২২ জুন ২০১৮

ইয়েমেনের হুদাইদা বন্দরে সৌদি-আমিরাতের যৌথ হামলা

ইয়েমেনের হুদাইদা বন্দরের কাছে সুদানি বাহিনী। তারাও এই যুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের অংশ হয়ে লড়াই করছে - ছবি : সংগ্রহ

ইয়েমেনের বন্দর নগরী হুদাইদায় নতুন করে সম্মিলিত আক্রমণ শুরু করছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সেনারা। বন্দর নগরীটিতে ইরান সমর্থিত শিয়া হাউছি বিদ্রোহীদের শক্ত অবস্থান রয়েছে। আলজাজিরা জানিয়েছে, এই হামলার ফলে সেখানে গত তিন বছরের মধ্যে সবচেয়ে বড় লড়াই শুরু হয়েছে।

আন্তর্জাতিকভাবে স্বীকৃতি ইয়েমেনের প্রবাসী সরকার এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার সকালে নগরীর লোহিত সাগর বন্দরের দক্ষিণ দিক থেকে হাউছি স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা শুরু হয়। একই সাথে স্থল হামলা চালায় ইয়েমেনি সৈন্যার। বিবৃতিতে আরো বলা হয়েছে, সকল শান্তিপূর্ণ ও রাজনৈতিক সমাধানে ব্যর্থ হয়েই হাউছি মিলিশিয়াদের হুদাইদা বন্দর থেকে বিতাড়িত করতে এই অভিযান চালানো হচ্ছে। এতে বলা হয়, হুদাইদা বন্দরটি মুক্ত হলে সেটি হবে ইয়েমেন পুনরোদ্ধারের লড়াইয়ে আমাদের জন্য একটি টার্নিং পয়েন্ট। বিদেশী এজেন্ডা বাস্তবায়ন করতে এসব মিলিশিয়ারা দেশ ছিনতাই করেছে।

ইয়েমেনের রাজধানী সানা থেকে দেড়শো কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত লোহিত সাগর বন্দরটি হাউছি মিলিশিয়াদের নিয়ন্ত্রণে থাকা একমাত্র বন্দর। দুবাই ভিত্তিক আল আরাবিয়া পত্রিকা জানিয়েছে, ইতোমধ্যেই হুদাইদা নগরীর দক্ষিণাঞ্চলীয় নেখেইলা এলাকার দখল নিয়েছে ইয়েমেনি সেনারা। দেশটিতে খাদ্য ও অন্যান্য সরবরাহ পাঠানোর জন্য বন্দরটি খুবই গুরুত্বপূর্ণ।


আরো সংবাদ