২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কত বাজে কনসেপ্ট!

-

একটা সময় ন্যাচার ফটোগ্রাফির খুব শখ ছিল। কোথাও বেড়াতে গেলে বিশেষ করে ঢাকার বাইরে গেলে ডিজিটাল ক্যামেরা দিয়ে প্রকৃতির ছবি ধারণ করতাম। সুপ্ত ইচ্ছা ছিল ক্যালেন্ডারের পাতায় যদি কখনো এগুলো স্থান পায়...। তবে ইচ্ছার বাস্তবায়নের ক্ষেত্রে পরবর্তীতে তেমন চেষ্টা করা হয়নি, কোনো সন্ধানও পাইনি।
এবার এসিআই কোম্পানির ‘সেরা ক্যালেন্ডার গার্ল ২০১৯’-এর বিজ্ঞপ্তি দেখে পড়ার আগেই অবচেতন মনে ভাবলাম সন্ধান পেলাম নাকি? তবে বিজ্ঞপ্তি পড়ে দেখলাম, আসলে চাওয়া হয়েছে ‘তোমার নিজের সেরা ছবি’, মানে রূপের ছবি। চেহারা তাদের কাছে বেশি সুন্দর লাগবে, সেরকম ছয়টি মেয়ের ছবি নির্বাচন করে এবারে তাদের ক্যালেন্ডার প্রিন্ট করা হবে। আর এটাকেই বলা হচ্ছে ‘সুপ্ত প্রতিভার প্রকাশের লক্ষ্য’।
কত বাজে তাদের কনসেপ্ট! তবু এমন বাজে কনসেপ্টে হয়তো অনেক মেয়েই জড়িয়ে পড়বে। তাদের ফেসবুক পেইজে নিজের ছবি সুন্দর করে তুলে ইনবক্স করবে। কিন্তু এখানে প্রতিভা প্রকাশ পেল কোথায়?
ছেলে হোক কিংবা মেয়ে, ‘তোমাকে সুন্দর লাগছে বা সুন্দর দেখাচ্ছে’ বললেÑ সবাই খুশি হয়। তাই বলে চেহারার সৌন্দর্য বা রঙ তো কখনো কারো প্রতিভার প্রকাশ হতে পারে না। এটা তো সামান্য একটা পরিচিতি। আর এটাই পৃথিবীর বৈচিত্র্য যে, আল্লাহ রাব্বুল আলামিন বিভিন্ন মানুষকে বিভিন্ন চেহারায় সৃষ্টি করেছেন। তবে তিনি সবাইকে উত্তম গঠনে সৃষ্টি করেছেন (সূরা আততীন : ৪)। সাদা-কালো গায়ের রঙ কিংবা চেহারার গঠন নিয়ে কেউ উঁচু, কেউ নিচু নয়। তবে বহু কোম্পানি প্রতিভার কথা বললেও তা নারীদের রূপের পেছনে রয়েছে তাদের ব্যবসায়িক স্বার্থ। তাদের ফেসবুক পেইজের প্রচার হলো, আর যারা নির্বাচিত হবে তারা এবং তাদের আত্মীয়রা ওই কোম্পানির ক্যালেন্ডার তো নিবেই, সেই সাথে সারা দেশে তাদের পণ্যের প্রচারও হলো। তবে এমন প্রতিযোগিতা রূপ নিয়ে অহঙ্কার আর গোপনীয়তার প্রকাশই শুধু ঘটাতে পারে। ভালো কিছু করতে পারে না।
ফাতেমা মাহফুজ, ঢাকা


আরো সংবাদ



premium cement