২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পকে ইরাকের হুঁশিয়ারি

ট্রাম্পকে ইরাকের হুঁশিয়ারি - সংগৃহীত

ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অধিকার কাউকে দেওয়া হবে না। দেশি-বিদেশি সবার নিরাপত্তা নিশ্চিত করবে ইরাকের নিরাপত্তা বাহিনী। এসব কথা বলেছেন ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল জাফারি।

তিনি কায়রোতে আরব লীগের বৈঠকের অবকাশে সাংবাদিকদের এসব কথা বলেন। ইরাকে অবস্থিত মার্কিন কনস্যুলেটগুলোর নিরাপত্তা নিয়ে আমেরিকার কর্মকর্তাদের উদ্বেগের জবাবে তিনি এসব কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে ইব্রাহিম আল জাফারি বলেন, ইরাকের নিজস্ব নিরাপত্তা বাহিনী রয়েছে এবং ইরাকি বাহিনী যেসব সাফল্য অর্জন করেছে তাতে তাদের দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। বিশ্বের অনেক দেশ যখন আইএস-কে মোকাবেলায় হিমশিম খাচ্ছিল তখন ইরাকি বাহিনী ওই সন্ত্রাসী গোষ্ঠীকে পরাজিত করতে সক্ষম হয়েছে। 

সম্প্রতি ইরাকের বসরায় যে সহিংসতা হয়েছে তাতে মার্কিন কনস্যুলেটের ভূমিকা ছিল বলে খবর ফাঁস হওয়ার পর ওয়াশিংটন এখন নিজের কূটনৈতিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করছে। বসরায় সম্প্রতি ইরানের কনস্যুলেটসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

ইরাকে এখন সরকার গঠনের প্রক্রিয়া চলছে। সেখানে যাতে একটি স্বাধীনচেতা সরকার গঠিত হতে না পারে সে লক্ষ্যে নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে আমেরিকা।

 

মার্কিন নিষেধাজ্ঞা মানবে না ইরাক
১৪ আগস্ট ২০১৮

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বলেছেন, ইরানের সাথে বাণিজ্যসহ দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা অনুসরণ করবে না তার দেশ। তবে ইরাক শুধুমাত্র বাণিজ্যিক লেনদেনে মার্কিন ডলার ব্যবহার থেকে বিরত থাকবে।

তিনি সোমবার বাগদাদে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে। হায়দার আল-এবাদি বলেন, ইরান ইস্যুতে আমরা শুধুমাত্র লেনদেনে ডলার ব্যবহার থেকে বিরত থাকব। মার্কিন নিষেধাজ্ঞা মানব না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে পাশ্চাত্যের সাথে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং পরবর্তী তিন থেকে ছয় মাসের মধ্যে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন। চলতি আগস্ট মাসের প্রথম সপ্তাহে প্রথম দফা নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে ওয়াশিংটন।

মার্কিন সরকার হুমকি দিয়েছে, ইরান বিরোধী নিষেধাজ্ঞা লঙ্ঘনকারী পক্ষ বা দেশগুলোকেও মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

ইরাকের প্রধানমন্ত্রী ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞার ব্যাপারে গত সপ্তাহে বলেছিলেন, তার দেশ এ নিষেধাজ্ঞাকে অন্যায় ও কৌশলগত ভুল বলে মনে করে। এ ছাড়া, নিষেধাজ্ঞার ফলে একটি দেশের জনগণ কষ্ট পায় সরকারের কোনো ক্ষতি হয় না।

হায়দার আল-এবাদি আরো বলেছিলেন, তিনি ইরান বিরোধী নিষেধাজ্ঞাকে অন্যায় মনে করা সত্ত্বেও ইরাকের জাতীয় স্বার্থে তা মেনে চলবেন। কিন্তু সোমবার কার্যত সে বক্তব্য থেকে সরে আসলেন প্রধানমন্ত্রী এবাদি।


আরো সংবাদ



premium cement
বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’

সকল