২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৯৫০ টন ইউরেনিয়াম মজুদ ইরানে

৯৫০ টন ইউরেনিয়াম মজুদ ইরানে - সংগৃহীত

ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর ইউরেনিয়াম মজুদ নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছে দেশটি।

সম্প্রতি ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলি আকবর সালেহি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে ইউরেনিয়াম মজুদ নিয়ে খোলামেলা কথা বলেছেন।

ইরানের কাছে বর্তমানে প্রায় ৯৫০ টন ইউরেনিয়াম মজুদ রয়েছে জানিয়ে তিনি বলেন, এ মুহূর্তে আমাদের কাছে ৯০০ থেকে ৯৫০ টন ইউরেনিয়াম মজুদ রয়েছে।

ইরান এ ইউরেনিয়াম নিয়ে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করছে উল্লেখ করে সালেহি বলেন, ইরান পারমাণবিক কর্মসূচি নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার জন্য মজুদকৃত ইউরেনিয়াম যথেষ্ট।

এছাড়া ইরানের সবোর্চ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির নির্দেশে দেশটি ইতিমধ্যেই উন্নত ও আধুনিক সেন্ট্রিফিউজ উৎপাদনের জন্য যন্ত্রাংশ নির্মাণে অবকাঠামো গড়ে তোলার কাজ প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে বলে জানান তিনি।

ইরানে হামলা চালানোর ক্ষমতা কার?
০২ মে ২০১৮

ইরানের আইআরজিসির মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রামাদান শরিফ বলেছেন, বিশ্বের কোনো বাহিনীই ইরানে হামলা চালানোর ক্ষমতা রাখে না।

মঙ্গলবার ইরানের নিহত শ্রমিকদের স্মরণে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে দেশটির কাযভিন প্রদেশের আলভান্দ শহরে এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ইরানের সামরিক বাহিনী একটি শক্তিশালী নেতৃত্বের অধীনে নিজেদের দেশকে শত্রুর হামলা থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় সব প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করে রেখেছে।

ব্রিগেডিয়ার জেনারেল শারিফ বলেন, ইরান বিশ্বের একমাত্র দেশ যে স্বাধীনভাবে নিজের সব সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। বিশ্বে এমন কোনো শক্তিধর বাহিনী নেই যে তারা ইরানের ওপর হামলা চালানোর ক্ষমতা রাখে।

ব্রিগেডিয়ার জেনারেল রামাদান শরিফ বলেন, ইরানের জনগণের জন্য নিরাপত্তা প্রতিষ্ঠা করা এবং তাদের কল্যাণে কাজ করা আইআরজিসির একটি গুরুত্বপূর্ণ কর্তব্য। আইআরজিসি ইরানে ইসলামি বিপ্লবের ফসল এবং এ বাহিনীকে জনগণের কাছে জনপ্রিয় করে তোলার জন্য আমরা সর্বদায় সচেষ্ট রয়েছি।

আইআরজিসির মুখপাত্র পৃথক এক বক্তৃতায় বলেন, ইরানের ইসলামি বিপ্লবের মূল ভিত্তি হচ্ছে বিশ্বের নির্যাতনকারী ও বলদর্পী শক্তিগুলোর বিরুদ্ধে লড়াই করা। এই কারণে আধিপত্যকামী দেশগুলো ইরানের ওপর ক্ষুব্ধ।


আরো সংবাদ



premium cement