২০ ফেব্রুয়ারি ২০১৯

আধুনিক সেন্ট্রিফিউজ নির্মাণ করছে ইরান

আধুনিক সেন্ট্রিফিউজ নির্মাণ করছে ইরান - সংগৃহীত

ইরান আধুনিক সেন্ট্রিফিউজ নির্মাণের লক্ষ্যে অত্যাধুনিক হলঘর নির্মাণ করেছে। ইরানের আণবিক শক্তি কমিশন বা এইওআই'য়ের প্রধান আলি আকবর সালেহি এ কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনী নির্দেশে এটি তৈরি করা হয়েছে। প্রয়োজনীয় যন্ত্রপাতিতে সজ্জিত বিশেষ হলঘরটি এখন উৎপাদন চালানোর উপযোগী হয়েছে।

সালেহি আরো বলেন, বিরাজমান পরিস্থিতি বিচার করে ইরান সিদ্ধান্ত নেবে। এ ক্ষেত্রে পরমাণু শক্তি চালিত জাহাজ তৈরি সংক্রান্ত ফরমান জারির বিষয়কেও উদাহরণ হিসেবে তুলে ধরেন তিনি। উভয় ক্ষেত্রেই ইরান ২০১৫ সালের পরমাণু সমঝোতা বা জেসিপিওএ মেনে চলেছেন বলেও জানান তিনি।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তেহরানের বিরুদ্ধে যেকোনো বিদ্বেষী আচরণের চরম জবাব দেয়া হবে। তিনি আরো বলেছেন, আঘাত করে বিনা জবাবে পার পাওয়ার দিন শেষ হয়ে গেছে।

তিনি সোমবার তেহরানে এক বক্তব্যে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। আলী শামখানি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে আঘাত খেয়ে চুপ করে বসে থাকার দিন শেষ হয়ে গেছে। ইরানের বিরুদ্ধে যেকোনো ক্ষেত্রে বৈরী আচরণের দশগুণ পাল্টা ব্যবস্থা নেয়া হবে।

ইরানের এই নিরাপত্তা কর্মকর্তা বলেন, ইরাকের কুর্দিস্তানে একটি সন্ত্রাসী গোষ্ঠীর ঘাঁটিতে সম্প্রতি আইআরজিসি যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তা হচ্ছে ইরানের পাল্টা আঘাত হানার একটি সামান্য উদাহরণ।

তিনি ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করে বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ইরানের শক্তিমত্তা ও সম্মাজনক অবস্থান ক্ষুণ্ন করার লক্ষ্যে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু যে ইরানি জাতি প্রতিরক্ষা ও নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অজন করেছে সে জাতি অর্থনৈতিক সমস্যাও কাটিয়ে উঠতে সক্ষম হবে।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme