১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ওয়াশিংটনে বন্ধ করে দেয়া হলো ফিলিস্তিনি মিশন

-

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার ওয়াশিংটনে ফিলিস্তিনের কূটনৈতিক মিশন বন্ধ করে দিয়েছে। তবে এই বন্ধ ক্ষণস্থায়ী হবে বলে তারা আশা করছে। খবর এএফপি’র।

ইসরাইলের সাথে শান্তি আলোচনায় বসতে ফিলিস্তিনিদের চাপের মুখে রাখার লক্ষে সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা মিশনটি বন্ধ করে দেয়ার নির্দেশ দেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ও ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা সৃষ্টির এটি ছিল সর্বশেষ ঘটনা। গত ডিসেম্বরে ট্রাম্প ইসরাইলের রাজধানী হিসেবে বিতর্কিত নগরী জেরুসালেমকে স্বীকৃতি দেয়ার পর ফিলিস্তিন ওয়াশিংটনের সাথে সম্পর্ক ছিন্ন করে।

‘আমেরিকার মহান জনগণের উদ্দেশে’ ফেসবুকে দেয়া এক ভাষণে ফিলিস্তিন মুক্তি সংস্থা মিশনের প্রধান হুসাম জুমলত বলেন, ‘আজ ফিলিস্তিনি মিশন বন্ধের দিন ধার্য করা ছিল।’

প্রতিদ্বন্দ্বী ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে হওয়া প্রথম চুক্তি অসলো চুক্তির ২৫তম বার্ষিকীতে মিশনটি বন্ধ করে দেয়া হলো। তাদের মধ্যে দশকের পর দশক ধরে চলা সংঘাত নিরসনে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল এ চুক্তিতে। সম্পর্কের তিক্ততার কারণে তাদের মধ্যে শান্তি আলোচনা এখন স্থবির হয়ে পড়েছে।

ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধে যুক্তরাষ্ট্রের এমন ‘দুঃখজনক ও প্রতিহিংসাপূর্ণ’ পদক্ষেপের বৃহস্পতিবার নিন্দা জানিয়েছেন জুমলত।


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল