২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কাতারে সুযোগের দ্বার খুলছে বিদেশিদের

কাতারে সুযোগের দ্বার খুলছে বিদেশিদের - সংগৃহীত

বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। উপসাগরীয় দেশগুলোর মধ্যে কাতারই হলো প্রথম দেশ যারা দেশটিতে বসবাসরত বিদেশিদের এই সুবিধা দেবে।

তেলসমৃদ্ধ দেশটির পক্ষ থেকে প্রবাসীদের জন্য এটা একটি যুগান্তকারী সিদ্ধান্ত। এর ফলে, কাতারে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীদের জন্যও দারুণ একটি সুযোগের দ্বার খুলে গেল। কাতারের সিংহভাগ মসজিদে ইমাম ও খতিব হিসেবে বাংলাদেশিরা কর্মরত রয়েছেন। 

 প্রবাসীদের স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্রে দুটি ক্যাটাগরি অবলম্বন করা হবে। প্রথমত, যেসব প্রবাসী কাতারে জন্মগ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে দেশটিতে ১০ বছর বসবাস করার শর্ত মেনে চলতে হবে। দ্বিতীয়ত, যারা অন্যদেশে জন্মগ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে দেশটিতে ২০ বছর বসবাস করতে হবে।

কাতার সরকারের ডিক্রিতে জানানো হয়েছে, ওই শর্তের পাশাপাশি স্থায়ী বসবাসের জন্য আবেদনকারীদের আরবী ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে। শুধু তাই নয়, আবেদনকারীদের পর্যাপ্ত আয় এবং আইনগত বৈধতা থাকতে হবে। কাতারে স্থায়ীভাবে বসবাসের অনুমতিপ্রাপ্তরা স্থানীয় সহযোগীদের (পার্টনার) ছাড়াই স্বাধীনভাবে বাণিজ্যিক প্রতিষ্ঠান চালাতে পারবে। একইসাথে তারা দেশটির জাতীয় আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে পারবে। 

৬০ কিলোমিটার খালে বিচ্ছিন্ন হচ্ছে কাতার
 ২২ জুন ২০১৮

প্রায় ৬০ কিলোমিটার খাল খননের মাধ্যমে আরব উপদ্বীপের দেশ কাতারের সঙ্গে স্থলসীমান্ত ছিন্ন করতে যাচ্ছে সৌদি আরব।সৌদি সীমান্ত ছাড়া কাতারের তিন দিকেই রয়েছে সমুদ্র। আর শুধু একদিকে রয়েছে স্থলসীমান্ত- যা সৌদি আরবের সঙ্গে সংযুক্ত। এবার এই স্থল সীমান্তে খাল খনন করে কাতারকে দ্বীপ রাষ্ট্রে পরিণত করতে যাচ্ছে রিয়াদ। তবে পুরো প্রকল্পটি সৌদি ভূখণ্ডে হওয়াতে কাতারের অভিযোগ করার সুযোগ থাকবে না।

সালওয়া ক্যানেল নামে খালটি খননের জন্য চলতি মাসের ২৫ জুনের মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। ৬০ কিলোমিটার দীর্ঘ ও ২০০ মিটার প্রস্থের খালটি খননের জন্য ইতিমধ্যে ৫টি আন্তর্জাতিক কোম্পানি দরপত্র জমা দিয়েছে। কাজ শেষ করার জন্য এক বছর সময় পাবে সংশ্লিষ্ট কোম্পানি। ১৫ থেকে ২০ মিটার গভীর হবে খালটি। সেখানে একটি সামরিক ঘাঁটি এবং পারমাণবিক বর্জ্য ফেলার জায়গাও থাকবে বলে জানা গেছে।

খালটিতে ৩৩ মিটার লম্বা এবং ৩০০ মিটার দীর্ঘ জাহাজ চলাচল করতে পারবে। এছাড়া এর তীরে হোটেল, রিসোর্ট নির্মাণের পরিকল্পনাও আছে সৌদি সরকারের। আরব আমিরাত ও সৌদি বেসরকারি বিনিয়োগকারীরা এতে অর্থায়ন করছেন। আর মিসরীয় কিছু প্রতিষ্ঠান খননকাজে সহায়তা করবে। এ প্রকল্পে প্রায় ৭৪৬ মিলিয়ন ডলার ব্যয় হবে বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল