২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

‘আমাদের বাঁচতে দিন’

‘আমাদের বাঁচতে দিন’ - ছবি : ইন্টারনেট

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় আহত ব্যক্তিরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তাদের চিকিৎসা প্রদান ও জীবন রক্ষার আর্তি জানিয়েছেন। কুদস প্রেসের এক রিপোর্টে বলা হয়েছে, মঙ্গলবার এক অবস্থান কর্মসুচিতে দীর্ঘদিন ধরে অসুস্থ থাকা ব্যক্তিরা, যারা ইসরাইলি অবরোধের কারণে সঠিক চিকিৎসা নিতে পারছে না, তারা বিশ্ব সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়েছেন- তাদের জীবন বাঁচানোর।

ফিলিস্তিনের গাজা উপত্যকা চারদিক থেকে ইসরাইলি অবরোধে থাকা এক ভূখণ্ড। অঞ্চলটিতে প্রতিনিয়ত ইসরাইলি আগ্রসনে প্রাণ দিচ্ছে নিরীহ বেসামরিক নাগরিকরা। আর যারা এসব হামলায় কোন মতে প্রাণে রক্ষা পাচ্ছেন, তারা ভুগছেন চিকিৎসাহীনতায়। গাজায় উন্নত চিকিৎসা ব্যবস্থা না থাকায় তারা পশ্চিম তীরের অন্য ফিলিস্তিনি হাসপাতাল কিংবা কোন ইসরাইলি হাসপাতালেও যেতে পারেন না অবরোধের কারণে। মঙ্গলবারের অবস্থান কর্মসুচিতে ইসরাইলি বিমান হামলায় আহত ব্যক্তিদের সাথে অংশ নেন মানবাধিকার কর্মীরাও।

গাজার ইসরাইলি সীমান্তের ইরেজ ক্রসিংয়ের কাছে এই অবস্থান কর্মসুচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, গাজার হাসপাতালগুলো ঔষধ, ল্যাব সামগ্রী, পরীক্ষার উপকরণের অভাবে ভুগছে। আহত ব্যক্তিরা আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশ্যে বলেন, গাজার অবরোধ ও নিষেধাজ্ঞা তুরে নিয়ে আমাদের জীবন বাঁচান।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা অনতিবিলম্বে গাজার রোগীদের ভোগান্তি লাঘবের আহ্বান জানান। তিনি বলেন, গত দুই মাসে গাজার মার্চ অব রিটার্ন কর্মসুচিতে হামলা চালিয়ে ইসরাইলি সেনারা ১৪১ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে এবং ১৬ হাজার লোককে আহত করেছে। অথচ এই কর্মসুচি ছিলো পুরোপুরিই শান্তিপূর্ণ। নিজ ভূমি ফিরে পাওয়ার দাবিতে বিক্ষোভ করেছে ইসরালিদের দ্বারা উচ্ছেদ হওয়া নাগরিকরা।

আরো পড়ুন : ইসরাইলকে কঠোর পরিণতি ভোগের হুঁশিয়ারি
ইসরাইলকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। অবরুদ্ধ গাজা উপত্যকায় তেল সরববাহ বন্ধ করার মাধ্যমে ইসরাইল গাজায় অমানবিক অবরোধ আরো তীব্র করার পরিপ্রেক্ষিতে হামাস এ হুঁশিয়ারি উচ্চারণ করলো।

ইসরাইল গত ৯ জুলাই গাজার ওপর নতুন করে অবরোধ আরোপ করেছে। হামাসের ওপর আরো দমন পীড়ন চালানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে তেল আবিবের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

ইসরাইলি কর্তৃপক্ষ গাজার প্রধান বাণিজ্য পথ কেরেম শ্যারোম ক্রসিং বন্ধ করে দিয়েছে। এই ক্রসিং পথ দিয়ে জ্বালানী তেল, খাদ্য এবং ওষুধ ছাড়া অন্য কিছু বহন করা যাবে না বলে ইসরাইল নির্দেশ দিয়েছে।

ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, যতদিন ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ইসরাইলের দিকে বিস্ফোরক ভর্তি বেলনু উড়ানোর কাজ অব্যাহত রাখবে ততদিন পর্যন্ত এ বাণিজ্য ক্রসিং বন্ধ থাকবে।

সোমবার ইসরাইলের যুদ্ধমন্ত্রীর দফতর এক বিবৃতিতে জানিয়েছে, এভিগদোর লিবারম্যান সিদ্ধান্ত দিয়েছেন যে আজ মঙ্গলবার সকাল থেকে আগামী রোববার পর্যন্ত গাজায় তেল সরবরাহ স্থগিত থাকবে। হামাসের সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। তবে কেরেম শ্যালোম ক্রসিং দিয়ে কেবল খাদ্য ও ওষুধ সরবরাহ করা যাবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ইরানের সাথে আলোচনার যোগ্য নন ট্রাম্প!

ইরানের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী মাহমুদ আলাভি বলেছেন, তার দেশের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্প আলোচনা করার কোনো যোগ্য ব্যক্তি নন। তিনি বলেন, অগভীর বুদ্ধির ট্রাম্প বুঝতে পারেন নি যে, ইরান যদি কখনো আলোচনায় বসতে চায় তবে তা তার সাথে বসবে না। কারণ তিনি আলোচনার কোনো যোগ্য ব্যক্তি নন।

সোমবার ইরানের জানজান প্রদেশে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ইরানি মন্ত্রী বলেন, ট্রাম্প হয়ত ভ্রান্ত ধারণা পোষণ করছেন যে, ইরানের জনগণকে চাপের মাধ্যমে নতজানু করা যাবে। কিন্তু ইরানের জনগণ শক্তিমত্তা নিয়ে বলদর্পীদের বিরুদ্ধে রুখে দাঁড়াবে এবং শত্রুদের মুখে থাপ্পড় দেবে।

মাহমুদ আলাভি বলেন, প্রতিরোধ এবং সর্বোচ্চ নেতার নেতৃত্বের কারণে ইরান এখন বিশ্বের স্বাধীনতাকামীদের রোল মডেল হয়ে দাঁড়িয়েছে। এ সময় তিনি মরহুম ইমাম খোমেনীর একটি উক্তি তুলে ধরে বলেন, ‘ইসলামি বিপ্লব তেহরানে বসে সিদ্ধান্ত নেয়ার সুযোগ করে দিয়েছে, ওয়াশিংটনে নয়।’


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল