২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘শিশু’র বিরুদ্ধে মানবপাচার মামলা! হাইকোর্টে জামিন

-

মানবপাচারের এক মামলার কক্সবাজারের এক ‘শিশুকে’ আট সপ্তাহের জামিন দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার হাইকোর্টে হাজির হয়ে জামিন আবেদনের পর বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি একেএম জহরিুল হকের বেঞ্চ এ আদেশ দেন। এই সময় ওই শিশুর মা উপস্থিত ছিলেন। তবে ২০১৮ সালে করা এই মামলায় শিশুর বয়স দেখানো হয়েছে ২২ বছর।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী জামান আক্তার বুলবুল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো: সারওয়ার হোসেন।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো: সারওয়ার হোসেন বলেন, একদম মাইনর ছেলে। সর্বোচ্চ ১২ বছর হবে। আদালত তাকে ৮ সপ্তাহের আগাম জামিন দিয়েছেন।

তার আইনজীবী জামান আক্তার বুলবুল বলেন, ঘটনা দেখানো হয়েছে ১৪ সালের। আর মামলা করেছে ১৮ সালে। কিন্তু এখন তার বয়স ১২ বছরের মতো।

মামলার নথি থেকে জানা যায়, গত বছর রামুর হাজিপাড়ার বাসিন্দা নুরুল ইসলাম (৪১) চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মানবপাচার প্রতিরোধ আইনে একটি পিটিশন মামলা করেন। মামলায় রামুর চাকমারকুল এলাকার ওই শিশুসহ ছয়জনকে আসামি করেন। ঘটনা দেখানো হয় ২০১৪ সালের ২০ জুন রাত এবং ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর।

অভিযোগে বলা হয়, বিনা খরচে মালয়েশিয়া ভালো বেতনে কাজ দিবে বলে তাকে ওই বছরের ২১ জুন সাগরে ছোট নৌকা দিয়ে জাহাজে তুলে দেয়া হয়। কয়েকদিন পরে জাহাজ থেকে থাইল্যান্ডের উপকূলীয় পাহাড়ের জঙ্গলে নামিয়ে দেয়। সেখানে দালালরা মারধর করে মুক্তিপণ দাবি করে। মোবাইল ফোনে স্বজনদের কাছ থেকে ওই শিশুসহ এক ও দুই নম্বর আসামি দুই লাখ টাকা নেন। পরবর্তীতে আরো এক লাখ টাকা নেয়ার পর মালয়েশিয়া পৌঁছান নুরুল ইসলাম। ২০১৭ সালের জুন মাসে মালেয়শিয়া অভিযানকালে তিনি আটক হন। এক বছর জেল খাটার পর দেশে ফেরত এসে মামলা করেন।

আইনজীবী জামান আক্তার বুলবুল বলেন, এই মামলা এখন সাক্ষী পর্যায়ে আছে।


আরো সংবাদ



premium cement