২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কারাগার নিয়ে মুখ খুললেন বীর কন্যা তামিমি

আহেদ তামিমি : প্রতিরোধ আন্দোলনের প্রতীক - ছবি: সংগৃহীত

ইসরাইলি কারাগারের যন্ত্রণাদায়ক দিনগুলোর কথা সবার কাছে তুলে ধরলেন ফিলিস্তিনের বীর কন্যা আহেদ তামিমি।

ইসরাইলের কারাগারে আট মাস কারাভোগের পর ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকার তামিমি জানিয়েছেন, ইসরাইলের কারাকর্তৃপক্ষ তার ও তার মায়ের হাতে হ্যান্ডকাফ ও পায়ে ডানণ্ডাবেড়ি পরিয়ে রেখেছিল।

ইসরাইলি সেনাকে চড় ও ঘুষি মেরে বীর কন্যার উপাধি পাওয়া ষোড়শী এই ফিলিস্তিনি আহেদ তামিমি বলেন, জিজ্ঞাসাবাদের শুরু থেকেই আমি নানা কষ্টকর পরিস্থিতির মুখে পড়ি। জিজ্ঞাসাবাদকারীরা আমাকে হুমকি দেয় এবং বলে যে, তারা আমার পরিবারের ক্ষতি করবে।

জিজ্ঞাসাবাদকালে তাকে যৌন হয়রানিমূলক কথাবার্তা বলা হয়েছিল বলেও সাক্ষাৎকারে  বলেন তামিমি। তিনি বলেন, কারাগারে এক জিজ্ঞাসাবাদকারী আমাকে অপদস্ত করে। সে বলেছিল, আমার চুল সুন্দর এবং এ ধরনেরে আরো যৌনহয়রানিমূলক মন্তব্য করেছেন।

তামিমি বলেন, আমি বয়সে ছোট হলেও জিজ্ঞাসাবাদের সময় আমার কাছে আমার পরিবারের কাউকে থাকতে দেয়া হয় নি।

কারাগারের অভিজ্ঞতা সম্পর্কে বলেন, একটি ছোট সেলে দশ জনের সাথে আমাকে রাখা হয়েছিল। ছোট্ট সেই সেলে মাত্র ছয়টি বিছানা ছিল। সেলের ভেতরে আমরা নড়াচড়া করতে পারতাম না। আমরা হাঁটতে পারতাম না। সেলে বেশি জানালা ছিল না। যখন আমি জেগে উঠতাম তখন মনে হতো আমি নিঃশ্বাস নিতে পারছি না।

উল্লেখ্য্, গত ডিসেম্বর মাসে অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে ইসরাইলী সেনারা তাকে আটক করে। সে সময় তামিমি ইসরাইলের সেনার মুখে চড় মারেন। সেই ভিডিও আন্তর্জাতিক অঙ্গনে ভাইরাল হয়ে পড়ে। ফিলিস্তিনিদের অনেকের কাছেই তিনি এখন মুক্তি সংগ্রামের প্রতীক।

তামিমির বিরুদ্ধে সেনাদের ওপর হামলা, উসকানি দেয়া এবং ইসরাইলি সেনাদের কাজে বাধা দেয়াসহ ১২টি অভিযোগ আনা হয়।

২৯ জুলাই তিনি কারাগার থেকে মুক্তি পেয়েছেন। ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব অবসান না হওয়া পর্যন্ত তিনি সংগ্রাম অব্যাহত রাখবেন বলে অঙ্গীকার করেন এই বীর কন্যা।

 

আরো পড়ুন: আহেদ তামিমি : প্রতিবাদ আন্দোলনের প্রতীক

নয়া দিগন্ত অনলাইন, ২৯ জুলাই ২০১৮

ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের আইকনে পরিণত হয়েছেন ১৭ বছর বয়সী আহেদ তামিমি। রোববার ইসরাইলি কারাগার থেকে মুক্তি পেয়েছেন এই প্রতিবাদী কিশোরী। গত ডিসেম্বরে ইসরাইলি সেনাদের থাপ্পর মারার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিলো।

বাড়ি থেকে তামিমির ভাইকে ধরে নিতে এলে তামিম ইসরাইলি বাহিনীকে বাধা দেয়, এক পর্যায়ে তাকে বন্দুকের বাট দিয়ে আঘাত করলে এক সেনাকে থাপ্পর মারে তামিমি। গত মার্চে বিচার শেষে তামিমিকে ৮ মাসের কারদণ্ড দিয়েছিলো ইসরাইলি আদালত।

২০০১ সালের ৩১ জানুয়ারি পশ্চিম তীরের রামাল্লাহ শহরের নবী সালেহ এলাকায় জন্ম আহেদ তামিমির। তামিমির জন্মই হয়েছে এমন একটি পরিবারে, যারা সর্বদা ইসরাইলি আগ্রসনের বিরুদ্ধে সক্রিয় আন্দোলনে জড়িত। তাই শিশু বয়স থেকেই তামিমি জড়িত হয়েছেন আগ্রাসনবিরোধী বিভিন্ন কর্মকাণ্ডে। ইসরইলি সেনাদের বিরুদ্ধে সেই শিশুকাল থেকেই নিয়মিত বিক্ষোভে অংশ নিয়েছেন তামিমি। তাদের পরিবারের প্রতিটি সদস্য আগ্রাসনবিরোধী আন্দোলনে সক্রিয়।

তামিমির বাবা, মা ও ভাইয়েরা অনেক বার আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হয়েছেন ইসরাইলি বাহিনীর হাতে। তামিমির চাচা রুশদি আল তামিমি ২০১২ সালে ইসরাইলি বাহিনীর গুলিতে নিহত হয়েছেন। পারিবারিক সূত্রে জানা গেছে, তার ফুফু বাসিমা আল তামিমি ১৯৯৩ সালে ইসরাইলি পুলিশের পিটুনিতে নিহত হয়েছে। ঠিক সেই সময়ই ইসরাইলি আদালতে বিচার চলছিলো সেই ফুফুর ছেলের।

স্কুল জীবন থেকেই তামিমি নিয়মিত ইসরাইলবিরোধী বিক্ষোভে অংশ নিতে থাকে। অসীম সাহসী ভুমিকার কারণে প্রতিরোধ আন্দোলনে পরিচিত মুখ হয়ে ওঠে সে। প্রকাশ্যে ইসরাইলি সেনা ও পুলিশের সাথে তর্ক করা, খুব কাছ থেকে তাদের ওপর পাথর ছুড়ে মারা এমনকি ঘুষি মারার মতো দুঃসাহসিক কাজ করে আলোচনার জন্ম দেয়।

শৈশবে আর দশটা সাধারণ শিশুর মতো কাটেনি আহেদ তামিমির। ফিলিস্তিনি শিশুদের যেটি প্রতিদিন প্রত্যক্ষ করতে হয়, সেই গুলি, বোমার মধ্যেই কেটেছে তার শৈশব। আহেদ তামিমির চাচা নাজি আল তামিমি বলেন, ‘নিয়মিত এসব বিক্ষোভ-সংঘাতের মুখোমুখি হতেন আহেদ। রাবার বুলেট, টিয়ারগ্যাসে আহতও হয়েছে সে। শৈশবেই দেখেছে বাবা, মায়ের গ্রেফতার, প্রত্যক্ষ করেছে চাচা ও ফুফুর শাহাদাৎবরণ’।

দেশে ও দেশের বাইরেও বিভিন্ন ইসরাইলী আগ্রাসন বিরোধী কর্মসূচিতে অংশ নিয়েছেন তামিমি। বিশেষ করে তুরস্ক, ফ্রান্স ও দক্ষিণ আফ্রিকায়। এবারের গ্রেফতারের পর সারা বিশ্বেই আলোচিত চরিত্র হয়ে ওঠেন তামিমি। ফিলিস্তিনিদের দীর্ঘ প্রতিবাদ সংগ্রামের প্রতীক হয়ে ওঠেন ধূসর চুলের এই কিশোরী।

সম্প্রতি আহেদ তামিমির আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনি শহর বেথলেহেমে গ্রিফিতি অঙ্কণ করায় দুই ইতালীয় আর্টিস্টকে গ্রেফতার করেছে ইসরাইল। ২০১২ সালে তামিমিকে সাহসিকতা পুরস্কার দেয় তুরস্কের ইস্তাম্বুলের বাসাকশেইর পৌর কর্তৃপক্ষ। সোমবার জেল থেকে মুক্তি পেয়ে, আন্দোলন সংগ্রাম অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তামিমি।

আরো পড়ুন : অবশেষে মুক্তি পেলেন ইসরায়েলি সৈন্যকে চড় মারা সেই কিশোরী

আট মাস পর ইসরাইলের সামরিক কারাগার থেকে মুক্তি পেলেন ১৬ বছরের ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি। গত বছর তার বাড়ির সামনে ইসরায়েলি এক সৈন্যের গালে সপাটে চড় বসিয়ে দেন। এরপর গ্রেফতার হন ইসরাইলী বাহিনীর হাতে। গ্রেফতারের পর সামরিক আদালতে দোষী সাব্যস্ত হয়েছে সে, কিন্তু ফিলিস্তিনিদের কাছে সে এখন ইসরায়েলের বিরুদ্ধে প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছে। খবর বিবিসির।

মাত্র ১৬ বছর বয়সেইে আহেদ তামিমি বারোবার অভিযুক্ত হয়েছেন, এর মধ্যে চারবার তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে।

সোশ্যাল মিডিয়াতে তার চড় মারার সেই ফুটেজ ভাইরাল হয়ে ঘুরছে। ভিডিও ফুটেজে দেখা গেছে, ঐ বিক্ষোভের সময় ইসরায়েলি সৈন্যদের সাথে আহেদ তামিমির ধাক্কাধাক্কি হচ্ছে। এক পর্যায়ে ঐ কিশোরী সপাটে চড় বসিয়ে দেয় এক সৈন্যের গালে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ঐ চড়ে ঐ সেনা সদস্যের ভ্রু কেটে গেছে। আহেদ তামিমির বিরুদ্ধে বিনা প্ররোচণায় সহিংসতা এবং দায়িত্ব পালনে বাঁধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। সামরিক আদালতে সে দোষী সাব্যস্ত হয়েছে। ইসরায়েলে এ ধরণের অপরাধে, একজন প্রাপ্তবয়স্কের ১০ বছরের সাজা হতে পারে। কিন্তু আইনজীবীরা বলছেন, কম বয়সের কারণে হয়তো লঘু সাজা হতে পারে এই কিশোরীর। তাই মাত্র আট মাস কারাগারে কাটিয়েই মুক্তি পেল আহেদ তামিমি।

একটি চড় মেরে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের নতুন এক প্রতীক হয়ে উঠেছে ১৬ বছরের আহেদ তামিমি। ফিলিস্তিনিদের মধ্যে আলোচনা-বিতর্কের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে সে।

ইসরায়েলের সৈন্যের গালে সপাটে চড় মারার পর সেদেশের বাম-ঘেঁষা দৈনিক হারেতজ লিখেছে, ইসরায়েল যদি আহেদ তামিমির বিচার নিয়ে বাড়াবাড়ি করে, তাহলে এই কিশোরী হয়তো "ফিলিস্তিনি জোয়ান আর্ক হয়ে উঠবে।"

অন্যদিকে দক্ষিণ-পন্থী ইসরায়েলিরা সেনাবাহিনীকে আক্রমণ করে লিখছে, কেন তারা ঐ ফিলিস্তিনি কিশোরীর মুখে পাল্টা চড় মারলো না। ঘটনাটি ঘটে ২০১৭ সালের ডিসেম্বর মাসের মাঝামাঝিতে। অধিকৃত পশ্চিম তীরের নাবি সালেহ নামের একটি গ্রামে। বছরের পর বছর ধরে এই গ্রামের লোকজন প্রতি সপ্তাহে একদিন ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে বিক্ষোভ করে।

এই ধরণের দুঃসাহসিক কাজ এই কিশোরী আগেও করেছে।

 


আরো সংবাদ



premium cement