মঙ্গলবার, ১৯ জুন ২০১৮
বেটা ভার্সন

সৌদি নারীরা যা করতে পারে না

সৌদি নারীরা যা করতে পারে না - সংগৃহীত

সৌদি আরবে নারীরা এখন স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে পারেন, হলে সিনেমা দেখতে যেতে পারেন কিংবা গাড়ি চালানোর অনুমতিও পেয়েছেন। আগামী ২৪ জুন সৌদি নারীরা রাস্তায় গাড়ি চালাবেন। তার মানে এটি নয় যে যা ইচ্ছে তাই করতে পারবেন। 

ব্যাংকে হিসাব খোলা
সৌদি আরবের নারীরা চাইলেই নিজেদের নামে ব্যাংক হিসাব খুলতে পারে না। পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া নারীরা সেখানে ব্যাংক হিসাব খুলতে পারে না। প্রতিটি নারীর পুুরষ অভিভাবক আছে, তাদের অনুমতি ছাড়া নারীরা ব্যাংক হিসাব খোলার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে না।

পাসপোর্ট প্রাপ্তি বা বিদেশ ভ্রমণ
সৌদি নারীরা বিমানবন্দরে গাড়ি চালাতে পারবে, কিন্তু পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া উড়োজাহাজে চড়তে পারবে না। পাসপোর্ট প্রাপ্তি বা বিদেশ ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই পুরুষ অভিভাবকের অনুমতি নিতে হবে।

বিয়ে করা বা তালাক দেয়া
কোনো সৌদি নারী যদি বিয়ে করতে চায় তাহলে তার পুরুষ অভিভাবকের অনুমতি লাগবে। সেই পুরুষ অভিভাবক যদি ৫ বছর বয়সী ছোট ভাইও হয়, তার অনুমতি লাগবে। এছাড়া যদি কোনো নারী বিয়ে বিচ্ছেদ ঘটাতে চায়, সেক্ষেত্রেও স্বামীর অনুমতি লাগবে। 

ছেলেবন্ধুর সঙ্গে কফি খেতে যাওয়া
কফি বা বার্গার খেতে গেলে পরিবারের সদস্য ও একাকি যাওয়া পুরুষকে আলাদা বসতে হয়। এবং সকল নারীকে পরিবারের জন্য বরাদ্দ করা স্থানে বসতে হয়, তা না করলে গ্রেফতার করা হতে পারে।

যা খুশি পরিধান করা
জনসমুক্ষে নারীদের মুখ খুলে রাখার সুযোগ নেই, পা থেকে মাথা পর্যন্ত ঢেকে রাখা পোশাক পরতেই হবে। কোনো নারী সৈকতে ঘুরতে গেলেও ছোট পোশাক পরার কোনো সুযোগ নেই। 


আরো সংবাদ