২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নেতানিয়াহুর ক্ষমতা কেড়ে নিলো ইসরাইলি সংসদ!

নেতানিয়াহুর ক্ষমতা কেড়ে নিলো ইসরাইলি সংসদ! - সংগৃহীত

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এককভাবে যুদ্ধ ঘোষণার ক্ষমতা বাতিল করা হয়েছে। এর ফলে এখন থেকে নেতানিয়াহু মন্ত্রিসভার অনুমোদন ছাড়া যুদ্ধ ঘোষণা করতে পারবেন না। মঙ্গলবার ইসরাইলের সংসদ-নেসেটে এ সংক্রান্ত একটি বিল পাস হয়েছে। বিলের পক্ষে ৭৭টি এবং বিপক্ষে ১৬টি ভোট পড়েছে।      

গত ৩০ এপ্রিল বেনিয়ামিন নেতানিয়াহুকে এককভাবে যুদ্ধ ঘোষণার ক্ষমতা দিয়ে নেসেটে বিল পাস করা হয়। কয়েক মাসের ব্যবধানে তার এ ক্ষমতা কেড়ে নেয়া হলো।

গাজা উপত্যকা ও গোলান মালভূমি ইস্যুতে উত্তেজনা বেড়ে যাওয়ায় ইসরাইলের নেতারা উদ্বেগের মধ্যে রয়েছে। উগ্রপন্থীরাও এ ধরনের উত্তেজনায় উদ্বেগ প্রকাশ করছে। এ অবস্থায় এক ব্যক্তির হাতে যুদ্ধ ঘোষণার ক্ষমতাকে বিপজ্জনক বলে মনে করছে তারা।

ব্যর্থ নেতানিয়াহু, আতঙ্কে ইসরাইল
ডয়চেভেলে ও রয়টার্স, ০৬ জুন ২০১৮

ইরান চুক্তি বাতিলে ইউরোপের কয়েকটি দেশ সফর করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি জার্মানি সফর করেছেন। কিন্তু পরমাণু চুক্তি বাতিল নিয়ে তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সমর্থন আদায় করতে ব্যর্থ হয়েছেন।

সোমবার নেতানিয়াহু মার্কেলের সঙ্গে বৈঠক করেন। সেখানে মার্কেল তাকে জানিয়ে দেন ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিতে থাকছে জার্মানি। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতির সঙ্গে আন্তর্জাতিক পরমাণু চুক্তি করে ইরান। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প গত মাসে চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মঙ্গলবার ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল করার জন্য ইউরোপীয় রাষ্ট্রগুলোকে আহ্বান জানিয়ে বলেছিলেন যে, তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ক্ষমতা বৃদ্ধি হুমকিস্বরূপ। ইরান এখনো ইসরাইলকে ধ্বংস করার পরিকল্পনা করছে। 

নেতানিয়াহু প্যারিসে পৌঁছে ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাকরনের সঙ্গে দেখা ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি চুক্তি স্বাক্ষরিত দেশগুলোকে ওয়াশিংটনের নীতি অনুসরণ করতে আহ্বান জানান। তিনি ২০১৫ সালে স্বাক্ষরিত ওয়াশিংটনের সঙ্গে তেহরানের চুক্তি বাতিলের কথা বলেন।

ইরানের সঙ্গে পরমাণু কর্মসূচি চুক্তি অনুযায়ী তা বন্ধ করার জন্য প্রতিশ্রুতি দিয়েছিল তিন ইউরোপীয় রাষ্ট্র। এখনই সময় তেহরানের পারমাণবিক বোমা তৈরি বন্ধ করতে।

কিন্তু ইসরাইল বলছে, যে ইরান পশ্চিমা দেশকে ঘৃণা করে এবং ইরান তার পরমাণু পরিকল্পনা ফেরার আগেই আর্থিক রিজার্ভ ফিরে পেতে নিষেধাজ্ঞা বিরতি ব্যবহার করার পরিকল্পনা করছে।

নেতানিয়াহু টুইটারের ভিডিও দেখিয়ে বলেন, ইরানের নেতা আয়াতুল্লা খামেনি ঘোষণা দিয়েছিলেন, তার ইচ্ছা ইসরাইলকে ধ্বংস করা। সে কীভাবে ধ্বংস করবে তার বর্ণনা বলেছে, ইউরেনিয়ামের আর্সেনাল দ্বারা পারমাণবিক বোমা তৈরি করে করবে। আমরা বিস্মিত নই, আমরা ইরানের পারমাণবিক অস্ত্র অর্জনে সমর্থন করি না।

রোবাবার খামেনির পুরাতন টুইটবার্তা টেনে বলেন, ইসরাইল একটি মারাত্মক ক্যানসার টিউমার। এটাকে উপড়ে ফেলতে হবে।


আরো সংবাদ



premium cement