২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা - ছবি : সংগৃহীত

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এমন বিধান অমান্য করায় তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ। রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ বিষয়ে কাউন্সিলের করা তিনটি রিভিউ আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন।

আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।

আইনজীবীরা জানান, ইউজিসি ও বার কাউন্সিলের বিধান অমান্য করে তারা আইন বিভাগে ৫০ এর বেশি শিক্ষার্থী ভর্তি করিয়েছে। এ কারণে ইস্টার্ন ইউনিভার্সিটি, সাউথ-ইস্ট ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন।
তারা কিডনি ফাউন্ডেশন ও বারডেম হাসপাতালে নিয়মিত লিভার ট্রান্সপ্ল্যান্ট ইউনিটে এ টাকা দিয়ে রসিদ দেখানোর পর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন আদালত।

২০১৪ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একটি সার্কুলার জারি করে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা দেয়।

এ নির্দেশনা অমান্য করে ভর্তি করানো অতিরিক্ত শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দিচ্ছে না বার কাউন্সিল। পরে ভুক্তভোগী শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করে। হাইকোর্ট বিভাগ সেই রিটের শুনানি নিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া ও ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। শুনানি শেষে আপিল বিভাগ শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন। এ আদেশে রিভিউ চেয়ে আবেদন করে বার কাউন্সিল।


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল