২০ সেপ্টেম্বর ২০১৯

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা প্রদানের সার্কুলারে ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা প্রদানের সার্কুলারে ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি - ছবি : সংগ্রহ

ঋণখেলাপিদের জন্য বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের ওপর আগামী ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট।
মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে আগামী ২৪ জুন মামলার পরবর্তী আদেশের দিন নির্ধারণ করা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার মো. মুনিরুজ্জামান।

এ বিষয়ে . মুনিরুজ্জামান বলেন, ‘এর আগে গত ১৬ মে ঋণখেলাপিদের জন্য বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করেছিল। পরে সেই সার্কুলার স্থগিত চেয়ে মনজিল মোরসেদ হাইকোর্টে রিট দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত সার্কুলারটির কার্যক্রম আগামী ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছেন।’

গত ১৬ মে বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারের মাধ্যমে দেশের ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ করে দেয়।এর ফলে ঋণখেলাপিরা মাত্র দুই শতাংশ ডাউনপেমেন্ট দিয়েই ঋণ পুনঃতফসিল করতে পারবেন। পুনঃতফসিল হওয়া ঋণ পরিশোধে তারা সময় পাবেন টানা ১০ বছর। প্রথম এক বছর কোনো কিস্তি দিতে হবে না।

ওই সার্কুলারের কারণে ইচ্ছেকৃত ঋণখেলাপিরাও এখন থেকে ঋণ পুনঃতফসিল করার সুযোগ পাবেন।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, খেলাপিরা ব্যাংকের টাকা ফেরত দেয়া শুরু করলে নিয়মিত গ্রাহকদের চেয়েও খেলাপি গ্রাহকদের কম সুদ দিতে হবে। চিহ্নিত এই ঋণখেলাপিদের গুণতে হবে ৯ শতাংশেরও কম সুদ।


আরো সংবাদ




gebze evden eve nakliyat Paykasa buy Instagram likes Paykwik Hesaplı Krediler Hızlı Krediler paykwik bozdurma tubidy