২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আমিরাতের বিরুদ্ধে কাতারের মামলা

আমিরাতের বিরুদ্ধে কাতারের মামলা - সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে কাতারের পক্ষ থেকে দায়ের করা মামলার শুনানি করতে যাচ্ছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত। মানবাধিকার লঙ্ঘন ও বৈষম্যের বিচার চেয়ে দায়ের করা মামলার ওপর আগামী ২৭ জুন থেকে আন্তর্জাতিক বিচার আদালতে শুনানি শুরু হবে। হেগভিত্তিক আদালতে তিনদিন ধরে চলবে এ শুনানি।

গত সোমবার কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় কাতার এবং দেশটির নাগরিকদের মানবাধিকার লঙ্ঘন ও তাদের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগে সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে মামলার দায়ের করে দোহা। কাতারের পররাষ্ট্রমন্ত্রী আবদুর রহমান আলে সানি এক বিবৃতিতে বলেন, সংযুক্ত আরব আমিরাতের অবরোধের কারণে কাতারের বহু পরিবার বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এছাড়া, কাতারের বিভিন্ন কোম্পানি ও ব্যবসায়ীকে তাদের সম্পদ থেকে বঞ্চিত করছে আবুধাবি এবং আমিরাতে বসবাসরত কাতারি নাগরিকদের শিক্ষা, চিকিৎসা ও আদালতে বিচার লাভের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। এ অবস্থায় কাতারি নাগরিকদের অধিকার রক্ষা ও বৈষম্যের হাত থেকে রক্ষার জন্য আন্তর্জাতিক আদালতের জরুরি হস্তক্ষেপ চেয়েছে দোহা।  

গত বছরের ৫ জুন কাতারের বিরুদ্ধে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর সর্বাত্মক অর্থনৈতিক অবরোধ আরোপ করে। এ কারণে ওইসব দেশে অবস্থানরত কাতারি নাগরিকরা মারাত্মক দুর্ভোগে পড়েছে।

নিজেদেরকে রক্ষা করার অধিকার আমাদের আছে : কাতার

মস্কোয় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত ফাহাদ বিন মুহাম্মাদ আলে আতিয়াহ বলেছেন, বিশ্ব এখন জঙ্গলের আইনের মাঝে অবস্থান করে না; সে যুগের অবসান হয়েছে। জঙলি আইনের যুগ শেষ হয়েছে। বিশ্ব এখন হুমকি-ভিত্তিক জঙলি আইন দ্বারা শাসিত হয় না। রাশিয়ার ও কাতারের অভ্যন্তরীণ বিষয়ে কারো হস্তক্ষেপ করাও উচিত নয়।

কাতারের রাষ্ট্রদূত বলেন, আমরা বিশ্ব গণমাধ্যম থেকে সৌদি হুমকির বিষয়ে জানতে পেরেছি। কিন্তু আমরা নিশ্চিত করছি যে, আমরা সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বাধীন নীতি অনুসরণ করি এবং নিজেদেরকে রক্ষা করার অধিকার আমাদের আছে; অন্য দেশের সাথে আমরা বৈধভাবেই চুক্তি করে থাকি।

সৌদি হুমকির পর রাশিয়ার সিনিয়র সংসদ সদস্য এবং রাশিয়ার অস্ত্র ও নিরাপত্তা বিষয়ক সিনেট কমিটির ভাইস চেয়ারম্যান অ্যালেস্কি কোন্দ্রাতায়েভ বলেছেন, রিয়াদের হুমকি কাতারকে এস-৪০০ সরবরাহ করা সংক্রান্ত চুক্তির ওপর কোনো প্রভাব ফেলবে না।

এভাবেই রাশিয়া থেকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে কাতারের ওপর সামরিক পদক্ষেপ চালানো হবে বলে সৌদি আরব যে হুমকি দিয়েছে তা উড়িয়ে দিয়েছে কাতার। রাশিয়া থেকে কাতার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে দোহার বিরুদ্ধে সামরিক অভিযান চালানো হবে বলে সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ হুমকি দেয়ার কয়েকদিন পরই এমন প্রতিক্রিয়া জানালো কাতার।


আরো সংবাদ



premium cement