১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সরকারের সমালোচনা করায় চাকরি হারালেন খতিব!

সরকারের সমালোচনা করায় চাকরি হারালেন খতিব! - সংগৃহীত

সৌদি রাজতন্ত্রের সমালোচনা করায় মরক্কোর পূর্বাঞ্চলীয় একটি মসজিদের জুমার নামাজের খতিবকে বরখাস্ত করা হয়েছে। আরবি দৈনিক আল-কুদস আল-আরাবি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, মরক্কোর পূর্বাঞ্চলীয় বারকেন শহরের প্রখ্যাত খতিব আব্দুলহামিদ নাজ্জারিকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে সেদেশের আওকাফ মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয় দাবি করেছে, জুমার নামাজের খুতবায় রাজনৈতিক বিষয়ের অবতারণা করার কারণে নাজ্জারিকে বরখাস্ত করা হয়েছে।  

জুমার নামাজের খতিবকে ‘নিরপেক্ষ আলোচনা’ করতে হবে বলেও ওই মন্ত্রণালয় জানিয়েছে। মরক্কোর আওকাফ মন্ত্রণালয় এক্ষেত্রে দেশটির রাজার পক্ষ থেকে জারি করা এক ফরমানকে উদ্ধৃত করেছে যেখানে  সৌদি সরকারের সমালোচনা নিষিদ্ধ।

আব্দুররহমান নাজ্জারি গত শুক্রবারের জুমার নামাজের খুতবায় সৌদি আরবের জনগণের ওপর সেদেশের রাজতান্ত্রিক সরকারের দমনপীড়নের নিন্দা জানান। সেইসাথে ইয়েমেনের নিরস্ত্র জনগণের ওপর সৌদি পাশবিক হামলারও সমালোচনা করেন। শিগগিরই সৌদি রাজতন্ত্রের পতন হবে এবং ক্বাবা শরীফ আলে-সৌদ রাজবংশের দখলমুক্ত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

উত্তর-পশ্চিম আফ্রিকার দেশ মরক্কো সৌদি আরবের মিত্র হিসেবে পরিচিত এবং দারিদ্র পীড়িত ইয়েমেনে গত তিন বছরেরও বেশি সময় ধরে চলা সৌদি আগ্রাসনের প্রতি সমর্থন জানিয়েছে রাবাত।

মসজিদে নববীর সাবেক ইমাম ও মুসাইদ আত তাইয়ারকে গ্রেফতার
২২ জুলাই ২০১৮

সৌদি আরবে মসজিদে নববীর সাবেক ইমাম ও খতিব শায়খ আলী বিন সাঈদ আল-হাজ্জাজ আল-গামেদিকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এসময় তার ভাই, আইনজীবীসহ ঐ সময় উপস্থিত ৫ জন আলেমকেও গ্রেফতার করা হয়েছে। ৮০ বছর বয়সী এই আলেম মসজিদে নববীর সাবেক ইমাম ছিলেন।

অন্যদিকে সৌদি আরবসহ মুসলিম দেশগুলোতে ব্যাপক জনপ্রিয় বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ শায়খ মুসাইদ আত তাইয়ারকে গ্রেফতার করেছে সৌদি আরব নিরাপত্তা বাহিনী। তিনি রিয়াদের কিং সাউদ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ছিলেন। ‘প্রিজনারস অব কনসিয়েন্স’ নামক এক টুইটার একাউন্টের বরাতে জানা যায়।

গত সপ্তাহে ইসলাহপন্থী আলেম সাফার আল হিওয়ালীকে গ্রেফতার করা হয়। তার নতুন বইয়ে ইসলাম ও পশ্চিমা সভ্যতা নিয়ে সৌদি শাসকদের সমালোচনা করার কারণে সৌদি সরকার এই সিদ্ধান্ত নেয় বলে অভিযোগ রয়েছে। এসময় পরিচালিত অভিযানে আরো ৭ জনকে আটক করা হয়।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল