২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিতর্কিত ‘ইহুদি জাতি-রাষ্ট্র’ আইন পাশ

ইসরাইল
- ছবি: এএফপি

বিতর্কিত ইহুদি ‘জাতি-রাষ্ট্র’ আইনের সমর্থনে ভোট দিয়েছে ইসরাইলের পার্লামেন্ট। এই আইন অনুসারে, এখন থেকে ইসরাইলে আত্ম-পরিচয় নির্ধারণের অধিকার পাবেন পৃথিবীর সকল ইহুদিরা।

খবরে বলা হয়, ‘জাতি-রাষ্ট্র’ আইনটি ন্যাসেটের ১২০ সদস্যের মধ্যে ৬২ জন সদস্য আইনটির পক্ষে ভোট দেন। আর ৫৫ জন বিপক্ষে ভোট প্রদান করেন। দুইজন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ থেকে বিরত ছিলেন। ভোটের পরে বেশ কয়েকজন আরব আইনপ্রণেতা চিৎকার করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানান ও সংশ্লিষ্ট কাগজপত্র ছিড়ে ফেলেন।

প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু আইনটি নিয়ে বলেন, এটা ইহুদীবাদ ও রাষ্ট্র হিসেবে ইসরাইলের ইতিহাসের সংজ্ঞা নির্ধারণী মুহূর্ত। বৃহৎ পরিসরে প্রতীকী এই আইনটি, ইসরাইলের ৭০তম বর্ষপূর্তির মাত্র কয়েকদিন পরেই কার্যকর করা হলো। এই আইন অনুসারে, ইসরাইল হচ্ছে ইহুদিদের জন্মভূমি। এখানে তাদের আত্ম-পরিচয় নির্ধারণের একক অধিকার রয়েছে।

ইসরাইলি সংসদে আইনটি পাস হওয়ায়, হিব্রু ও আরবি ভাষা ইসরাইলের রাষ্ট্রীয় ভাষার স্বীকৃতি হারিয়েছে। তবে আরবিকে বিশেষ স্থান দেওয়া হয়েছে, যার কারণে ইসরাইলী প্রতিষ্ঠানগুলোতে এর ব্যবহার অব্যাহত থাকবে। কিন্তু রাষ্ট্রীয় ভাষার মর্যাদা পাবে না।


নতুন আইন অনুসারে, এখন থেকে ইসরাইল ইহুদি বসতি স্থাপনকে জাতীয় মূল্যবোধ হিসেবে বিবেচনা করবে এবং ইহুদি বসতি স্থাপন সমর্থন করবে ও এর প্রতি উৎসাহ জানাবে।

আহমেদ তিবি নামে একজন ফিলিস্তিনি আইনপ্রণেতা বলেন, আমি অতিশয় দুঃখ ও বেদনার সাথে গণতন্ত্রের মৃত্যু ঘোষণা করছি।

এদিকে গত সপ্তাহে প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, আমরা ইসরায়েলের গণতন্ত্রের নাগরিক অধিকার নিশ্চিত করব। তবে সংখ্যাগরিষ্ঠের অধিকার রয়েছে এবং সংখ্যাগরিষ্ঠরা সিদ্ধান্ত নিয়ে থাকে।

একটি পূর্ণাঙ্গ সংখ্যাগরিষ্ঠ আমাদের প্রজন্মের জন্য ইহুদি রাষ্ট্রের চরিত্রটি নিশ্চিত করতে চায় বলেও তিনি বলেন।

উল্লেখ্য, ইসরাইলে বসবাসরত ফিলিস্তিনির সংখ্যা ১৮ লাখ। ৯০ লাখ জনসংখ্যার প্রায় ২০ শতাংশই তারা। অনেক আগ থেকেই তাদেরকে ( ফিলিস্তিনিদের) দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে দেখার অভিযোগ রয়েছে ইসরাইল সরকারের প্রতি।

খবর বার্তা সংস্থা রয়টার্সের

দেখুন:

আরো সংবাদ



premium cement
চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত

সকল