১৪ নভেম্বর ২০১৯

আমদানি করা ফলে কেমিক্যাল টেস্টের অগ্রগতি জানাতে সময় বেঁধে দিলেন হাইকোর্ট

-

বিদেশ থেকে আমদানি করা ফলে রাসায়নিকের মাত্রা পরীক্ষার জন্য দেশের সকল বন্দরে কেমিক্যাল টেস্টিং ইউনিট বসাতে দেয়া রায় বাস্তবায়নের অগ্রগতি জানাতে জাতীয় রাজস্ব বোর্ডকে দুই সপ্তাহ সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি সাংবাদিকদের জানান, ২০১২ সালের হাইকোর্টের রায় ছিলো যেসব বন্দর দিয়ে ফলমূল আমদানি হয়ে থাকে, সেখানে যেন রাসায়নিক পরীক্ষার মাধ্যমে ছাড়পত্র দেয়া হয়। ইতিমধ্যে চট্টগ্রাম বন্দরে মানসম্মত অত্যাধুনিক রাসায়নিক গবেষণাগার রয়েছে। সেখানে পরীক্ষা করে ফলমূল আমদানি করা হয়। কিন্তু মোংলা বন্দর এবং বেনাপোল বন্দরে রাসায়নিক পরীক্ষাগার রয়েছে তবে সেখান দিয়ে আপাতত ফলমূল আমদানি হয় না।

তিনি আরো বলেন, আমরা আজকে এনবিআরের প্রতিবেদন উপস্থাপন করেছি। আমাদের কিছু রিজনেবল টাইম দরকার। সেটা আমরা প্রার্থনা করেছি। আমরা দুই সপ্তাহ চেয়ে নিয়েছি। আদালত দুই সপ্তাহের মধ্যে পরবর্তী কী ধরনের অগ্রগতি রয়েছে, কী ব্যবস্থা নেয়া হয়েছে সেটা আমরা আদালতে উপস্থাপন করবো।

এর আগে ২৩ জুন বন্দরে কেমিক্যাল টেস্টিং ইউনিট বসাতে রায় বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

পরে ২৫ আগস্ট এনবিআরের পক্ষ থেকে এ প্রতিবেদন দেয়া হয়।

পরদিন ২৬ আগস্ট আদালত এ বিষয়ে অবকাশকালীন ছুটির পর কার্যতালিকায় আসবে বলে আদেশ দেন আদালত। সে অনুসারে মঙ্গলবার কার্যতালিকায় আসে আবেদনটি।

দেখুন:

আরো সংবাদ