২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হজযাত্রীদের সেবায় ১৩ হাজার সেবক

হজযাত্রীদের সেবায় ১৩ হাজার সেবক - সংগৃহীত

১৯ আগস্ট থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। ইতোমধ্যেই অন্তত ১৪ লাখ হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন। ধারণা করা হচ্ছে, এ বছর হজযাত্রীর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে যাবে।   

পবিত্র কাবা শরীফে হজযাত্রীদের ঢল সামাল দিতে কী ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে, সে ব্যাপারে চূড়ান্ত বৈঠক করেছেন মক্কার ডেপুটি আমির প্রিন্স আবদুল্লাহ বিন বান্দার। বিভিন্ন সেক্টরে কী ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে সেগুলো খতিয়েও দেখেছেন তিনি।

স্বাস্থ্য সেবাদানকারী থেকে শুরু করে শ্রমিক পর্যন্ত ১৩ হাজার জনকে কাবা শরীফের এলাকায় নিযুক্ত করা হয়েছে। সাত হাজার তিনশ ৮৬ জনকে মক্কা শরীফ পরিচ্ছন্ন রাখার কাজে নিযুক্ত করা হয়েছে এবং পার্শ্ববর্তী এলাকা পরিচ্ছন্ন রাখতে আরো পাঁচ হাজার নয়শ ৫৭ জনকে নিযুক্ত করেছে মক্কা কর্তৃপক্ষ। সাতশ ১৭টি মেশিন তারা ব্যবহার করছে।

সৌদি আরবের পরিসংখ্যান ব্যুরো বলছে, কোনো রকম বাধাবিঘ্ন ছাড়াই হজ পালনে সহায়তার জন্য সরকারি ছয়টি সংস্থার অধীনে ৭ হাজার তিনশ জন সুপারভাইজার থাকছে। তাদের মধ্যে এক ৬০ জন নারীও রয়েছেন।

আল্লাহ সকলের হজ কবুল করুন : সৌদি বাদশাহ

১৪ আগস্ট ২০১৮

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ বলেছেন, সারা পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে মহান আল্লাহ তায়ালার পবিত্র ঘরে হজ করতে আসা প্রত্যেক হজযাত্রীদের স্বাগত জানাচ্ছি।

তিনি আরো বলেন, মহান আল্লাহর কাছে আমি প্রার্থনা করি, তিনি যেন সকলের হজ কবুল করে নেন। এছাড়া হজযাত্রীদেরকে তিনি যেন সঠিকভাবে সকল নিয়মকানুন পালনের তৌফিক দান করেন।


জানা গেছে, এক বিবৃতির মাধ্যমে আরবি, ইংরেজি, রুশ, চাইনিজ, ফার্সি এবং উর্দু ভাষায় হজযাত্রীদের উদ্দেশ্যে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

 

শহীদদের পরিবারকে হজ পালনের আমন্ত্রণ সৌদি বাদশাহর

 মিডলইস্ট মনিটর, সৌদি প্রেস অ্যাজেন্সি ও সৌদি গেজেট, ১৩ আগস্ট ২০১৮

ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনে প্রাণ হারানো ফিলিস্তিনিদের পরিবারের এক হাজার সদস্যকে হ্জ পালনের আমন্ত্রণ জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। 

সৌদি আরবের ইসলাম ধর্মবিষয়ক মন্ত্রী গেনারেল শেখ ড. আবদুল লতিফ বিন আব্দুলাজিজ আল শেখ জানান, ফিলিস্তিনি ইস্যুতে সৌদি বাদশাহর অব্যাহত সমর্থন ও ফিলিস্তিনি মানুষদের মহান আত্মত্যাগ স্মরণের অংশ হিসেবে এই আমন্ত্রণ জানানো হয়েছে। বৈধ অধিকার ফিরে পেতে ফিলিস্তিনি জনগণের দীর্ঘ সংগ্রাম সব সময়েই সমর্থন আর প্রশংসার দাবি রাখে।

শহীদ ফিলিস্তিনিদের পরিবারের সদস্য ছাড়াও এবছর ইয়েমেনে নিহতদের মধ্যে দেড় হাজার ইয়েমেনি ও সুদানি নাগরিকের পরিবারের সদস্যদেরও  হ্জ পালনের আমন্ত্রণ জানানো হয়েছে। সৌদি বাদশাহর জারি করা ডিক্রি অনুযায়ী সৌদি সরকারের অর্থায়নে হজ পালন করবেন তারা।

মিসরের পুলিশ এবং সশস্ত্র বাহিনীগুলোর শহীদদের পরিবারের সদস্যদের মধ্য থেকে এক হাজার জনকে চলতি বছর হজ পালনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ। বাদশাহ সালমানের অতিথি হিসেবে তারা সৌদি এসে হজ পালন করবেন। দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয় মিসর থেকে আসা এক হাজার হজযাত্রীর দেখভাল করবে বলে জানা গেছে।

এছাড়া এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের দেশগুলো থেকেও বাদশাহ সালমানের অতিথি আসার কথা রয়েছে। গত মাসেই বাদশাহ নির্দেশ দিয়েছেন, ইয়েমেনের সেনাবাহিনীসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর শহীদদের পরিবারের সদস্যদের মধ্যে দেড় হাজার জনকে হজ পালনের আমন্ত্রণ জানানোর জন্য।

গত ২২ বছর ধরে হাজার হাজার হজযাত্রী সৌদি বাদশাহর আমন্ত্রণে হজ পালন করেছেন। সৌদি কর্তৃপক্ষ মনে করে, যেসব পরিবারের সদস্য দেশের জন্য প্রাণ দিয়েছেন, জীবিত থাকলে তাদের বদৌলতে পরিবারের সদস্যরা হজ পালন করতে পারতো। সেই সুবিধা দেওয়ার চেষ্টা করছে সৌদি প্রশাসন।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল