২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গাজায় ইসরাইলি সেনাদের গুলিতে নিহত তিন

ইসরাইলি আগ্রসানের বিরুদ্ধে গাজায় বিক্ষোভ -

ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলা ফিলিস্তিনিদের সাপ্তাহিক বিক্ষোভে গতকাল শুক্রবারও গুলি চালিয়েছেন দখলদার বাহিনী। এদিন গাজা উপত্যকায় বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি সেনা চালানো গুলিতে তিন ফিলিস্তিনি নিহত ও আরও ৩০ জন আহত হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ইসরাইলি সেনা কর্তৃপক্ষ দাবি করেছে, প্রায় ১২ হাজার ফিলিস্তিনি বিক্ষোভকারী বিভিন্ন পয়েন্টে জড়ো হয়ে সীমান্ত বেড়া ভাঙার চেষ্টা করলে তারা গুলি করে। সেনাদের দাবি, বিক্ষোভকারীরা টায়ার পোড়ানো ধোয়ায় নিজেদের আড়াল করে তাদের লক্ষ্য করে পাথর ও আগুনের গোলা ছুঁড়েছে।

নিহত তিন জনের মধ্যে ১৪ বছরের এক কিশোর রয়েছে। এই নিয়ে গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া এ পর্যন্ত ইসরাইলি সেনাদের গুলিতে নিহত ফিলিস্তিনির সংখ্যা দাঁড়ালো ১৭৭ জনে।

১৯৭৬ সাল থেকে বছরের ৩০শে মার্চ ফিলিস্তিনিরা ইসরাইলের দখলদারিত্বের প্রতিবাদে ‘ভূমি দিবস’ পালন করছে। ওইদিন নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ইসরাইলি সেনাদের হাতে ৬ ফিলিস্তিনি নিহত হন। এর প্রতিবাদে প্রতিবছর ৩০ মার্চ থেকে ছয় সপ্তাহের কর্মসূচি পালন করে তাকে ফিলিস্তিনিরা। চলতি বছর প্রাণহানি বেশি হওয়ায় এখনও বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা।


আরো সংবাদ



premium cement
সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না

সকল