২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইরাকের নেতৃত্বে নয়া ঘোষণা, জেগেছে আশার আলো

ইরাকের নেতৃত্বে নয়া ঘোষণা, জেগেছে আশার আলো - সংগৃহীত

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি ও সেদেশের প্রখ্যাত আলেম মুক্তাদা আল-সাদর তাদের নেতৃত্বাধীন দুই রাজনৈতিক দলের মধ্যে জোট গঠনের ঘোষণা দিয়েছেন। শনিবার নাজাফ শহরে দুই নেতার মধ্যে এক বৈঠকের পর এ ঘোষণা দেয়া হয়।

বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে এবাদি ও সাদর বলেন, তারা ইরাকের সব রাজনৈতিক দল ও মতাদর্শকে নিয়ে একটি অন্তর্ভুক্তিমুলক সরকার গঠন করতে চান। এ লক্ষ্যে তাদের জোটে যোগ দিতে ইরাকের অবশিষ্ট রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান এ দুই নেতা।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এবাদি বলেন, তার নেতৃত্বাধীন ‘নাস্‌র’ অ্যালায়েন্স এবং সাদরের নেতৃত্বাধীন ‘সায়েরুন’ ব্লকের সঙ্গে এর আগে যেসব ছোট ছোট দলের জোট ছিল সেসব জোট আগের মতোই বহাল থাকবে।

ইরাকে ১২ মে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে ৩২৯ আসনের মধ্যে ৫৪ আসন লাভ করে এককভাবে বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করে মুক্তাদা সাদরের নেতৃত্বাধীন সায়েরুন ব্লক। এ ছাড়া হাদি আল-আমেরি’র নেতৃত্বাধীন ফাতাহ অ্যালায়েন্স ও প্রধানমন্ত্রী এবাদির নেতৃত্বাধীন নাস্‌র অ্যালায়েন্স যথাক্রমে ৪৭ ও ৪২ আসন লাভ করে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে।

মুক্তাদা সাদর গত ১২ জুন ফাতাহ অ্যালায়েন্সের সঙ্গে রাজনৈতিক জোট গঠনের ঘোষণা দেন। এবার এবাদির দলের সঙ্গে জোট গঠিত হওয়ার ফলে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনের কাছাকাছি পৌঁছে গেছে সায়েরুন ব্লক। 


আরো সংবাদ



premium cement