২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

জর্দানকে মারকাভা ট্যাঙ্ক দেয়ার পেছনে ইসরাইলের গোপন উদ্দেশ্য

জর্দানকে মারকাভা ট্যাঙ্ক দিয়েছে ইসরাইল - সংগৃহীত

শুভেচ্ছার নিদর্শনস্বরূপ আরব রাষ্ট্র জর্দানকে ইসরাইল ‘স্বঘোষিত অপরাজেয়’ মারকাভা ট্যাঙ্ক উপহার দিয়েছে। জর্দানের একটি যাদুঘরে এ ট্যাঙ্ক রাখা হয়েছে। ইসরাইল দাবি করে থাকে- মারকাভা ট্যাঙ্ক হচ্ছে বিশ্বের সবচেয়ে মারাত্মক ও সুরক্ষিত ট্যাঙ্ক।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, একটি ট্রাকে করে মারকাভা ট্যাংকটি সম্প্রতি জর্দানে নেয়া হয়। ট্যাঙ্কটিকে জর্দানের রাজকীয় ট্যাঙ্ক যাদুঘরে প্রদর্শন করা হবে।

জেরুজালেম পোস্ট এ উপহারকে ইসরাইল ও জর্দানের মধ্যে প্রতিরক্ষা এবং কূটনৈতিক সম্পর্ক বেড়ে চলার ইঙ্গিত বলে মন্তব্য করেছে।

ইসরাইলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও গোপনীয় অস্ত্রকে জর্দানের কাছে পাঠানো সংক্রান্ত সিদ্ধান্তে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও যুদ্ধমন্ত্রী এভিগদোর লিবারম্যানকে সই করতে হয়েছে। এর অর্থ জর্দান এখন ইসরাইলের বিশ্বস্ত বন্ধুর তালিকায় রয়েছে।

 তবে ২০০৬ সালে হিজবুল্লাহর সাথে ৩৩ দিনের যুদ্ধে ইসরাইলের পাঁচটি মারকাভা ট্যাঙ্ক ধ্বংস হয়েছিল। এর মধ্যদিয়ে মারাকাভা সম্পর্কে যে মিথ চালু করা হয়েছিল তা ভেঙে যায়।

ইসরাইলকে সতর্ক করলো সৌদি আরব-ফিলিস্তিন-জর্দান

হারেৎজ, ৩০ জুন ২০১৮

পূর্ব-জেরুসালেমে তুরস্ক প্রভাব বাড়িয়ে চলেছে- এমন আশঙ্কা থেকে ওই অঞ্চলে তুর্কি প্রভাবের ব্যাপারে ইসরাইলকে সতর্ক করেছে সৌদি আরব, ফিলিস্তিন ও জর্দান। আলাদাভাবে দেশ তিনটি ওই ইসরাইলি প্রশাসনকে এই সতর্কতা দিয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম হারেৎজ।

তিনটি দেশের সিনিয়র কর্মকর্তাদের বরাত দিয়ে গণমাধ্যম হারেৎজ জানিয়েছে, তারা ইসরাইলকে বলেছে যে তুরস্ক জেরুসালেমের আরব প্রতিবেশীদের ওপর প্রভাব বিস্তার করছে। একে ‘জেরুসালেমের মালিকানা দাবি করার তুর্কি প্রয়াস’ হিসেবেও দেখছে তারা।

এদিকে ইসরাইলের পক্ষ থেকেও বলা হয়েছে, তারা ক্রমবর্ধমান তুর্কি প্রভাবের ব্যাপারে সতর্ক আছে। এক বছরেরও বেশি সময় ধরে তারা আঙ্কারার কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে।

তুরস্ককে প্রতিহত করতে ইসরাইলের ধীরগতিতে জর্দান হতাশ। জেরুসালেমে তুর্কি প্রভাবের ব্যাপারে উদ্বেগ জানিয়েছে ফিলিস্তিনও।

বিভিন্ন ইসলামি সংগঠনের মাধ্যমে জেরুসালেমের তুরস্কের অনুদানকে তারা প্রভাব বিস্তারের কৌশল হিসেবে দেখছে। জেরুসালেম নিয়ে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের ‘উচ্চাভিলাষ’ নিয়ে উদ্বিগ্ন সৌদি আরবও।


আরো সংবাদ



premium cement