২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আবার উত্তপ্ত ইরাক, বসরায় কারফিউ জারি

আবার উত্তপ্ত ইরাক, বসরায় কারফিউ - সংগৃহীত

বাগদাদের গ্রীন জোনে শুক্রবার ভোরে তিনটি মর্টার শেল আঘাত হেনেছে। এদিকে সরকারি সেবার ঘাটতিকে কেন্দ্র করে নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতায় একজন নিহত ও ৩৫ জন আহত হওয়ার পর ইরাকের দক্ষিণাঞ্চলীয় বসরা নগরীতে কারফিউ জারি করা হয়েছে। খবর এএফপি’র।

রাজধানীর নিরাপত্তা প্রধান জানান, কঠোর নিরাপত্তাবেষ্টিত এ গ্রীন জোনে অজ্ঞাতনামা হামলাকারীদের এ বিরল হামলায় কেউ হতাহত বা কোন ক্ষতি হয়নি। এলাকাটিতে ইরাকের সরকারি কর্মকর্তাদের বাসা ও মার্কিন দূতাবাস রয়েছে।

ইরাকের তেল সমৃদ্ধ বসরায় ছড়িয়ে পড়া সহিংসতা দমনে ব্যস্ত থাকার সময় বাগদাদের গুরুত্বপূর্ণ এ স্থানে হামলা চালানো হলো। বসরায় মঙ্গলবার থেকে জনতার সাথে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষে আটজন নিহত হয়েছে এবং সেখানে সংঘর্ষ চলাকালে আঞ্চলিক সরকারের সদর দপ্তর লক্ষ্য করে ককটেইল নিক্ষেপ করা হয়।

বর্তমানে ইরাকের বসরা আন্দোলনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। সরকারি সেবার দাবিতে সেখানে জুলাই মাসে বিক্ষোভ শুরু হয়।
বৃহস্পতিবার বসরায় হাজার হাজার লোক বিক্ষোভ করে।

বিস্তারিত উল্লেখ না করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর জানান, জনগণের বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে একজন নিহত ও ৩৫ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ২৪ জন বেসামরিক নাগরিক ও ১১ জন পুলিশ কর্মকর্তা রয়েছে।
এ নগরীতে নতুন করে কারফিউ জারি করার পর মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন বিবৃতি দেয়া হলো।

সামরিক সক্ষমতা বাড়াচ্ছে ইরাক, অত্যাধুনিক ট্যাঙ্ক দিচ্ছে রাশিয়া
ইরাকি নিউজ, ০৮ জুন ২০১৮

ইরাকের কাছে ৩৯টি অত্যাধুনিক টি-৯০ ট্যাঙ্ক হস্তান্তর করেছে রাশিয়া। গত বছর সই হওয়া দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে এসব ট্যাঙ্ক হস্তান্তর করা হয়েছে।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার সরবরাহকৃত ৩৯টি ট্যাঙ্ক সেনাবাহিনীর একটি ব্রিগেডের দুটি ব্যাটালিয়নের মধ্যে বণ্টন করা হয়েছে।


রুশ বিশেষজ্ঞরা এরই মধ্যে ইরাকি সেনাদেরকে ট্যাঙ্ক চালানোর প্রশিক্ষণ দিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইরাকের কাছে টি-৯০ ট্যাঙ্কের প্রথম চালান সরবরাহ করে। প্রথম চালানে ৩৬টি ট্যাঙ্ক সরবরাহ করা হয়েছিল বলে ইরাকের সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ওসমান আল ঘানিমি জানিয়েছেন।

এর আগে ভারত, আলজেরিয়া এবং আজারবাইজানও রাশিয়ার কাছ থেকে টি-৯০ ট্যাঙ্ক কিনেছে।

 ক্ষেপণাস্ত্র ইয়াকিন-১ এর সফল পরীক্ষা ইরাকের

সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ‘ইয়াকিন-১’-এর সফল পরীক্ষা চালিয়েছে ইরাক। দেশটির সামরিক সরঞ্জাম উৎপাদনকারী একটি কোম্পানি সোমবার এ খবর দিয়েছে।

ওই কোম্পানির পরিচালক মাজহার সাদেক আত-তামিমি বলেছেন, ‘ইয়াকিন-১’ ক্ষেপণাস্ত্র ৩৫০ কেজি ওয়ারহেড বহন করে ‌‌১৫ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

তিনি আরো বলেন, তার কোম্পানির প্রকৌশলি ও বিশেষজ্ঞরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছেন এবং এটির আন্তর্জাতিক মান নিয়ে কোনো প্রশ্ন নেই।

ইরাকি সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম নির্মাণকারী কোম্পানি এর আগে ১০৭ মিলিমিটার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মতো কামান তৈরি করেছে।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল