২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নেতানিয়াহু শিশুসুলভ নাটক সাজাচ্ছেন : ইরান

নেতানিয়াহু শিশুসুলভ নাটক সাজাচ্ছেন : ইরান - সংগৃহীত

ইরানের মুখপাত্র মিরইউসেফি পরমাণু তথ্য চুরি করার ইসরাইলি দাবির ঘটনাকে পুরোপুরি প্রতারণাপূর্ণ হিসেবে আখ্যায়িত করে বলেন, তেহরানের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা ফিরিয়ে আনার লক্ষ্যে নেতানিয়াহু এসব শিশুসুলভ নাটক সাজাচ্ছেন।

ইসরাইলের কুখ্যাত গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টরা ইরানের রাজধানী তেহরানের দক্ষিণ অবস্থিত একটি পারমাণবিক কেন্দ্র থেকে বিপুল পরিমাণ গোপন তথ্য চুরি করেছে বলে সংবাদ মাধ্যমে যে খবর এসেছে তাকে নিতান্তই হাস্যকর এবং ভুয়া বলে নাকচ করে দিয়েছে তেহরান।

জাতিসঙ্ঘে ইরানের কূটনৈতিক মিশনের মুখপাত্র আলীরেজা মিরইউসেফি সম্প্রতি ইরানের পরমাণু কেন্দ্র থেকে হলিউডের সিনেমা স্টাইলে মোসাদ এজেন্টদের চুরি করা গোপন তথ্য বিষয়ক যে খবরটি আমেরিকার নিউইয়র্ক টাইমসসহ আরো কিছু সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে তাতে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

নেতানিয়াহু  গত এপ্রিলে কিছু ছবি, সিডি ও কাগজ টেলিভিশন ক্যামেরার সামনে তুলে ধরে দাবি করেন, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরি করছে। নেতানিয়াহু দাবি করেন, পরমাণু সমঝোতা স্বাক্ষরের পর ইরান বিশ্বকে মিথ্যা বলেছে এবং পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচিকে গোপন রাখার প্রচেষ্টা জোরদার করছে। নেতানিয়াহু দাবি করেন যে ইসরাইলি এজেন্টরা পারমাণবিক কেন্দ্রের ভল্ট থেকে ৫৫ হাজার পৃষ্ঠার নথি, ১৮৩টি সিডিতে ভরা ৫৫ হাজার নকশা, ভিডিও ও বিভিন্ন তথ্যে সম্বলিত প্রায় আধা টনের গোপন তথ্য উদ্ধার করতে সক্ষম হয়েছে।

ইরান আবারো পারমাণবিক অস্ত্র তৈরি করতে চায় নেতানিয়াহু এমন দাবি বিশ্বের কাছে তুলে ধরার পরই ট্রাম্পের পক্ষ থেকে চুক্তি বাতিলের ঘোষণা আসে। পারমাণকি কেন্দ্র থেকে তথ্য চুরি করার লক্ষ্যে মোসাদ এজেন্টদের কথিত অভিযানের খবরটি গত ১৫ জুলাই নিউইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে। পুরো অভিযান শেষ করতে ছয় ঘণ্টা ২৯ মিনিট সময় লেগেছিল বলে সংবাদ মাধ্যমটিতে দাবি করা হয়েছে।

ব্যর্থ নেতানিয়াহু, আতঙ্কে ইসরাইল
ডয়চেভেলে ও রয়টার্স

ইরান চুক্তি বাতিলে ইউরোপের কয়েকটি দেশ সফর করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি জার্মানি সফর করেছেন। কিন্তু পরমাণু চুক্তি বাতিল নিয়ে তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সমর্থন আদায় করতে ব্যর্থ হয়েছেন।

সোমবার নেতানিয়াহু মার্কেলের সঙ্গে বৈঠক করেন। সেখানে মার্কেল তাকে জানিয়ে দেন ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিতে থাকছে জার্মানি। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতির সঙ্গে আন্তর্জাতিক পরমাণু চুক্তি করে ইরান। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প গত মাসে চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মঙ্গলবার ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল করার জন্য ইউরোপীয় রাষ্ট্রগুলোকে আহ্বান জানিয়ে বলেছিলেন যে, তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ক্ষমতা বৃদ্ধি হুমকিস্বরূপ। ইরান এখনো ইসরাইলকে ধ্বংস করার পরিকল্পনা করছে। 

নেতানিয়াহু প্যারিসে পৌঁছে ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাকরনের সঙ্গে দেখা ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি চুক্তি স্বাক্ষরিত দেশগুলোকে ওয়াশিংটনের নীতি অনুসরণ করতে আহ্বান জানান। তিনি ২০১৫ সালে স্বাক্ষরিত ওয়াশিংটনের সঙ্গে তেহরানের চুক্তি বাতিলের কথা বলেন।

ইরানের সঙ্গে পরমাণু কর্মসূচি চুক্তি অনুযায়ী তা বন্ধ করার জন্য প্রতিশ্রুতি দিয়েছিল তিন ইউরোপীয় রাষ্ট্র। এখনই সময় তেহরানের পারমাণবিক বোমা তৈরি বন্ধ করতে।

কিন্তু ইসরাইল বলছে, যে ইরান পশ্চিমা দেশকে ঘৃণা করে এবং ইরান তার পরমাণু পরিকল্পনা ফেরার আগেই আর্থিক রিজার্ভ ফিরে পেতে নিষেধাজ্ঞা বিরতি ব্যবহার করার পরিকল্পনা করছে।

নেতানিয়াহু টুইটারের ভিডিও দেখিয়ে বলেন, ইরানের নেতা আয়াতুল্লা খামেনি ঘোষণা দিয়েছিলেন, তার ইচ্ছা ইসরাইলকে ধ্বংস করা। সে কীভাবে ধ্বংস করবে তার বর্ণনা বলেছে, ইউরেনিয়ামের আর্সেনাল দ্বারা পারমাণবিক বোমা তৈরি করে করবে। আমরা বিস্মিত নই, আমরা ইরানের পারমাণবিক অস্ত্র অর্জনে সমর্থন করি না।

রোবাবার খামেনির পুরাতন টুইটবার্তা টেনে বলেন, ইসরাইল একটি মারাত্মক ক্যানসার টিউমার। এটাকে উপড়ে ফেলতে হবে।

 

ইসরাইলের দাবি রাশিয়ার নাকচ, হতাশ নেতানিয়াহু

১৬ জুলাই ২০১৮

অধিকৃত গোলান মালভূমি থেকে ইরানের সামরিক উপদেষ্টাদের দূরে রাখার ব্যাপারে ইসরাইলের দাবি নাকচ করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি ইসরাইলের ওয়াইনেট নিউজ ওয়েবসাইট এ খবর দিয়েছে।  

ইসরাইল দাবি করেছিল, ইরানের সামরিক উপদেষ্টাদেরকে গোলান মালভূমির ৮০ কিলোমিটার দূরে থাকতে বাধ্য করতে হবে। গত বুধবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মস্কোয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ব্যক্তিগত বৈঠক করেন। ওই বৈঠকে তিনি ইরানি সামরিক উপদেষ্টাদের নিয়ে এ দাবির কথা তুলে ধরেন। কিন্তু পুতিন তাতে সাড়া দেননি।

অন্যদিকে, ইরানের সামরিক উপদেষ্টাদের উপস্থিতির ব্যাপারে ইসরাইলের যুদ্ধমন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেছেন, ৪০ কিংবা ৮০ কিলোমিটার কোনো বিষয় নয় বরং সিরিয়ার মাটিতে ইরানি সেনা উপস্থিতি দেখলেই তারা ব্যবস্থা নেবেন।

ইরানের সর্বোচ্চ নেতার উপদেষ্টা ড. আলী আকবর বেলায়েতি বলেছেন, সিরিয়ার সরকার না বলা পর্যন্ত ইরানি সামরিক উপদেষ্টারা সে দেশ থেকে চলে যাবে না। নেতানিয়াহুর সফরের পরদিনই আলী আকবর বেলায়েতি তিনদিনের জন্য রাশিয়া সফরে যান। এ সফরে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের কাছে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনী ও প্রেসিডেন্ট ড. হাসান রুহানির দুটি বার্তা পৌঁছে দেন।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল