০৯ ডিসেম্বর ২০১৯

তুরস্ক থেকে পেঁয়াজের চালান আসছে শুক্রবার

তুরস্ক থেকে পেঁয়াজের চালান আসছে শুক্রবার - ছবি : সংগৃহীত

পেঁয়াজের ধাক্কা সামালে উদ্যোগী হয়ে মেঘনা গ্রুপ তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করছে। টার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইটে শুক্রবার সকালেই তাদের আমদানি করা পেঁয়াজের প্রথম চালান ঢাকায় এসে পৌঁছার কথা রয়েছে।

মেঘনা গ্রুপের ডেপুটি ডিরেক্টর আসিফ ইকবাল বৃহস্পতিবার রাতে এ তথ্য জানিয়ে বলেন, ‘আমরা পেঁয়াজ আমদানি করে সরকারকে দেব। সরকার টিসিবির মাধ্যমে সেগুলো বিক্রি করবে।’

‘শুক্রবার এয়ারে আমাদের প্রথম চালানটি আসবে। এছাড়া সমুদ্র পথে আরও পেঁয়াজ আসবে।’

গত সেপ্টেম্বরে ভারত রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে পেঁয়াজের দাম বাড়তে থাকে। গেল সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজের দাম আড়াইশ টাকায় উঠে যায়। পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে লাগাম টানতে বিমানে করে পেঁয়াজ আনার ঘোষণা দেয় সরকার। বুধবার প্রথম পাকিস্তান থেকে ৮২ টন পেঁয়াজ দেশে এসেছে।

মেঘনা গ্রুপের প্রথম চালানে কী পরিমাণ পেঁয়াজ আসছে জানতে চাইলে আসিফ ইকবাল বলেন, ‘এয়ারে তো খুব বেশি আনা যায় না। তবে মোটামুটি ভালোই আসবে।’ তাদের সব পেঁয়াজই তুরস্ক থেকে আমদানি করা হচ্ছে বলে জানান মেঘনা গ্রুপের শীর্ষ পর্যায়ের এই কর্মকর্তা।

এদিকে মেঘনা গ্রুপের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে সরকার ও ভোক্তা সাধারণের পাশে এসে দাঁড়িয়েছে মেঘনা গ্রুপ। ২২ নভেম্বর শুক্রবার টার্কিশ এয়ারলাইন্সে মেঘনা গ্রুপের আমদানি করা পেঁয়াজের প্রথম চালান ঢাকা এসে পৌঁছাবে।’

তিনি বলেন, ‘আরও কয়েকটি চালান উড়োজাহাজে আসবে।’