২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রাণ ফার্মফ্রেশ‘র দুধ বিক্রিতেও বাধা নেই

-

মিল্ক ভিটার পর প্রাণ ডেইরি লিমিটেড ও আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ফার্মফ্রেশ পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রির নিষেধাজ্ঞাও স্থগিত করে দিয়েছে সুপ্রিমকোর্টের চেম্বার আদালত।

ফলে এই দুই ব্র্যান্ডের দুধ উৎপাদন ও বিপণনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। এ দুটি কোম্পানিসহ বিএসটিআই অনুমোদিত ১৪টি কোম্পানির সবগুলোকেই পাঁচ সপ্তাহ পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রি বন্ধ রাখতে বলেছিল হাইকোর্টের একটি বেঞ্চ। ওই আদেশের বিরুদ্ধে প্রাণ ডেইরি ও আকিজ ফুডের আবেদনের শুনানি করে আজ চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান হাইকোর্টের আদেশ ৫ সপ্তাহের জন্য স্থগিত করে দেন।

প্রাণ ও ফার্মফ্রেশের পক্ষে চেম্বার আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে সোমবার মিল্ক ভিটার ক্ষেত্রে হাইকোর্টের নিষেধাজ্ঞা আট সপ্তাহের জন্য স্থগিত করে দেয় চেম্বার কোর্ট। এর আগে ২৮ জুলাই হাইকোর্ট এক আদেশে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন, সরবরাহ ও বিক্রি পাঁচ সপ্তাহের জন্য বন্ধের নির্দেশ দেয়। লাইসেন্সধারী সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান আছে কি-না সে বিষয়ে চারটি প্রতিষ্ঠানের ল্যাবের পরীক্ষা প্রতিবেদন নিয়ে শুনানি শেষে এ আদেশ দেয় আদালত।

এক আদেশে বিএসটিআইয়ের লাইসেন্সধারী সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিকসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান আছে কিনা, তা এক সপ্তাহের মধ্যে পরীক্ষা করতে গত ১৪ জুলাই চারটি ল্যাবকে নির্দেশ দেয়া হয়। চারটি ল্যাব হলো- ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) ও সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের গবেষণাগার। আদালতের আদেশ প্রতিপালন করে সংশ্লিষ্টরা আদালতে প্রতিবেদন দাখিল করেন।

১৪টি কোম্পানির উৎপাদন ও বিপণন স্থগিত থাকা অপর ১১টি কোম্পানির ব্র্যান্ডগুলো হচ্ছে আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্টস লিমিটেডের আফতাব, আমেরিকান ডেইরি লিমিটেডের মু, বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেডের ডেইরি ফ্রেশ, ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্টের আড়ং ডেইরি, ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেডের আয়রান, ইছামতি ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের পিউরা, ইগলু ডেইরি লিমিটেডের ইগলু, উত্তরবঙ্গ ডেইরির মিল্ক ফ্রেশ, শিলাইদহ ডেইরির আল্ট্রা, পূর্ব বাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজের আরওয়া ও তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের সেফ।


আরো সংবাদ



premium cement