২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

চুলকাটা ফ্যাশন, না বাড়াবাড়ি

-

চুলকাটা মানব সভ্যতার অতি পুরাতন প্রথা। নিয়মিত নখকাটা, চুলকাটা ও অবাঞ্ছিত লোমকাটা স্বাস্থ্য বিধিমতে জরুরি। ইসলামে এ কাজগুলো সুন্নাহ। না কাটলে গুনাহ হয় এবং সময়সীমা অতিক্রম করে গেলে ইবাদত কবুল বন্ধ হয়ে যায়। জন্মের সাত দিনের মধ্যে চুল কেটে সেই চুলের পরিমাণ ওজন করে সমপরিমাণ টাকা, স্বর্ণ ও রৌপ্যÑ যেকোনো একটি সদকা হিসেবে প্রদান করা সুন্নাহ।

আমাদের সমাজে চুল ছাঁটানো কাজটি দীর্ঘকালের ঐতিহ্য বহন করে নাপিতের দ্বারা করা হয়ে থাকে। সাধারণত চুল ছোট করাই সামাজিক প্রথা। তারপরেও নাপিতের কাছে নানারকম নমুনা থাকে। অনেকে ওই নমুনার কোনো একটি অনুসরণ করে থাকে।
ইদানীং একটি বিশেষ ধরনের চুলকাটার স্টাইল চালু হয়েছে, যা আমাদের সমাজের প্রচলিত প্রথার সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এবং এটি অদ্ভুত বলা চলে। মানুষের রুচি ও প্রচলিত প্রথা উপেক্ষা করে ওইরূপ বেমানান ব্যাপার অবসান হওয়ার দরকার।
এম এ খালেক ভূঁইয়া
কুমিল্লা


আরো সংবাদ



premium cement
টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

সকল