২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আল্লাহ সকলের হজ কবুল করুন : সৌদি বাদশাহ

আল্লাহ সকলের হজ কবুল করুন : সৌদি বাদশাহ - সংগৃহীত

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ বলেছেন, সারা পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে মহান আল্লাহ তায়ালার পবিত্র ঘরে হজ করতে আসা প্রত্যেক হজযাত্রীদের স্বাগত জানাচ্ছি।

তিনি আরো বলেন, মহান আল্লাহর কাছে আমি প্রার্থনা করি, তিনি যেন সকলের হজ কবুল করে নেন। এছাড়া হজযাত্রীদেরকে তিনি যেন সঠিকভাবে সকল নিয়মকানুন পালনের তৌফিক দান করেন।

জানা গেছে, এক বিবৃতির মাধ্যমে আরবি, ইংরেজি, রুশ, চাইনিজ, ফার্সি এবং উর্দু ভাষায় হজযাত্রীদের উদ্দেশ্যে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

 

শহীদদের পরিবারকে হজ পালনের আমন্ত্রণ সৌদি বাদশাহর

 মিডলইস্ট মনিটর, সৌদি প্রেস অ্যাজেন্সি ও সৌদি গেজেট, ১৩ আগস্ট ২০১৮

ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনে প্রাণ হারানো ফিলিস্তিনিদের পরিবারের এক হাজার সদস্যকে হ্জ পালনের আমন্ত্রণ জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। 

সৌদি আরবের ইসলাম ধর্মবিষয়ক মন্ত্রী গেনারেল শেখ ড. আবদুল লতিফ বিন আব্দুলাজিজ আল শেখ জানান, ফিলিস্তিনি ইস্যুতে সৌদি বাদশাহর অব্যাহত সমর্থন ও ফিলিস্তিনি মানুষদের মহান আত্মত্যাগ স্মরণের অংশ হিসেবে এই আমন্ত্রণ জানানো হয়েছে। বৈধ অধিকার ফিরে পেতে ফিলিস্তিনি জনগণের দীর্ঘ সংগ্রাম সব সময়েই সমর্থন আর প্রশংসার দাবি রাখে।

শহীদ ফিলিস্তিনিদের পরিবারের সদস্য ছাড়াও এবছর ইয়েমেনে নিহতদের মধ্যে দেড় হাজার ইয়েমেনি ও সুদানি নাগরিকের পরিবারের সদস্যদেরও  হ্জ পালনের আমন্ত্রণ জানানো হয়েছে। সৌদি বাদশাহর জারি করা ডিক্রি অনুযায়ী সৌদি সরকারের অর্থায়নে হজ পালন করবেন তারা।

মিসরের পুলিশ এবং সশস্ত্র বাহিনীগুলোর শহীদদের পরিবারের সদস্যদের মধ্য থেকে এক হাজার জনকে চলতি বছর হজ পালনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ। বাদশাহ সালমানের অতিথি হিসেবে তারা সৌদি এসে হজ পালন করবেন। দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয় মিসর থেকে আসা এক হাজার হজযাত্রীর দেখভাল করবে বলে জানা গেছে।

এছাড়া এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের দেশগুলো থেকেও বাদশাহ সালমানের অতিথি আসার কথা রয়েছে। গত মাসেই বাদশাহ নির্দেশ দিয়েছেন, ইয়েমেনের সেনাবাহিনীসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর শহীদদের পরিবারের সদস্যদের মধ্যে দেড় হাজার জনকে হজ পালনের আমন্ত্রণ জানানোর জন্য।

গত ২২ বছর ধরে হাজার হাজার হজযাত্রী সৌদি বাদশাহর আমন্ত্রণে হজ পালন করেছেন। সৌদি কর্তৃপক্ষ মনে করে, যেসব পরিবারের সদস্য দেশের জন্য প্রাণ দিয়েছেন, জীবিত থাকলে তাদের বদৌলতে পরিবারের সদস্যরা হজ পালন করতে পারতো। সেই সুবিধা দেওয়ার চেষ্টা করছে সৌদি প্রশাসন।

 
পূর্ব জেরুসালেম ফিলিস্তিনের রাজধানী হওয়া উচিত : সৌদি বাদশাহ
আলজাজিরা, ১৫ ডিসেম্বর ২০১৭

জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদ। তিনি বলেছেন, পূর্ব জেরুসালেম ফিলিস্তিনি রাজধানী হওয়া উচিত। 

বুধবার সৌদি বাদশাহ টেলিভিশনে দেয়া ভাষণে পূর্ব জেরসালেমকে ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী প্রতিষ্ঠায় সৌদি প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দেন। তিনি বলেন, সৌদি রাজপরিবার এই আঞ্চলিক সঙ্কটের একটি রাজনৈতিক সমাধান চায়। ইস্তাম্বুলে ওআইসির জরুরি শীর্ষ সম্মেলনে যোগ দেননি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ কিংবা যুবরাজ মুহাম্মাদ বিন সালমান যোগ না দেয়ায় এমনকি পররাষ্ট্রমন্ত্রীকেও না পাঠানোয় বিষয়টি নিয়ে নানা প্রশ্ন ও গুঞ্জন ছড়িয়ে পড়েছিল। সেসব প্রশ্ন ও গুঞ্জন নাকচ করে এ বক্তব্য দিলেন বাদশাহ সালমান। 

ইস্তাম্বুল সম্মেলনে পাঠানো হয়েছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তাকে। অথচ সৌদি আরবেই রয়েছে ওআইসির সদর দফতর। এ ছাড়া, মিসরসহ অন্য আরো কয়েকটি আরব দেশ তাদের পররাষ্ট্রমন্ত্রীকে পাঠিয়েছিল। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ মূলধারার গণমাধ্যমে নানা সন্দেহ প্রকাশ করা হয়। অনেকে বলেছেন, সৌদি আরবের শীর্ষ নেতৃত্ব এ সম্মেলনে অংশ না নিয়ে প্রমাণ করেছে তারা ফিলিস্তিনের জনগণের পে নন। 

সৌদি বাদশাহ জানান, ট্রাম্পের এই সিদ্ধান্ত খুবই পপাতদুষ্ট। এটা ফিলিস্তিনিদের শান্তিরায় আন্তর্জাতিক আইনের পরিপন্থী। তিনি বলেন, ‘আমি আবারো জেরুসালেম নিয়ে মার্কিন সিদ্ধান্তের নিন্দা জানাই।’

১৯৬৯ সালে পবিত্র আল-আকসা মসজিদে ইহুদিরা আগুন দিলে মরক্কোর রাজধানী রাবাতে মুসলিম দেশগুলোর অংশগ্রহণে একটি সম্মেলন অনুষ্ঠিত হয় এবং সেখানেই ওআইসি গঠিত হয়। এটি এখন জাতিসঙ্ঘের পরেই সবচেয়ে বড় আন্তর্জাতিক সংস্থা।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল