২২ ফেব্রুয়ারি ২০১৯

যুক্তরাষ্ট্রের সাথে কোনো আলোচনা নয়: খামেনী

বক্তৃতা করছেন ইরানের সর্বোচ্চ নেতা(বামে) - ছবি : পার্স টুডে

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনী বলেছেন, মার্কিন কর্মকর্তাদের সাথে তেহরান কোনো ধরণের আলোচনায় বসবে না’। তিনি বলেন, মার্কিন নেতারা প্রকাশ্যে ইরানিদের বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে। এ ধরণের ব্যক্তিদের সাথে কোনো পর্যায়েই আলোচনা করা হবে না।’ বুধবার প্রেসিডেন্ট ও মন্ত্রিসভার সদস্যদের সাথে এক বৈঠকে এ ঘোষণা দেন তিনি।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, যুক্তরাষ্ট্রের সব সরকারই ইরানের সাথে আলোচনার কথা বলেছে। এটা তাদের জন্য প্রয়োজন। যুক্তরাষ্ট্র সবাইকে দেখাতে ও বলতে চায় যে, তারা ইরানকেও আলোচনায় বসাতে সক্ষম হয়েছে। তাদের সাথে কোনো ধরণের আলোচনা করা হবে না।

প্রেসিডেন্ট ও মন্ত্রীদের তিনি বলেন, ইউরোপের সাথে সম্পর্ক ও আলোচনায় কোনো সমস্যা নেই। অবশ্যই তাদের সাথে কাজ চালিয়ে যাবেন। তবে পরমাণু সমঝোতা ও অর্থনীতির মতো ইস্যুতে তাদের কাছ থেকে কোনো কিছুই আশা করা যায় না। তাদের কাছ থেকে কিছু আশা করবেন না।

পরমাণু সমঝোতা ও নিষেধাজ্ঞার বিষয়ে ইউরোপের অবস্থান ও আচরণের সমালোচনা করে সর্বোচ্চ নেতা বলেন, তাদের প্রতিশ্রুতিগুলোকে সন্দেহের চোখে দেখতে হবে এবং খুবই সতর্কতার সাথে এগোতে হবে।

তিনি বলেন, পরমাণু সমঝোতা আমাদের মূল টার্গেট নয়, এটি জাতীয় স্বার্থ রক্ষার একটি মাধ্যম। স্বাভাবিকভাবেই পরমাণু সমঝোতা থেকে কোনো ফলাফল পাওয়া না গেলে এবং জাতীয় স্বার্থ নিশ্চিত না হলে আমরা আর সমঝোতা মানব না।

ইরানের সর্বোচ্চ নেতা আরো বলেন, ইউরোপীয়দের উচিৎ ইরানি কর্মকর্তাদের কথা ও কাজকে ভালোভাবে উপলব্ধি করা। কারণ ইউরোপীয়দের পদক্ষেপের ভিত্তিতে ইসলামি ইরানও প্রতিক্রিয়া দেখাবে এবং সিদ্ধান্ত নেবে।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme