২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শত ভাগ পেনশন সমর্পণ ও আহাজারি

-

২০১৫ সালের আগে অনেকেই শতভাগ পেনশন সমর্পণ করে এককালীন কিছু টাকা পেয়েছিলেন। ২০১৫ সালের নতুন বেতন স্কেল তাদের ভাগ্যে জোটেনি। চাকরির বয়সসীমা ছিল ৫৭ বছর। ২০০৯ সালের আগে যারা অবসরে গেছেন তাদের বয়স এখন ৬৬ বছর। ২০০৫ সালে যারা অবসরে গেছেন, তাদের বয়স ৭০ বছর। যে কয়জন বেঁচে আছেন তাদের পেনশন চালু করলে সরকারের বেশি টাকা লাগবে না। অর্থমন্ত্রী এই বৃদ্ধদের আহাজারি কি শুনতে পান না? ৭০ বছর অতিক্রমকারী, শতভাগ পেনশন সমর্পণকারীর বেশির ভাগই মারা গেছেন। ৬৫ বছর অতিক্রমকারী, অবসরপ্রাপ্ত ও শতভাগ পেনশন সমর্পণকারী অনেকেই বেঁচে আছেন। গত আট বছর তারা মাসিক নিট পেনশন পাননি। আইন মোতাবেক তারা দাবিও করতে পারছেন না। সরকার তা না দিলে তারা পাবেন না। মানবিক কারণে আর্থিক ক্ষতির হাত থেকে তাদের সরকারই রক্ষা করতে পারে। দু’টি ঈদ বোনাস, একটি বৈশাখীভাতা এবং ২৫০০ টাকা মেডিক্যাল ভাতা তারা পাচ্ছে। ঈদ বোনাসে ইনক্রিমেন্ট চালু হয়েছে। ৬৫ বছর নাকি ৭০ বছর বয়সের পর পেনশন প্রতিস্থাপন করা হবে, এটা ্িববেচনার বিষয়। ৬৫ বছরের পর থেকে পেনশন জবঢ়ষধপবসবহঃ করা হলে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা উপকৃত হবেন। শতভাগ পেনশন সমর্পণকারীরা প্রয়োজনেই শতভাগ সমর্পণ করেছিলেন। এর বিধান না থাকলে তারা এটা করতেন না। তারা একটা ভুল কাজের জন্য ‘শাস্তি’ পাচ্ছেন। তাদের চাকরিজীবনে দেশের উন্নয়নে অনেক কাজ করেছেন। এটা বিবেচনা করে, তারা যদি ‘ভুল করে’ শতভাগ পেনশন সমর্পণ করে থাকেন, তাহলে প্রধানমন্ত্রী এসব প্রবীণের বিষয়টি বিবেচনা করে ৬৫ বছর বয়স থেকেই পেনশনের ব্যবস্থা করবেন, এটাই প্রত্যাশা।
প্রফেসর মো: রেজাউল হক
সাবেক অধ্যক্ষ, ফুলবাড়ী সরকারি কলেজ
ব্রিজ নির্মাণ দ্রুত করুন
চাঁদপুর জেলায় চাঁদপুর-কুমিল্লা মহসড়কে (কৈয়ারফুল থেকে বলাখালের মধ্যবর্তী) একই সাথে চারটি ব্রিজ নির্মাণ চলছে, চারটি পুরনো ব্রিজ ভেঙে ফেলা হয়েছে। সব ভেঙে ফেলার পর মাত্র একটির কাজ চলছে। ব্রিজগুলো ভাঙার পর মহাসড়কের ওই স্থানগুলোতে প্রতিদিন তীব্র যানজটের শিকার হচ্ছেন যাত্রীরা। যানজট ঘণ্টার পর ঘণ্টা লেগেই থাকে। যদি চারটি ব্রিজ একসাথে না ভেঙে একটার পর একটা কাজ করানো হতো তাহলে এমন দুর্ভোগে পড়তে হতো না। এখন শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ে স্কুল-কলেজে যেতে পারছে না। অনেক সময় দেখা যায়, মুমূর্ষু রোগীর গাড়িও ঘণ্টার পর ঘণ্টা তীব্র যানজটে আটকে থাকে। তাই দ্রুত চারটি ব্রিজের কাজ সমাপ্ত করার জন্য পদক্ষেপ নিন।
মকবুল হামিদ
শিক্ষার্থী, চাঁদপুর সরকারি কলেজ


আরো সংবাদ



premium cement
গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা

সকল