১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঈদের দিনও মুসলমানের রক্ত ঝড়িয়েছে ইসরাইল

ঈদের দিনও মুসলমানের রক্ত ঝড়িয়েছে ইসরাইল - সংগৃহীত

মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরের দিনও (শুক্রবার) গাজায় হামলা চালিয়ে ইসরাইলের সেনারা।


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের একটি পর্যবেক্ষণ পোস্টের ওপর ওই হামলা চালিয়েছে ইসরাইল। সম্প্রতি গাজার ওপর ইসরাইল রাষ্ট্রটি আগ্রাসন জোরদার করেছে। 

ইসরাইলি সেনারা শুক্রবার বিকেলে রাফা শহরের পূর্বে অবস্থিত বুর্জ আল-আহমারের কাছে হামলা চালায়। এতে হতাহতের খবর পাওয়া যায় নি।

এদিকে, পশ্চিম তীরের নাবি সালিহ এলাকায় ইসরাইলি সেনাদের গুলিতে ফিলিস্তিনের দুই তরুণ আহত হয়েছে। তারা দুজনই স্থানীয় বাসিন্দা বলে জানা গেছে।

কোণঠাসা হয়ে পড়েছে ইসরাইল, শক্তিশালী হয়েছে ফিলিস্তিন

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি হত্যাযজ্ঞের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিন্দা প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস।

 হামাস এক বিবৃতিতে বলেছে, জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে ফিলিস্তিনিদের পক্ষের প্রস্তাব পাস হওয়ায় এবং মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ায় ফিলিস্তিনিদের বিজয় হয়েছে। আমেরিকা যে আন্তর্জাতিক অঙ্গনে কোণঠাসা হয়ে পড়েছে এর মধ্যদিয়ে সে বিষয়টিও প্রমাণিত হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

হামাসের বিবৃতিতে এসেছে, আমেরিকা ইসরাইলের অব্যাহত অপরাধযজ্ঞ আড়াল করার পাশাপাশি এর পক্ষে যুক্তি তুলে ধরার চেষ্টার মাধ্যমে নিজেকে একঘরে করে ফেলেছে। জাতিসংঘের সর্বশেষ এই প্রস্তাবের কারণে আন্তর্জাতিক অঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে ফিলিস্তিনিদের অবস্থান আরো জোরদার হবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়েছে। 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের হত্যাযজ্ঞের বিরুদ্ধে বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদে বিপুল ভোটে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে।

বিশ্বের ১৯৩টি সদস্য দেশের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২০টি দেশ এবং বিপক্ষে ভোট দিয়েছে মাত্র আটটি দেশ। ৪৫টি সদস্য ভোট দেয়া থেকে বিরত ছিল। 

অবরুদ্ধ গাজা উপত্যাকার অধিবাসীরা গত ৩০ মার্চ থেকে  নিজেদের ভূমিতে ফেরার লক্ষ্যে গাজা সীমান্তে ইসরাইল বিরোধী বিক্ষোভ মিছিল করে আসছে। এসব বিক্ষোভ মিছিলে ইসরাইলি বাহিনীর হামলায় এ পর্যন্ত ১৩১ ফিলিস্তিনি শহীদ এবং ১৩,৯০০ জন আহত হয়।

গতকাল সাধারণ পরিষদে আমেরিকা একটি পাল্টা প্রস্তাব তোলে যাতে গাজায় সহিংসতা সৃষ্টির জন্য হামাসকে নিন্দা করা হয়। তবে পাল্টা প্রস্তাব পাস হয়নি।


আরো সংবাদ



premium cement
ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার

সকল