ৩৩১ জন বেসামরিক নাগরিক নিহত

সিরিয়ায় ৩ হাজার ৩৩১ জন বেসামরিক নাগরিক নিহত - সংগৃহীত

মার্কিন বাহিনীর বিমান হামলায় যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় এ পর্যন্ত তিন হাজার ৩৩১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য দিয়েছে।

সিরিয়ায় চার বছর আগে মার্কিন বাহিনী সিরিয়ায় বিমান হামলা শুরু করে। তবে মার্কিন হামলায় বিদ্রোহীদের তেমন কোনো উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও বেসামরিক নাগরিক ও সিরিয়ার সেনাবাহিনীর ওপর বহুবার হামলা করেছে তারা এবং সেসব খবর আন্তর্জাতিক গণমধ্যমে প্রকাশিত হয়েছে। বে

সামরিক নাগরিক নিহত হওয়া সম্পর্কে সিরিয়ান অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান জানান, নিহতদের মধ্যে ৮২৬টি শিশু এবং ৬১৫ জন নারী রয়েছেন।

অন্যদিকে, আমেরিকা ভিন্ন এক রিপোর্টে দাবি করেছে, তাদের বিমান হামলায় চলতি বছরের ৩০ জুলাই পর্যন্ত সিরিয়া ও ইরাকে মাত্র ১ হাজার ৬১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

বেসামরিক নাগরিক হত্যার বিষয়টি তদন্ত না করায় মানবাধিকার সংগঠনগুলো মার্কিন সরকারের সমালোচনা করছে।

 

ইসরাইলি জঙ্গিবিমান ঠেকাতে সিরিয়ায় রুশ এস-৩০০

 ২৪ সেপ্টেম্বর ২০১৮

রাশিয়া আগামী দুই সপ্তাহের মধ্যে সিরিয়ান সেনাবাহিনীর কাছে আধুনিক এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হস্তান্তর করবে। সিরিয়ার আকাশ প্রতিরক্ষা জোরদারই এর লক্ষ্য।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সইগো সোমবার এ কথা বলেন।

সম্প্রতি ভুল করে সিরিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৫জন সেনাসহ একটি রুশ যুদ্ধ বিমান বিধ্বস্ত হওয়ার প্রতিক্রিয়ায় দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সিদ্ধান্ত নিয়েছেন বলে প্রতিরক্ষামন্ত্রী তার টেলিভিশন বিবৃতিতে জানান। খবর এএফপি’র।
তবে রাশিয়া তাদের যুদ্ধ বিমান বিধ্বস্তের জন্য ইসরাইলকে দায়ী করেছে।


আরো সংবাদ



premium cement
গাজার ২টি হাসপাতালে গণকবরের সন্ধান, তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন

সকল