১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

‘দৃশ্যপটের পরিবর্তন’

-

মহাসড়কে এক নতুন দৃশ্য দৃষ্টিগোচর হলো। কিছু দিন আগে আমরা দেখেছি; মহাসড়ক নিরাপদ করার দাবি উঠেছিল কিশোর-তরুণদের পক্ষ থেকে। আগে থেকেই নিরাপদ সড়কের দাবি করে আসছিলেন দেশের বিশিষ্টজনেরা। অবশ্য এবার কিশোরদের দাবি বিশ্বব্যাপী আলোচিত হয়েছিল। নিরাপদ সড়কের জন্যও ৯ দফা দাবি তুলেছিল। প্রধানমন্ত্রী সেই দাবিগুলো দৃশ্যত বিনা শর্তে মেনে নিয়েছেন। এগুলো বাস্তবায়নে কড়া নির্দেশ দিয়েছেন।
এই নিরাপদ সড়কের আন্দোলনের আগে, চোখে পড়ত রাস্তায় শৃঙ্খলা বাস্তবায়নের জন্য নিয়োজিত ট্রাফিক পুলিশ গাড়ির ড্রাইভারদের পাশে দাঁড়িয়ে দু-একটা কথা বলার পর দু’জন দুই দিক থেকে হাত বাড়িয়ে দিতেন। ড্রাইভার সেই হাত স্টিয়ারিংয়ে রাখলেও পুলিশ নিজ হাত ঢুকাতেন পকেটে। এই দৃশ্যগুলো দেখতে দেখতে স্বাভাবিক হয়ে গিয়েছিল। সেসব দৃশ্য এখন খুব একটা চোখে পড়ে না।
দৃশ্যের যে পরিবর্তন হয়েছে তাতে দেখা যায়, পুলিশ ইশারা করলে ড্রাইভার তার বৈধ কাগজপত্র নিয়ে পুলিশের কাছে যান। তারপর ‘যা হওয়ার তাই হয়’।
যে গাড়িতে করে যাচ্ছিলাম, এর ড্রাইভারের বৈধ কাগজপত্র থাকার পরও দু’টি মামলা ঠুকে দেয়া হয়েছে। উপরন্তু অর্থদণ্ড ৫০০ ও ৭০০ টাকা। মামলা দেয়ার যৌক্তিকতা থাকতে পারে। তবে মামলা হওয়ার পরও সেই গাড়ি করে গন্তব্যে পৌঁছেছিলাম এবং একই ব্যক্তি সেই গাড়ির চালক ছিল।
আমিনুল হক
ঢাকা

 


আরো সংবাদ



premium cement
বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা

সকল