২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গাজায় নতুন যুদ্ধ শুরুর হুমকি ইসরাইলের

গাজায় নতুন যুদ্ধ শুরুর হুমকি ইসরাইলের - সংগৃহীত

 ইসরাইলের বিচারমন্ত্রী এইলেত শাকেদ শুক্রবার বলেছেন, ঘুড়ি উড়ানো বন্ধ না হলে গাজায় নতুন যুদ্ধ শুরু করা হবে। তিনি আরো বলেছেন, যারা ইসরাইলি ভূখণ্ডের দিকে ঘুড়ি পাঠাচ্ছে তাদের ওপর হামলা চালাতে হবে। তাদের অপরাধকে রকেট নিক্ষেপের মতো অপরাধ হিসেবে গণ্য করতে হবে।

ঘুড়ি উড়ালেই ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা চালানোর আহ্বান জানান তিনি। ইসরাইলের বিচারমন্ত্রী উল্টো অভিযোগ করে বলেন, হামাস যদি উত্তেজনা বাড়ানোর নীতি অব্যাহত রাখে তাহলে সেনাবাহিনী গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করবে। 

 হামাসের মুখপাত্র সামি আবু যুহরি শুক্রবার বলেছেন, গাজায় ইসরাইলি অবরোধের প্রতিবাদ জানাতেই গাজার বাসিন্দারা ঘুড়ি উড়াচ্ছে। গাজার ওপর থেকে অবরোধ প্রত্যাহার করা হলেই কেবল ঘুড়ি থামবে। 

গাজার নিরস্ত্র ফিলিস্তিনিরা নিজ ভূমিতে প্রত্যাবর্তনের অধিকারের দাবিতে গত ৩০ মার্চ থেকে বিক্ষোভ করে আসছেন।

বিক্ষোভের সময় গাজাবাসীরা ঘুড়ি ও হিলিয়াম বেলুন উড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন। তারা ঘুড়ির লম্বা লেজে আগুন লাগিয়ে সেগুলো উড়িয়ে দিচ্ছেন। আবার কখনো কখনো বেলুনের নিচে মলোটোভ ককটেল ঝুলিয়ে দিচ্ছেন। আর এসব ঘুড়ি ও বেলুন কখনো কখনো সীমান্ত দেয়ালের ওপারে ইসরাইল অধিকৃত এলাকায় গিয়ে পড়ছে। এতে কোনো স্থানে আগুন ধরে যাচ্ছে।

গত ৩০ জুন থেকে শুরু হওয়া বিক্ষোভে ইসরাইলি হামলায় এ পর্যন্ত ১২০ জনের বেশি ফিলিস্তিনি মৃত্যুবরণ করেছেন। এ ছাড়া আহত হয়েছেন আরো অন্তত ১৩ হাজার ফিলিস্তিনি।

 

জাতিসঙ্ঘের হতাশায় উচ্ছ্বসিত ইসরাইল

জাতিসঙ্ঘ মানবাধিকার সংস্থা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণাকে হতাশাজনক উল্লেখ করে সিন্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘ। যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে দেশটির প্রশংসা করেছে ইসরাইল।

মানবাধিকার পরিষদকে ভণ্ডামিপূর্ণ এবং পক্ষপাতদুষ্ট আখ্যা দিয়ে সংগঠনটি থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি।

মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের চলমান অভিযান নিয়ে জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদের তীব্র সমালোচনার মধ্যেই মঙ্গলবার সংগঠনটি থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি নিকি হ্যালি।

ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ সম্মেলনে সংগঠনটিকে পক্ষপাতদুষ্ট উল্লেখ করে তিনি বলেন, মানবাধিকার পরিষদ অব্যাহতভাবে ইসরাইলবিরোধী বক্তব্য দিয়ে একে ভণ্ডামিপূর্ণ সংগঠনে পরিণত করেছে। সংগঠনটি নিজেদের আখের গোছানোয় ব্যস্ত বলেও মন্তব্য করেন নিকি হ্যালি।

তিনি বলেন, ‘মানবাধিকার পরিষদের সংস্কারের কথা আমরা অনেকদিন ধরে বলে আসছি, কিন্তু তাতে ভ্রুক্ষেপই করা হয়নি। বিশ্বজুড়ে মানবাধিকার লঙ্ঘনাকারী শাসকরা বারবার পার পেয়ে যাচ্ছে। মানবাধিকার ইস্যুতে আমাদের অবস্থানের সঙ্গে একমত, এমন অনেক রাষ্ট্র আছে যারা সংগঠনটির অব্যাহত ইসরাইলবিরোধী বক্তব্যে হতাশ। এ সংগঠন মানবাধিকার বিষয়টিকেই এক কৌতুকে পরিণত করেছে।’

সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘বিশ্বজুড়ে মানবাধিকার রক্ষায় যে দেশটি অব্যাহতভাবে রক্ত ও মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে, তারা জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদের মতো একটি ভণ্ডামিপূর্ণ সংগঠনের লেকচার শুনতে বাধ্য নয়। মানবাধিকার পরিষদের বাইরে থেকেই যুক্তরাষ্ট্র মানবাধিকার রক্ষায় কাজ করে যাবে।


আরো সংবাদ



premium cement