২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জলাবদ্ধতার দায় কার?

-

জলাবদ্ধতা এমন একটি সমস্যা যার সমাধান কেউ দিচ্ছে না। বছরের পর বছর যদি একই সমস্যায় জর্জরিত হতে হয়, এর সমাধানের জন্য রাস্তায় আসতেও মানুষ দ্বিধা করবে না। সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতা। প্রতি বছরই এই জটিল সমস্যা নিয়ে সবাই বলে আসছে, কিন্তু সমাধানে কারো ভূমিকা দেখা যায়নি। চট্টগ্রামের মতো একটি বাণিজ্যিক রাজধানীতে এমন জলাবদ্ধতা কখনো আশা করা যায় না। নিউ মার্কেট, কদমতলী, রিয়াজুদ্দিন বাজার, বকসিরহাট, আগ্রাবাদ অ্যাক্সেস রোড়, শেখ মুজিব রোড়, চৌমুহনি রোড়, হালিশহর, টি সি রোড, বড় পুল, ছোট পুল ও অলঙ্কার রোডসহ বহু স্থানে যেন নৌকা ব্যবহার করাই উত্তম হবে। রিকশা, সিএনজি, ভ্যনগাড়ি ডুবে যাওয়ার অবস্থা। বাস ও ট্রাক ব্যতীত সব যানবাহন পানির নিচে আটকে গিয়ে যানজট তৈরি করতে ভূমিকা রাখছে। জলাবদ্ধ রাস্তা ভাঙা, তেমনি কাদায় ভরপুর। প্রতি বছর একই ধরনের জলাবদ্ধতার সম্মুখীন হয় চট্টগ্রামের বেশির ভাগ বাসিন্দা। কিন্তু এর পরেও এই সমস্যার সমাধানে কোনো পদপে দেখা যায় না। এই অসহনীয় দুর্ভোগ থেকে পরিত্রাণের পথ কোথায় তা-ও কর্তৃপক্ষের মাথায় নেই। সাইনবোর্ডে দেখা যায়, ‘সবুজ নগরী গড়ার প্রত্যয়’।
অবাক লাগে, যে নগরীতে জলাবদ্ধতায় জনগণ কষ্ট পায়, সে নগরী সবুজ করা হবে কাদের জন্য? মানুষ জলাবদ্ধতার শিকার হয়ে রাস্তায় আটকা পড়ছে, আর প্রশাসন ব্যস্ত সবুজ নগরী তৈরিতে। ব্যাপারটা যেমনি হাস্যকর, তেমনি কষ্টদায়ক। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে চট্টগ্রাম দেশের বাণ্যিজ্যিক রাজধানী। এখানে প্রতিদিন কোটি কোটি টাকার ব্যবসা হয়ে থাকে। জলাবদ্ধতার জন্য চট্টগ্রামের ব্যবসা হুমকির মুখে। সবার সুন্দরভাবে বেঁচে থাকার অধিকার আছে। তবে প্রতি বছর কেন একই সমস্যা হবে? অথচ সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সম্মুখীন হতে হচ্ছে আমাদের। আগে জলাদ্ধতা নিরসণ এবং রাস্তাঘাট সংস্কার হোক তারপর সবুজ নগরী তৈরি করা যাবে।
জলাবদ্ধতা চট্টগ্রামের জন্য বর্তমানে বড় সমস্যা, এর যদি সমাধান করা না হয় তবে অন্যান্য উন্নয়ন চট্টগ্রামের মানুষের কাছে গুরুত্ব পাবে না। তাই জলাবদ্ধতা নিরসনে সিটি করপোরেশনসহ প্রশাসনের ভূমিকা থাকতে হবে পর্যাপ্ত। ঢাকার মতো চট্টগ্রামকেও জলাবদ্ধতা থেকে মুক্ত করার জন্য আন্তরিক হতে হবে। আসলে জলাবদ্ধতার সীমাহীন দুর্ভোগ থেকে মুক্তি পাওয়া অসম্ভব কিছু নয়।
আজহার মাহমুদ
শিার্থী


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার

সকল