১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

পুলিশের এসআই নিয়োগে অবিবাহিত থাকার শর্ত নিয়ে রুল

পুলিশ
পুলিশের এসআই নিয়োগে অবিবাহিত থাকার শর্ত নিয়ে রুল - নয়া দিগন্ত

পুলিশের সাব ইন্সপেক্টর (এসআই) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারি হওয়ার শর্ত কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো আশরাফুল কামালের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

খিলগাঁওয়ের বাসিন্দা মো: হোসেন খানের পক্ষে অ্যাডভোকেট ইশরাত হাসান রিট আবেদনটি দায়ের করেন।

রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, পুলিশ প্রবিধান মালার ৭৪১ এর (চ) দফার (১) নং উপ-দফায় বলা হয়েছে, পুলিশের সাব ইন্সপেক্টটর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সম্মানিত বংশের হতে হবে। এবং ৪ নং উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। এই শর্ত থাকার কারণে রিটকারী শিক্ষাগত যোগ্যতা থাকার পরও পুলিশের সাব ইন্সপেক্টটর পদে আবেদন করতে পারছেন না। এছাড়া এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সাথেও সাংঘর্ষিক। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়।।

রিটে পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) নং ৪ নং উপ-দফাকে অসাংবিধানিক ও বাতিল ঘোষণা কেন করা হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছিল।

আরো পড়ুন :
ঘুষের প্রস্তাবে যা বললো রোবট পুলিশ
নয়া দিগন্ত অনলাইন, ২১ ফেব্রুয়ারি ২০১৯
কেরালা পুলিশের নতুন সদস্য হিসেবে কাজে যোগ দিয়েছে একটি রোবট। দুটি পা না থাকায় যে চোর ধরতে মানুষের মতো হয়তো দৌড়ে যেতে পারবে না। কিন্তু তার ওপর দেয়া অফিশিয়াল সব দায়িত্বই সামলাতে সক্ষম সে।

এ প্রথম ভারতে রোবট পুলিশ নিয়োগ হয়েছে। তাকে কাজে লাগিয়েছে কেরালার পুলিশ। তার পোশাকি নাম কেপি-বট। কেরালা পুলিশ ডিপার্টমেন্টের টেকনোলজিক্যাল রিসার্চ ও ডেভেলপমেন্ট সেন্টার অর্থাৎ কেরালা পুলিশ সাইবারডোম এ রোবট তৈরি করেছে।

যেমন- কাউকে গাইড করা, অফিসে কে ঢুকছে- বের হচ্ছে, তাদের নাম এন্ট্রি করা, পুলিশ কর্তাদের অ্যাপয়নমেন্ট ঠিক করা। এ সব কাজই একা সামলে নেবে কেপি-বট। এমনকি কেপি-বটের মুখে ফেসিয়াল রেকগনিশন ক্যামেরা লাগানো রয়েছে। যা মুখের ছবি তুলে রাখতে সক্ষম।

কেরালা পুলিশ জানায়, কেপি-বটের প্রযুক্তি আরো উন্নত করা হবে। এর ফলে দুষ্কৃতিদের চিনে নিয়ে তাদের থানায় ঢোকা থেকে আটকাতেও সক্ষম হবে এ রোবট পুলিশটি।

গত মঙ্গলবার কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দেশের প্রথম রোবট পুলিশের উদ্বোধন করেন। তখন এক পুলিশ অফিসার মজা করে কেপি-বটকে ঘুষ দেয়ার প্রস্তাব দেন। তিনি বলেন, ‘আমি কি তোমাকে ঘুষ দেব?’ সবাই অপেক্ষা করছিল, রক্তমাংসহীন পুলিশটা এর কী জবাব দেয়? কিন্তু উত্তরটা হয়েছে চটপট ও ধারালো। সৎ একজন পুলিশের মতোই জবাবে সে জানায়, তার ছবি ও কথা রেকর্ড করা রয়েছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ কেপিবট নিজেই নড়াচড়া করতে পারে। এর ভেতরে সমস্ত ডাটা দিয়ে হবে। ফলে সে খুব ভালোভাবেই অপরাধীদের চিনতে পারবে এবং তাদের থামাতে পারবে। অপরাধীদের তদন্ত অথবা স্যাবোটাজ এড়াতে পরিচালিত চেকিংয়ের সময় এটি নিজে থেকেই ছবি তুলতে পারবে।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইন ও জাপানের নেতাদের সাথে বৈঠকে বসছেন বাইডেন ইফতার পার্টির নামে সরকারের অন্ধ সমালোচনা করছে বিএনপি : ওবায়দুল কাদের ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

সকল