২০ আগস্ট ২০১৯

নর্থ আমেরিকান ক্রেতা জোটের সাথে সম্পর্ক ছিন্নের প্রক্রিয়া অবৈধ : হাইকোর্ট

-

অ্যালায়েন্স কর্তৃক নর্থ আমেরিকান ক্রেতা জোটের সাথে বাংলাদেশী গার্মেন্টস ফ্যাক্টরী মালিকদের ব্যবসায়ীক সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

বিএইচআইএস অ্যাপারেলস লিমিটেডের এক আবেদনের শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে প্রতিষ্ঠানটির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম। তিনি বলেন, রানা প্লাজার ঘটনার পর গার্মেন্টসের নর্থ আমেরিকান ক্রেতা জোট ২০১৩ সালে বাংলাদেশে অ্যালায়েন্স নামের একটি অনুসন্ধানি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে। এর দায়িত্ব বাংলাদেশের গার্মেন্টস ফ্যাক্টরির কর্মপরিকল্পনা, আগুন এবং ভবন নিরাপত্তা পরিদর্শন, কর্মী প্রশিক্ষণ এবং কর্মী ক্ষমতায়নের উপর নিবদ্ধ ছিলো। ইউরোপীয় ক্রেতা জোট অ্যাকর্ডের মতো অ্যালায়েন্স হলো গার্মেন্টসের নর্থ আমেরিকান ক্রেতা জোটদের প্রতিষ্ঠান।

তিনি আরো বলেন, সরকার অ্যালায়েন্সকে বাংলাদেশে আসার সুযোগ দিয়েছিলো রানা প্লাজার মতো ঘটনার পুনরাবৃত্তি না হওয়ার লক্ষ্যে। কিন্তু তারা নিজেদের মতো করে গার্মেন্টসগুলোর বিরুদ্ধে খবরদারী এবং জোটের সাথে অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠানের ব্যবসায়ীক সম্পর্ক ছিন্ন করে। এটা অবৈধ । তবুও তারা নিজেদের ক্ষমতার অপব্যবহার করে বিএইচআইএস অ্যাপারেলস লিমিটেড প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো রকম অনুসন্ধান না চালিয়ে অবৈধভাবে জোটের সাথে সম্পর্ক ছিন্ন করে। এতে প্রতিষ্ঠানটি সাংঘাতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাদের আমেরিকার সব ক্রেতারা মুখ ফিরিয়ে নেয়। এরপর তারা হাইকোর্টে মামলা করে। সে মামলার শুনানি নিয়ে হাইকোর্ট রায় ঘোষণা করলেন এবং জোটের সাথে সম্পর্কোন্নয়নে গার্মেন্টসের নতুন নিরাপত্তা বিধি নির্ণয় করতে বলেন।


আরো সংবাদ




bedava internet