২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অর্থনৈতিক অঞ্চল ৮ লাখ ২৫ হাজার বর্গ মাইল বাড়াচ্ছে কাতার

অর্থনৈতিক অঞ্চল ৮ লাখ ২৫ হাজার বর্গ মাইল বাড়াচ্ছে কাতার - সংগৃহীত

ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের উদ্যোক্তা প্রতিষ্ঠানের জন্য অর্থনৈতিক অঞ্চল বিস্তৃত করার ঘোষণা দিয়েছে কাতার। অর্থনৈতিক অঞ্চলের সীমানা আরও ৮ লাখ ২৫ হাজার বর্গ মাইল এলাকা পর্যন্ত বিস্তৃত করার কথা জানানো হয়েছে। 

প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও শিল্প প্রকল্পের জন্য মৌলিক সেবা প্রদানে অর্থনৈতিক অঞ্চলকে বিস্তৃত করার সিদ্ধান্ত নিয়েছে কাতার সরকার।

সম্প্রতি জ্বালানি ও শিল্প মন্ত্রণালয়ের এক বৈঠকে জ্বালানি ও শিল্পমন্ত্রী মোহাম্মদ বিন সালেহ আল সাদা জানান, ২০১৯ সালের প্রথম তিন মাসে পরিকল্পনা কার্যকর করা হবে। এর মধ্য দিয়ে, কাতারের অর্থনৈতিক অঞ্চলের পরিমাপ দাঁড়াবে ১ কোটি ১০ লাখ বর্গ মাইল।

অনুষ্ঠানে কাতারের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন নাসের বিন খলিফা আল থানি উপস্থিত ছিলেন। কাতারের ওপর চার দেশের অবরোধ চলার মধ্যে উৎপাদন বাড়ানো ৪৫টি উদ্যোক্তা প্রতিষ্ঠানের মালিকদের সম্মাননা দেওয়া হয়েছে এদিন। 

সর্বোচ্চ লেভেলের বিশ্বকাপ আয়োজন করবে কাতার
ক্রীড়া প্রতিবেদক, ১৬ জুলাই ২০১৮

হাসি,কান্না ও নতুন অনেক ঘটনার অবতারণার মধ্যদিয়ে শেষ হলো ফিফা বিশ্বকাপ ফুটবল ২০১৮। রাশিয়ায় ৩২ দলের অংশগ্রহণে ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাকর আসর ফাইনাল ম্যাচের মাধ্যমে সমাপ্তি ঘটল। কে শিরোপা পেল, আর কে ব্যর্থ সে আলোচনা না করে বরং ফুটবল বিশ্ব এবার যে নতুন অনেকের সাথেই পরিচয় করিয়ে দিলো এ বিশ্বকাপ সেটাই বড় কথা। কে জানতো নবাগত আইসল্যান্ড জনপ্রিয় ও শিরোপা প্রত্যাশী আর্জেন্টিনাকে রুখে দেবে। কে জানতো সবাইকে টেক্কা দিয়ে ক্রোয়েশিয়ার মতো একটা দল ফাইনালে খেলবে।

আগের বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির প্রথম রাউন্ড থেকে বিদায় থেকে শুরু করে অনেক কিছু। রাশিয়ার এ আসরের প্রতিটা মুহূর্তই যেন রহস্যময়। কার বিপক্ষে কে জিতবে সেটা ম্যাচ শেষ হলেই সত্যি হতো। তার আগে বেশির ভাগ এক্সপার্টদের ধারণা ভুলে প্রমাণিত হতে দেখা গেছে বার বার। না হয় সেমিতে খেলবে না ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেনের মতো দল এটা কে ভেবে রেখেছিল। বিস্ময় ছিল এ বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই। ইতালি, নেদারল্যান্ডের মতো দল যেখানে চূড়ান্ত পর্বেই আসতে পারেনি। এরপর ঘটে গেল যে সমস্ত নাটক সেগুলো সত্যিই এ আসরটাকে মনে রাখবে অনেক দিন। 

আগামী চার বছর পর ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট ভøামিদিমির পুতিন বলেছেন, ‘কাতার ২০২২ বিশ্বকাপটা সর্বোচ্চ লেভেলের এক আয়োজন হবে। আমি বিশ্বাস করি আপনি ও আপনার অর্গানাইজিং কমিটি ও কাতারের জনগণ একটা সুন্দর বিশ্বকাপ আয়োজন করবে।’ বিশ্বকাপ ২০১৮-এর ফাইনাল ম্যাচ দেখতে মস্কো আসা কাতারের আমির শেখ তামিম আল তানির সাথে সাক্ষাৎ করে তিনি ওই আশাবাদ রাখেন। পুতিন এ সময় দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নতির বিভিন্ন বিষয়ে আলাপ-আলোচনা হয়েছে বলে জানান।

 


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল