২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ন্যাশনাল ব্যাংকের টাকা আত্মসাৎ

চীনা নাগরিকসহ ৫ জনকে গ্রেফতারের নির্দেশ

-

ন্যাশানাল ব্যাংকের দুই কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করার অভিযোগে দুর্নীতির মামলায় এক চায়না নাগরিকসহ পাঁচজনকে গ্রেফতারে পদক্ষেপ নিতে বলেছেন হাইকোর্ট। একইসাথে তাদের পাসপোর্টও জব্দ করতে বলা হয়েছে।

এছাড়া বিচারিক আদালতে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই দুর্নীতির মামলা বাতিল চেয়ে ব্যাংকটির সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীর আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে আজ বুধবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাঁচ আসামি হলেন ব্যাংকের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল ওদুদ খান, দি সিনফা নিটাস লিমিটেড কোম্পানির চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং, এমডি খসরু আল রহমান, পরিচালক মনসুরুল হক, মো: গোলাম মোস্তফা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল মতিন খসরু। দুদকের পক্ষে আইনজীবী ছিলেন মো: খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মো: নওশের আলী মোল্লা।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

পরে খুরশীদ আলম খান বলেন, এ মামলায় জামিনে থাকা শাহাবুদ্দিন চৌধুরী মামলা বাতিলে হাইকোর্টে আবেদন করেছেন। যেটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন আদালত। এ ছাড়া ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে নির্দেশ দেন।

একেএম আমিন উদ্দিন মানিক বলেন, এ মামলার পলাতক পাঁচ আসামিকে দ্রুত গ্রেফতার ও তারা যাতে বিদেশে পালাতে না পারে সেই জন্য পাসপোর্ট জব্দ করার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণে আইজিপিকে নির্দেশ দিয়েছেন আদালত।

ঘটনার বিবরণী উল্লেখ করে আমিন উদ্দিন মানিক আরো জানান, সৃজনকৃত জাল দলিল দাখিল করে দি সিনফা নিটাস লিমিটেড নামীয় কোম্পানি খুলে ব্যাক টু ব্যাক এলসি খোলার নিশ্চয়তা নিয়ে ব্যবসা পরিচালনা করে ন্যাশানাল ব্যাংক দিলকুশা শাখার দুই কোটি ঊনষাট লাখ চল্লিশ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করায় দুদকের উপ-পরিচালক মো: জাহাঙ্গীর হোসেন ২০১৭ সালের ১৭ জুন ছয়জনকে আসামি করে মতিঝিল থানার মামলা দায়ের করেন।

তদন্ত শেষে ২০১৮ সনের ২৪ জুন এ মামলায় অভিযোগপত্র দাখিল করেন। মামলাটি বর্তমানে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ বিচারাধীন রয়েছে বলে জানান আমিন উদ্দিন মানিক।


আরো সংবাদ



premium cement