২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সকল যানবাহনে অগ্নি নির্বাপনের ব্যবস্থা কেন নয় : হাইকোর্ট

-

রাস্তার সকল যানবাহনে (প্রাইভেট এবং পাবলিক) অগ্নি নির্বাপনের ব্যবস্থা রাখার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সাথে, আইন অনুসারে বাস মিনিবাসের রুটপার্মিট অনুমোদনের ক্ষেত্রে আগ্নি নির্বাপনের ব্যবস্থা বাধ্যতামূলক করার বিধান কার্যকরের নির্দেশ কেন দেয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

জনস্বার্থে করা এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে আজ হাইকোর্টের বিচারপতি এফআর এম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের (মহাপরিদর্শক)আইজিপি, বিআরটিএর চেয়ারম্যান, ফায়ার সর্ভিস ও সিভিল ডিফেন্সসহ সরকারের সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন সৈয়দ মিছবাহুল আনোয়ার, তার সাথে ছিলেন মো: সোহরাব সরকার ও মো: জামাল উদ্দিন। রষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

বিভিন্ন সময়ে যানবহানের হিটের কারণে গণপরিবহনে আগুন ধরে যায় এবং গাড়িতে অগ্নিনির্বাপন ব্যবস্থা রাখার নির্দেশনা থাকলেও সেই বিধানের কার্যকর না থাকায় সংক্ষুব্ধ হয়ে আইনজীবী আবুল বারকাত মো: সাজ্জাদ আল বারি সোহেল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে আজ বুধবার এই আদেশ দেন আদালত।

জানা যায়, ২৯ মার্চ বসুন্ধরা আবাসিক এলাকার কাছের রাস্তায় নুর-এ মক্কা নামের একটি বাসে আগুন লাগে। এর আগে বনানী এলাকায় ২০১৮ সালের ১০ ফেব্রুয়ারি অপর একটি বাসে আগুন লাগে। চলতি বছরের ২০ ফেব্রুয়ারি ধানমন্ডিতে গ্যাস লাইন ছিদ্র হয়ে গাবতলী গামী সাত নম্বর বাসে আগুন লাগে, এতে আটজন আহত হন। এ ছাড়া শাহবাগে ২০১৭ সালের ২০ ডিসেম্বর, ২০১৮ সালের ৫ জানুয়ারি ফার্মগেট এলাকায় রাইদা পরিবহনে গ্যাস বেলুন বিস্ফোরণে আগুন লাগে। এতে ১২ জন আহত হয়। এ ছাড়া সাভারে ২০১৭ সালের ২৪ জুন বিআরটিসির ডাবল ডেকার বাসে আগুন ধরে। এতে ১৫ জন আহত হয়। এসব ঘটনা ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় প্রতিনিয়ত এরকম আগুনের দুর্ঘটনার খবর পাওয়া যায়।

আইনজীবী জানান, প্রায় আড়াই লাখ সিএনজি চালিত যানবাহনের গ্যাসের সিলিন্ডার কোনো ধরণের টেস্ট ছাড়াই অবাধে রাস্তায় চলাচল করছে। এসব যানবাহনের সিলিন্ডার বিস্ফোরণেও অগ্নি দুর্ঘটনা ঘটছে।

এর আগে ২০১৭ সালের ২ মার্চ বাস মিনিবাসের রুটপার্মিট অনুমোদনের ক্ষেত্রে মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ অনুযায়ী অগ্নিনির্বাপনের ব্যবস্থা রাখার জন্য নির্দেশনা জারি করেন বিআরটিএ কর্তৃপক্ষ। এখন পযন্ত এ নেটিফিকেশনের কোনো কার্যকারিতা নেই।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল