২৫ মে ২০১৯

মানবতাবিরোধী অপরাধ : নেত্রকোনার ২ জনের মৃত্যুদণ্ড

-

মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার দুই আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তারা হলেন, হেদায়েত উল্লাহ ওরফে মো: হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০) ও সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮)।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল আজ বুধবার এ আদেশ দেন।

এর আগে গত ৭ মার্চ এ মামলায় উভয় পক্ষের শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রাখার আদেশ দেন এ ট্রাইব্যুনাল। এরপর গতকাল মঙ্গলবার এর রায়ের জন্য আজ বুধবার সময় নির্ধারণ করেন।

মানবতাবিরোধী অপরাধে নেত্রকোনার তিনজনকে অভিযুক্ত করা হয়। তারা হলেন, শান্তি কমিটির সদস্য হেদায়েত উল্লাহ ওরফে মো: হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি, এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু ও সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী। এদের মধ্যে মো: হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু পলাতক। আর বিচার চলাকালে এনায়েত উল্লাহ মারা যান।

২০১৬ সালের ৮ সেপ্টেম্বর এই তিন আসামির বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। যাচাই-বাছাইয়ের পর ২৮ নভেম্বর তা ট্রাইব্যুানালে দাখিল করে প্রসিকিউশন। ২০১৭ সালের ১০ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল।

আসামিদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা, গণহত্যা ও দেশত্যাগে বাধ্য করার মতো ছয়টি অপরাধের অভিযোগ আনা হয়। নেত্রকোনার আটপাড়া থানার মধুয়াখারী গ্রাম, মোবারকপুর গ্রাম, সুখারী গ্রাম এবং মদন থানার মদন গ্রামে তারা এ সব অপরাধ সংগঠন করেছেন। যার ভিত্তিতে এই তিন আসামির বিরুদ্ধে বিভিন্ন অপরাধে মোট ছয়টি অভিযোগ আনা হয়।

তিন আসামির গ্রামের বাড়ি নেত্রকোনার আটপাড়া থানার কুলশ্রীতে। তবে আঞ্জু থাকতেন রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথর পাড়ায়। অন্যদিকে ছোরাপ একই জেলার মদন থানার জাহাঙ্গীরপুরে থাকেন।


আরো সংবাদ




Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa