২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিজস্ব প্রযুক্তিতে উন্নত ট্যাঙ্ক বানাচ্ছে ইরান

নিজস্ব প্রযুক্তিতে উন্নত ট্যাঙ্ক বানাচ্ছে ইরান - সংগৃহীত

ইরানের সামরিক বাহিনীকে আরো ৮০০ ট্যাংক সরবরাহ করা হবে। দেশীয় প্রযুক্তিতে তৈরি এসব ট্যাঙ্ক আইআরজিসি এবং ইরানের সেনাবাহিনীকে দেয়া হবে। এর মধ্যে ইরানের বিখ্যাত কারার ট্যাঙ্কও থাকবে।

ইরানের উপ প্রতিরক্ষামন্ত্রী রেজা মোজাফফারি-নিয়া বুধবার বার্তা সংস্থা তাসনিম নিউজকে একথা জানান। তিনি জানান, সেনাবাহিনী এবং আইআরজিসি’র চাহিদা পূরণের জন্য ইরান প্রতি বছর ৫০ থেকে ৬০টি ট্যাঙ্ক তৈরি করে।

গত বছরের মার্চ মাসে ইরান উন্নতমানের কারার ট্যাঙ্কের উদ্বোধন করে। উভচর শ্রেণির এ ট্যাঙ্ককে ইরানি প্রতিরক্ষা খাতের গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে গণ্য করা হচ্ছে।

তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহকান বলেছিলেন- গোলাবর্ষণের ক্ষমতা, নিখুঁতভাবে গোলা নিক্ষেপ এবং চলাচলের ক্ষমতার কারণে এ ট্যাঙ্ক বিশ্বের সবচেয়ে উন্নত ট্যাঙ্কের অন্যতম। এতে রয়েছে উন্নত প্রযুক্তির সমন্বয় এবং ট্যাঙ্কটি দিনে ও রাতে সমানভাবে কাজ করতে পারে।

কারার হচ্ছে ইরানে তৈরি প্রথম ট্যাঙ্ক যার পুরোটাই নিজস্ব প্রযুক্তিতে তৈরি। এতে রয়েছে ইলেক্ট্রো-অপটিক্যাল ফায়ার কন্ট্রোল ব্যবস্থা, লেসার রেঞ্জফাইন্ডার এবং ব্যালিস্টিক কম্পিউটার অ্যান্ড অ্যাবিলিটি। এ ট্যাঙ্কের সাহায্যে রাতে ও দিনে একইভাবে অভিযান চালানো যাবে। এছাড়া, এ ট্যাঙ্ক গর্ত, নদী এমনকি পানির নিচ দিয়ে চলতে পারবে।

সাম্প্রতিক বছরগুলোতে ইরান সামরিক খাতে বিপুল অগ্রগতি লাভ করেছে। ইরানের প্রতিরক্ষা বিভাগের তৈরি নানা ধরনের অস্ত্র ও সামরিক সরঞ্জাম এরইমধ্যে বিভিন্ন মহড়ায় পরীক্ষা করা হয়েছে। গত বছরের এপ্রিল মাসে ইরান আকারেব নামে একটি নতুন ধরনের যুদ্ধট্যাঙ্ক উদ্বোধন করে। এ ট্যাঙ্কে ৯০ মিলিমিটারের কামান বসানো হয়েছে এবং চারজন সেনা বহন করতে পারে।

নতুন রোডম্যাপ তৈরি করছে ইরান

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনী বলেছেন, অর্থনৈতিক সমস্যা সমাধানে টেকসই অর্থনৈতিক রোডম্যাপ তৈরি করতে হবে। রোড ম্যাপ তৈরি হলে অর্থনৈতিক ক্ষেত্রে তৎপর ব্যক্তি তথা জনগণ তাদের করণীয় বুঝতে পারবে এবং সরকারকে সহযোগিতা করতে পারবে। 

সর্বোচ্চ নেতা বলেন, আমেরিকার মতো গুটি কয়েক দেশের বাইরে প্রাচ্য ও পাশ্চাত্যের দেশগুলোর সাথে সম্পর্ক দ্রুত জোরদার করতে হবে । ইরান সরকার প্রয়োজনীয় পদক্ষেপের মাধ্যমে মার্কিন ষড়যন্ত্র ব্যর্থ করতে সক্ষম হবে।

রোববার ইরানের প্রেসিডেন্ট ও মন্ত্রিসভার সদস্যদের সাথে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ইউরোপে দৃঢ় অবস্থান তুলে ধরেছেন উল্লেখ করে সর্বোচ্চ নেতা বলেন, বিজাতীয় শক্তি বিশেষকরে আমেরিকার মোকাবেলায় দৃঢ়তা প্রদর্শন জরুরি। দৃঢ়তা প্রদর্শনের কাজটি করতে হবে সময় মতো, সুস্পষ্ট ও জোরালোভাবে। 

তিনি বলেন, ইউরোপের পক্ষ থেকে অবশ্যই পরমাণু সমঝোতা বাস্তবায়নের বিষয়ে প্রয়োজনীয় নিশ্চয়তা দিতে হবে। তবে ইরানের অর্থনীতিকে ওই সমঝোতার সাথে জড়িয়ে ফেলা যাবে না এবং সেটার জন্য সময়ক্ষেপণও করা যাবে না।


আরো সংবাদ



premium cement