২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মিসরে হোসনি মুবারকের দুই ছেলে গ্রেফতার

মিসর
এক টুইট বার্তায় তিনি তার গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বলেন যে, ‘সত্য একদিন অবশ্যই বেরিয়ে আসবে’। - ছবি : আল জাজিরা

শেয়ারবাজারে কারসাজির অভিযোগে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারকের দুই ছেলেকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত।

দেশটির সরকারি গণমাধ্যমের খবরে প্রকাশ, মোবারকের দুই ছেলে আলা এবং গামাল মুবারক স্টক মার্কেটকে অবহিত না করেই বিভিন্ন কোম্পানির মাধ্যমে বেশ কয়েকটি ব্যাংকের মধ্যে বেআইনী মুনাফা অর্জনে অন্যান্য ব্যক্তিদের সাথে অভিযুক্ত।

বিশাল সম্পদের মালিক ব্যবসায়ী এই দুই ভাই অবশ্য কোনো অনিয়মের বিষয়টি অস্বীকার করেন।

পরিচয় প্রকাশ না করার শর্তে একজন সরকারি কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে জানান, এ দু’জন শনিবার শুনানিতে একটি নেয়ার জন্য কায়রোতে একটি আদালতে হাজির হয়েছিলেন। এ সময় আদালত তাদেরকে গ্রেফতারের নির্দেশ দেয়।

ওই কর্মকর্তা জানান, তাদেরকে পরে দক্ষিণ কায়রোর একটি কারাগারে নেয়া হয়। এ বিষয়ে আগামী ২০ অক্টোবর শুনানির দিন ধার্য করেছে আদালত।

দুই ভাইয়ের মধ্যে ছোট গামালকে এক সময় তার বাবার উত্তরসুরী হিসেবে ভাবা হতো।

আলা রাজনীতিতে জড়িত ছিলেন না, কিন্তু অভিযোগ রয়েছে বাবার মাধ্যমে ভবিষ্যৎ গড়তে চেয়েছিলেন।

এক টুইট বার্তায় তিনি তার গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বলেন যে, ‘সত্য একদিন অবশ্যই বেরিয়ে আসবে’।

হোসনি মোবারক ১৯৮১ সাল থেকে শুরু করে ২০১১ সালে ‘আরব বসন্ত’ নামে গণঅভ্যুত্থান পর্যন্ত মিসরের শাসনভার ধরে রেখেছিলেন। এর পর থেকে মোবারক ও তার সন্তানদের বেশ কয়েকবার জেলে যেতে হয়েছে।

এ দুই ভাই এর আগেও তিন বছরের সাজা ভোগ করেছেন। ২০১৫ সালে তাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল তারা প্রেসিডেন্ট প্রাসাদের রক্ষণাবেক্ষণের নামে দেড় কোটি ডলার তছরুপ করেছিলেন।

বিক্ষোভকারীদের হত্যার অভিযোগ থেকে নিষ্কৃতি পাওয়ার পর ২০১৭ সালে মার্চে হোসনি মুবারক মুক্তি পান। তার পাঁচ মাস পর মুক্তি পেয়েছিলেন দুই ছেলে। হোসনি মোবারক অবশ্য এখনো দুর্নীতির অভিযোগে তদন্তাধীন আছেন।

মিসরের বিনিয়োগ ব্যাংকের বর্তমান ও সাবেক বোর্ড সদস্যসহ আরো তিনজন শনিবার গ্রেফতার হয়েছেন বলে আদালত সূত্রে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২০১২ সালে এ অভিযোগ উঠার পর থেকে অভিযুক্তরা সবাই জামিনে ছিলেন এবং তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা ছিল।

আরো পড়ুন :
বদলে যাচ্ছে মিসর
নয়া দিগন্ত অনলাইন, ১৭ জুলাই ২০১৮
মিসর সরকার অর্থের বিনিময়ে বিদেশিদেরকে মিসরের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার মিসরীয় পার্লামেন্টে পাস হওয়া এক সংশোধনীতে বলা হয়েছে, যেকোনো বিদেশি মিসরের নাগরিকত্ব পেতে চাইলে তাকে কমপক্ষে ৭০ লাখ পাউন্ড (৩ লাখ ৯২ হাজার মার্কিন ডলার) নিয়ে দেশটিতে যেতে হবে এবং পাঁচ বছর পর তা মিসরের অর্থবিভাগে জমা দিতে হবে।

২০১১ সালের গোড়ার দিকে প্রবল গণঅভ্যুত্থানে হোসনি মুবারক সরকারের পতন হয়। ওই গণআন্দোলনের জের ধরে মিসর থেকে হাজার হাজার কোটি ডলারের পুঁজি বেরিয়ে যায়। এ কারণে বিদেশি পুঁজি আকৃষ্ট করার লক্ষ্যে মিসরের পার্লামেন্ট এ বিল পাস করেছে বলে মনে করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, বিদেশি নাগরিকরা ৭০ লাখ মিসরীয় পাউন্ড বা সমমানের বৈদেশিক মুদ্রা মিসরের কোনো ব্যাঙ্কে জমা রাখলে এবং পাঁচ বছর পর সেই অর্থ কায়রোর অর্থ মন্ত্রণালয়ে হস্তান্তর করলে তাকে মিসরের নাগরিকত্ব দেয়া হবে। এই পাঁচ বছর অর্থ জমাদানকারী ব্যক্তিকে মিশরে বসবাস করতে হবে।

তবে মিসরে বিদেশি পুঁজি বিনিয়োগের ওপর কিছু সীমাবদ্ধতা থাকায় এই আইনের মাধ্যমে এখনো একথা স্পষ্ট নয় যে, বিদেশিরা মিশরের নাগরিকত্ব পাওয়ার পর দেশটিতে কী ধরনের অর্থনৈতিক তৎপরতা চালাতে পারবে।

মিসরীয় পার্লামেন্টের প্রতিরক্ষা ও জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান জেনারেল কামাল আমের বলেছেন, নাগরিকত্ব পাওয়ার প্রথম পাঁচ বছর বিদেশিদের কোনো রাজনৈতিক তৎপরতা চালানোর অধিকার থাকবে না। এ ছাড়া, পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মিসরের নাগরিকত্ব পাওয়ার পর ১০ বছর অতিক্রান্ত হতে হবে।

তিনি আরো জানিয়েছেন, মিসরের নাগরিকত্ব অর্জনকারী ব্যক্তির স্বামী বা স্ত্রী এবং সন্তানরা মিসরে গিয়ে স্থায়ীভাবে বসবাস না করা পর্যন্ত তাদেরকে নাগরিকত্ব দেয়া হবে না।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র

সকল