২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কারা হাসপাতালগুলোতে ১১৭ জন চিকিৎসক নিয়োগের নির্দেশ

কারা হাসপাতালগুলোতে ১১৭ জন চিকিৎসক নিয়োগের নির্দেশ - ছবি : সংগ্রহ

সারাদেশের কারা হাসপাতালগুলোতে শূন্যপদে ১১৭ জন চিকিৎসক নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে দ্রুত নিয়োগ দিয়ে এক মাসের মধ্যে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।
আজ মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিট কারী আইনজীবী মো: জে আর খান রবিন বলেন, হাইকোর্টের আদেশে পরিপ্রেক্ষিতে কারা কতৃপক্ষ জানিয়েছিলেন কারা হাসপাতালগুলোতে চিকিৎসকের অনুমোদিত পদ ১৪১ টি। এর মধ্যে ৯ জন চিকিৎসক কারা হাসপাতালগুলোতে কর্মরত ছিলেন। পরবর্তীতে আরো ১৫ জন চিকিৎসক সংযুক্ত করা হয়। বাকি ১১৭ টি শূন্যপদে দ্রুত চিকিৎসক নিয়োগের নির্দেশ দিয়েছেন।

এর আগে গত ১৪ জানুয়ারি সারাদেশে জরুরি ভিত্তিতে কারা হাসপাতালে কতজন চিকিৎসক প্রয়োজন তা কারা কর্তৃপক্ষকে ২৭ জানুয়ারি মধ্যে জানাতে বলা হয়। সে অনুযায়ী আজ কারা কর্তৃপক্ষ ১১৭ টি শূণ্যপদ রয়েছে মর্মে প্রতিবেদন দাখিল করে।
কারাগারে চিকিৎসক স্বল্পতা নিয়ের গত বছরের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিমকোর্টেও আইনজীবী জে আর খান রবিন। এ রিটের প্রেক্ষিতে গত বছরের ২৩ জুন এক আদেশে আদালত সারাদেশের সব কারাগারে ধারণক্ষমতা, বন্দি ও চিকিৎসকের সংখ্যা এবং চিকিৎসকের শূন্যপদের তালিকা দাখিলের নির্দেশ দিয়ে রুল জারি করেন। রুলে কারাগারে আইনগত অধিকার নিশ্চিতে মানসম্মত থাকার জায়গা নিশ্চিত করার ক্ষেত্রে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না এবং বন্দিদের চিকিৎসাসেবা নিশ্চিতে কারা-চিকিৎসকের শূন্যপদে নিয়োগ দিতে নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল